বিশ্বব্যাপী জনপ্রিয়তার শীর্ষে রয়েছে হোলস্টাইন ফ্রিজিয়ান! কি এমন বৈশিষ্ট আছে? পড়ুন বিস্তারিত

KJ Staff
KJ Staff
হোলস্টাইন ফ্রিজিয়ান

কৃষিজাগরন ডেস্কঃ ভারতবর্ষে সবচেয়ে দ্রুত বর্ধনশীল কৃষি খাতের মধ্যে ডেইরি অন্যতম। করোনার পরে যখন অন্য অনেক চাকরি এবং ব্যবসায় দুঃসময় এসেছে,তখন এই ডেইরি খাতে তৈরি হয়েছে নতুন নতুন সুযোগ, নতুন বিনিয়োগ। একজন নতুন খামারি সবসময়ই চান ভালো জাতের গরু নিয়ে খামার শুরু করতে। আমাদের কৃষিজাগরন ওয়েবসাইটে আমরা নিয়মিত কৃষকদের স্বার্থে নানা বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এর ফলে কৃষকরা  কৃষি জমি, শিক্ষা, অর্থনীতি এসব বিষয়ে জ্ঞান লাভ করে থাকেন। বিভিন্ন সময়ে বিভিন্ন প্রয়োজনে আপনারা এ সকল তথ্য থেকে উপকৃত হয়ে থাকেন।আজকে এই পর্বে আমরা বিশ্বব্যাপী ১০টি জনপ্রিয় গরুর শীর্ষ জাত হোলস্টাইন ফ্রিজিয়ান নিয়ে আলোচনা করব।

ভারতে দুধের চাহিদা প্রচুর । সকালে চা থেকে শুরু করে রাতে খাওয়ার পর আইসক্রিম সব কিছুতেই দুধের প্রয়োজন হয়। তাই স্বাভাবিক ভাবেই বাজারে দুধের চাহিদা সব সময় উর্ধমুখি থাকে। প্রচীন কাল থেকেই গরু,মহীষের দুধ বিক্রি করে মানুষ স্বাবলম্বী হয়ে আসছে। বিশ্বব্যাপী ১০ থেকে ১৫ টি ভালো জাতের গরু রয়েছে । এদের প্রত্যেকেই প্রচুর পরিমানে দুধ দেয় । কিন্তু সব জাতের গরু সব পরিবেশে মানিয়ে নিতে পারে না। একজন কৃষকরে প্রয়োজন এমন জাতের গরু, যা সকল স্থানেই মানিয়ে নিতে পারে, রোগ কম ভোগে, যার পরিচর্যা করা সহজ এবং সর্বোপরি দুধ ভালো দেয়। এসব বিচারে সেরা ১০ টি জাতের গরুর একটা সাধারণ ধারণা আমরা আজ উপস্থাপন করবো, যার ভিত্তিতে একজন খামারি তার প্রয়োজন অনুযায়ী গরু বেছে নিতে পারবে।

আরও পড়ুনঃ ৭ লাখের বেশি পশুর সমীক্ষা, প্রায় ৫৪ হাজার পশু গলদা চর্মরোগে আক্রান্ত

হোলস্টাইন অর্থ সাদাকালো ডোরাকাটা আর স্থানের নাম ফ্রিসল্যান্ড এর সাথে মিলিয়ে এই গরুর নাম হয় হোলস্টাইন ফ্রিজিয়ান। নেদারল্যান্ড হোলস্টাইন গরুর ইতিহাস প্রায় ২০০০ বছরের। পরবর্তীতে বাভারিয়া থেকে কালো জাতের গরু এবং ফিরিসল্যান্ড (নেদারল্যান্ড) এর সাদা জাতের গরুর ক্রস এর মাধ্যমে সৃষ্টি হয় এক নতুন কালো সাদা ব্রীড এর যার দুধ উৎপাদন ক্ষমতা সবাইকে চমকে দেওয়ার মত।  যার নাম দেয়া হয় হোলস্টাইন ফ্রিজিয়ান।

হোলস্টাইন ফ্রিজিয়ান এর বৈশিষ্ট

হোলস্টাইন জাতের পূর্ণ বয়স্ক গাভীর ওজন ৮০০ কেজি এবং ষাঁড়ের ওজন ১১০০ কেজি পর্যন্ত হতে পারে। এর উচ্চতা ৫৫- ৭০ ইঞ্চি পর্যন্ত হয়। পৃথিবীর সর্বোচ্চ দুধ উৎপাদনের যত রেকর্ড সবই এই সাদা কালো বাহিনীর দখলে । হোলস্টাইন ফ্রিজিয়ান সাদা খুর বিশিষ্ট হয়ে থাকে। মাথার উপরে সাদা টিক দেখে সহজে সনাক্তযোগ্য হলেও বিশুদ্ধ কালো জাতের গরু ও দেখা যায়। এরা দুধের জন্য বেশ বিখ্যাত। দৈনিক ৪০ লিটার পর্যন্ত দুধ দিতে সক্ষম এই জাতের গরু।

আরও পড়ুনঃ ধনী হতে চাইলে এই জাতের গরু পালন করুন, প্রতিদিন ৬০ লিটার পর্যন্ত দুধ দেওয়ার ক্ষমতা

দুধ উৎপাদন ক্ষমতা

একটি হোলস্টাইন ফ্রিজিয়ান গরু গড়ে ৯০০০ থেকে ১২০০০ কেজি দুধ দেয়। প্রায় ৩০০-৩১০ দিন এই গরু দুধ দিতে পারে। ফ্রিজিয়ান গরুর দুধে মিল্ক ফ্যাট ৩.৮ থেকে ৪.৮ এবং মিল্ক প্রোটিন ২.৮ থেকে ৩.৭ এবং ল্যাক্টোজ ৩.৭ থেকে ৫.৩ থাকে।

হোলস্টাইন ফ্রিজিয়ান গরু পালনে লাভের সম্ভবনা

যদিও এই জাতের গরু পালন সবচেয়ে ব্যয়বহুল।কিন্তু সারা পৃথিবীর দুধ কেন্দ্রিক অর্থনীতির চালিকাশক্তি হোলস্টাইন ফ্রিজিয়ান গাভি। কারণ ভালো জাতের গরু না হলে দুধ উৎপাদনে কোনোভাবেই লাভবান হওয়া সম্ভব নয়। তবে এই জাতের দুধের মান ভালো না হওয়ায় এবং দুধে পুষ্টির উপাদান কম হওয়ায় এই জাতের দুধের দাম অন্য সব দুধের চেয়ে কম। তবে দুধের উৎপাদন পরিমানে সবচেয়ে বেশি হওয়ায় এই জাতের গরু পালন বেশিরভাগ ক্ষেত্রেই লাভজনক হয়।

হোলস্টাইন ফ্রিজিয়ান পালনে কি কি সমস্যা দেখা দিতে পারে? 

পৃথিবীর প্রধান দুধ উৎপাদনকারী জাত হলেও এই জাতের রয়েছে কিছু সমস্যা যেটা অনেক খামারি কাটিয়ে উঠতে পারেনা। এই জাতের গরু পালন অভিজ্ঞ এবং ট্রেনিংপ্রাপ্ত খামারি ছাড়া খুব কঠিন। কারন হোলস্টাইন ফ্রিজিয়ান গরু প্রায়ই প্রজননে অক্ষম হয়ে পড়ে। এছাড়া এই জাতের গরু স্বাস্থ্যের ব্যাপারে খুব যত্নশীল হতে হবে এবং এর চিকিৎসা খরচও অনেক বেশি। খাবার এবং রক্ষনাবেক্ষন খরচ বেশি হওয়ায় অনেকে এই জাতের গরু থেকে সহজে লাভ তুলতে পারেনা।

Published On: 25 August 2022, 03:10 PM English Summary: The Holstein Friesian is at the top of the global popularity! What are the characteristics? Read details

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters