মাছ চাষ: এই কৌশলে মাছ চাষ করলে, খরচের চেয়ে তিনগুণ বেশি লাভ করতে পারবেন

Saikat Majumder
Saikat Majumder
মাছ চাষ করা হচ্ছে  চৌবাচ্চাতে
মাছ চাষ করা হচ্ছে চৌবাচ্চাতে

ভারত একটি কৃষিপ্রধান দেশ। জনসংখ্যার প্রায় ৫৫  থেকে ৬০ শতাংশ মানুষ কৃষির উপর নির্ভরশীল । কিন্তু মাটির মান ধীরে ধীরে অবনতি  হওয়ায় এবং প্রযুক্তিগত তথ্যের অভাবের কারণে কৃষকরা অন্য বিকল্প খুঁজছেন। এমতাবস্থায় মৎস্যচাষ ভাগ চাষিদের জন্য একটি ভালো উর্পাজনের পথ দেখাচ্ছে ।

মাছ চাষ করতে হলে প্রথমে একটি জমিতে পুকুর বা চৌবাচ্চা তৈরি করতে হবে । এর সাথে মাছ রাখার জন্য একটি জায়গা তৈরি করতে হবে। এরপর বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে নতুন প্রযুক্তির মাধ্যমে মাছ চাষ শুরু করতে হবে।

মাছ চাষের আধুনিক কৌশল

মাছ চাষের জন্য অনেক কৌশল রয়েছে। তবে মৎস্য বিভাগ বরাবরই বায়ো-ফ্লক প্রযুক্তির মাধ্যমে মাছ চাষে চাষিদের উদ্বুদ্ধ করে । বিশেষজ্ঞদের মতে, এই পদ্ধতির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এটি ব্যবহার করে কম জল, কম জায়গা, কম খরচ, কম সময়ে কৃষি কাজের পাশাপাশি বেশি লাভ করা যায়।

আরও পড়ুনঃ জেনে নিন রুই কাতলা ও মৃগেল মাছ চাষের সঠিক পদ্ধতি

বিশেষজ্ঞদের মতে, পুকুর নির্মাণে প্রায় ৫০ থেকে ৬০ হাজার টাকা খরচ হতে পারে ।অনেক রাজ্য চাষিদের পুকুর নির্মাণের জন্য ভর্তুকিও দেয়। ফলে মাছ চাষ চাষীদের জন্য আরও লাভজনক হতে পারে। মাছ চাষে এক লাখ টাকা বিনিয়োগ করলে অন্তত তিন গুণ বেশি লাভ পাওয়া যায়।

আরও পড়ুনঃ Winter poultry care tips: জেনে নিন কিভাবে শীতকালে মুরগির দেখভাল করবেন

ভারতের অনেক রাজ্যে যেমন-পশ্চিমবঙ্গ,গোয়া এই রাজ্যগুলিতে  মাছ অতি জনপ্রিয় খাবার ।ফলে এই রাজ্যগুলির হোটেল ও দোকানে মাছ বিক্রি করা যেতে পারে। আবার ভারত অন্যান্য অনেক দেশেও মাছ রপ্তানি করে। এছাড়াও কেন্দ্র এবং রাজ্য সরকার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে মৎস চাষিদের স্বাবলম্বী করার চেষ্টা করছে।

আরও পড়ুনঃ Goat farming guide: জেনে নিন কিভাবে উন্নত গুণসম্পন্ন ছাগল নির্বাচন করবেন

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters