গরু পালন করার কিছু জরুরী তথ্য

Saturday, 16 February 2019 12:43 PM

সুস্বাদু তাজা দুধ এবং অন্যান্য দুধের পণ্যগুলি (যেমন পনির ,দই, ক্রিম ইত্যাদি) উপভোগ করার জন্য সঠিক ভাবে গরু পালন করা সম্পর্কে জানতে হবে।

গরু পালন

গরু পালনের জন্য কিছু সাধারণ ধাপ অনুসরণ করা দরকার।

প্রজাতি নির্বাচন করুন

প্রথমত, আপনি একটি প্রজাতির সাথে শুরু করতে পারেন। সারা বিশ্বে বিভিন্ন গবাদি পশুর প্রজাতির পাওয়া যায় এবং অনেক প্রজাতি পাওয়া যায় যা  দুধের জন্য ব্যবহৃত হয়। হোলস্টাইন ফ্রিজিয়ান, জার্সি, মিল্কিং ডেভন, ব্রাউন সুইস, ডেক্টার, রেড পোল, আয়ারশায়ার, গার্নসী ইত্যাদি।

গরু ক্রয় করুন

উপযুক্ত প্রজাতি নির্বাচন করার পর, এটি ক্রয় করার সময়। একটি দুগ্ধ গরুর সঠিক মূল্য  স্থানের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। মূল্য সম্পর্কে আরও তথ্যের জন্য আপনার নিকটতম গৃহপালিত বাজার বা কোন বিদ্যমান খামারের সন্ধান করুন। সাধারণত একটি  বাছুর কিনলে কম টাকা খরচ হবে। কিন্তু একটি প্রমাণিত দুগ্ধ গরু কিনতে গেলে আরো খরচ হবে। আপনার বাজেটের উপর নির্ভর করে গরু ক্রয় করা উচিত।

গরুর যত্ন

অন্যান্য সমস্ত খামারের প্রাণীদের মতো, গরুর খাদ্য, জল, থাকার জায়গা, নিয়মিত স্বাস্থ্যসেবা এবং ঘুরে বেড়ানোর জন্য পর্যাপ্ত স্থান প্রয়োজন। পর্যাপ্ত পরিমাণে খাদ্য ও জল প্রদানের পাশাপাশি তাদের খনিজ পদার্থ বা আলগা খনিজ দরকার।

থাকার জায়গা

আপনার গরুর জন্য পর্যাপ্ত থাকার জায়গা নিশ্চিত করতে হবে যেখানে সে রাতে থাকবে। প্রতিকূল আবহাওয়া অবস্থায় গরুর নিরাপদ থাকার জন্য ভাল আশ্রয়ের প্রয়োজন হয়।

প্রতিপালন

গরু পালন করার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ খাওয়ানো। ডেয়ারি গরুকে স্বাস্থ্যকর এবং উত্পাদনশীল ভাবে পালন করার জন্য ভারসাম্য খাদ্যের প্রয়োজন। আলগা খনিজর সঙ্গে যথেষ্ট ঘাস দিতে হবে। শীতকালে অতিরিক্ত শক্তি প্রয়োজন, তাই শীতের ঋতুতে তাদের  পরিপূরক খাদ্য দিন । আপনি আপনার গরুর জন্য প্রাথমিক খাদ্য হিসাবে খড় ব্যবহার করতে পারেন।যদি আপনি তাকে চারণভূমিতে নিয়ে যেতে না পারেন তাহলে সব সময় ভাল মানের খড় দিন।

জল

আপনার গরুকে প্রচুর পরিমাণে তাজা জল সরবরাহ করতে হবে। কারণ গর্ভবতী গরু সাধারণত প্রতিদিন প্রচুর জল পান করে।

গরুর স্বাস্থ্য নিরীক্ষণ

আপনার গরু কখনও কখনও অসুস্থ হতে পারে। তাই, আপনাকে গরুর যত্ন নিতে হবে। সঠিক হ্যান্ডলিং, গুণগত খাদ্য এবং সময়মত টিকাগুলি গরুকে রোগমুক্ত থাকতে সাহায্য করবে।

- দেবাশীষ চক্রবর্তী



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.