Stihl India Mahindra Tractors

নিষিক্ত ডিম যুক্ত স্ত্রী চিংড়ি নির্বাচন ও মজুতকরণ পদ্ধতি

৫-৬ কেজি নিষিক্ত ডিম যুক্ত এ চিংড়ি (৪৫-৫৫ গ্রামের ও ১৭৮-১৯২ সেমি) ১০০০ বর্গ মিটারের জন্য প্রয়োজন। ২-৩টি স্ত্রী চিংড়ি প্রতি বর্গফুট আয়তনে রাখা যেতে পারে

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ ৫-৬ কেজি নিষিক্ত ডিম যুক্ত এ চিংড়ি (৪৫-৫৫ গ্রামের ও ১৭৮-১৯২ সেমি) ১০০০ বর্গ মিটারের জন্য প্রয়োজন। ২-৩টি স্ত্রী চিংড়ি প্রতি বর্গফুট আয়তনে রাখা যেতে পারে। সংগ্রহের সময় কোনোরকম আঘাত বা খোলসের উপর কোনোরূপ দাগ বা রোগ আছে কিনা ভালোভাবে দেখে নিতে হবে। পুকুরে মজুত করার আগে এক চিমটে পটাসিয়াম পার মাঙ্গানেট ১০ লিটার জলে মিশিয়ে শোধন করতে হবে। খুব ভোর বেলায় পুকুরে মজুত করতে হবে।

ডিম ফুটে বাচ্চা যেকোনো থেকে পোস্ট লার্ভা তৈরি হতে ২৫-৩২ দিন সময় লাগে।

পুকুরে মজুত করার ৫-৭ দিন পর থেকে পুকুরে নেমে ৮০ ফাঁসের ছাকনি জাল টেনে লার্ভাগুলি পর্যবেক্ষণ করতে হবে। এই সময় লার্ভা গুলিকে ৩৫-৪০% প্রোটিনযুক্ত খাবার দিনে ৪ বার দিতে হবে।

লার্ভার খাবার প্রস্তুতি

স্ত্রী চিংড়ি যস্তুত করার ৫-৬ দিন পর ৩০ লিটার পারে ১ কেজি ছোলার ছাতু-১-১.৫ কেজি চিংড়ির ১ নং যাবার ১ কেজি প্রোরিওটিক মিষ্টি ভালের সাথে পচিয়ে নিতে হবে। লার্ভা আসার ৫-৬ দিন পর থেকে প্রতিদিন এক বালতি জল হেঁকে পুকুরে ছড়িয়ে দিতে হবে এবং সমপরিমাণ জল ওই খাবার তৈরির পাত্রে ঢেলে দিতে হবে। পাত্রটি মশারি জাল দিয়ে ঢেকে রাখতে হবে। যাবার শেষ হয়ে গেলে আবার নতুন করে খাবার বানাতে হবে।

আরও পড়ুনঃ গলদা চিংড়ির প্রস্তানন প্রক্রিয়া, পোস্ট লার্ভা উদ্‌পাদন ও চাষের বিধি

পোস্ট লার্ভা সংগ্রহ

পোস্ট লার্ভা (৮-১০ মিমি মাপের) হয় তখন সংগ্রহ করা হয় রুপির কাঁচা খেজুর গাছের ডালপাতা দিয়ে তৈরি মাধ্যমে। পোস্ট নার্তা গুলিকে ৫ পি.পি.টি. জলাশয়ে রাখা হয়। এই লার্ভাগুলি বিভিন্ন জেলায় মিষ্টি জলে চিংড়ি চাষের জন্য বিক্রয় করা হয়। ১৫ মিমি আকারের হয়ে গেলে মিষ্টি জলে ছেড়ে দেওয়া হয়।

আরও পড়ুনঃ চিংড়ি মাছের লার্ভা প্রতিপালনের জন্য পুকুর প্রস্তুতি

এই চাষ পদ্ধতি উপকূলবর্তী অঞ্চলের মানুষের আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি জৈব বৈচিত্রকে রক্ষায় সহায়ক হবে। অতিরিক্ত মাত্রায় প্রাকৃতিকভাবে চিংড়ির মীন সংগ্রহ, মশারির জাল ব্যবহারের ফলে অনেক জলজ প্রাণী হারিয়ে যাচ্ছে। তাই প্রাকৃতিক মীনের উপর নির্ভরতা ছেড়ে পরিবেশবান্ধব ভাবে নোনা জলের পুকুরে গলদা চিংড়ির চারা উদপাদনের পদ্ধতিটি মীনের যোগানের ক্ষেত্রে এই সব অঞ্চলের চাষিবন্ধুদের যেমন সাবলম্বী হতে সাহায্য করবে তেমনি কর্মসংস্থান ও আয়বৃদ্ধির ক্ষেত্রে একটি যুগান্তকারী পদক্ষেপ হবে।

ড: তারা মাইতি মৎস্য সম্প্রসারণ আধিকারিক, তারকেশ্বর ব্লক, শ্রী অনিন্দ্য নায়ক বিষয়বস্তু বিশেষজ্ঞ ( মৎস্য বিজ্ঞান । উত্তর ২৪ পরগণা কৃষি বিজ্ঞান কেন্দ্র এবং ড. প্রতাপ মুখোপাধ্যায় অবসরপ্রাপ্ত প্রধান বিজ্ঞানী (CARDFA) tarafficon@email.com

Published On: 25 September 2023, 03:18 PM English Summary: Selection and stocking of female shrimp with fertilized eggs

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters