সংকর গাভী পালনে উপার্জন বৃদ্ধি

Wednesday, 14 November 2018 05:46 PM

গ্রাম বাংলায় সংকর গাভী পালন করে বেকাররা স্বনির্ভর হচ্ছেন। গ্রাম-বাংলায় এখন প্রচুর সংকর গাভী পালন হচ্ছে। এই গাভী লাল, কালো, সাদা রঙের হয়। এদের কাঁধে কুঁজ নেই। এ রাজ্যে হলস্টিন ও জার্সি প্রজাতির সংকর গাভী পাওয়া যায়। দেশি গাভী থেকে সংকর গাভী অনেক বেশি দুধ দেয়। দিনে গড়ে দুধ পাওয়া যায় ৮-১০ লিটার। সংকর বকনা বাছুর সাধারণত ১৫-২০ মাসের মধ্যে গাভী হয়। অবশ্য এর জন্য ভালোভাবে খাওয়া-দাওয়া দিতে হবে। সবুজ ঘাস, খর বিচুলি সহ শাকসবজি খাওয়াতে হবে। এরা ২৫ মাসের মধ্যে বাছুর দেয়।

সংকর গাভী থেকে প্রতি বিয়ানে ১৫০০-২০০০লিটার দুধ পাওয়া যায়। গাভীকে সবসময় সুষম খাবার দিতে হবে। সংকর গাভীর এঁষো, বাদলা, গলা ফোলা ও তড়কা রোগের প্রকোপ দেখা দেয়। সেই কারণে সময়মতো রোগ প্রতিরোধক টিকা দিতে হবে। ব্যাকটেরিয়া, ভাইরাস ও পরজীবি ঘটিত এইসব রোগ হলে প্রাণী চিকিৎসকের পরামর্শ নিতে হবে। গাভীর দৈনিক খাবার হিসেবে ৫ কেজি সুষম খাবার, ১৫-২০ কেজি সবুজ খাবার ও ৪-৬ আঁটি খড় খাওয়াতে হবে।গাভীকে সরবদা পরিষ্কার রাখতে হবে, যাতে তাঁর কোন চর্মরোগ না হয়।

- Sushmita Kundu

English Summary: Hybrid cow

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.