একটি মুরগির প্রজাতি নির্বাচন করার পদ্ধতি

Friday, 15 February 2019 12:10 PM

একটি মুরগির প্রজাতি নির্বাচন করা কঠিন হতে পারে, বিশেষ করে যদি আপনি একজন শিক্ষানবিশ হন। সারা পৃথিবীতে বিভিন্ন মুরগির প্রজাতি শত শত আছে। সুতরাং, সঠিক প্রজাতি নির্বাচন করা  বেশ কঠিন হতে পারে।

একটি মুরগির প্রজাতি নির্বাচন করার উপায়

একটি মুরগির প্রজাতি বাছাইএর আগে মুরগি পালন করার উদ্দেশ্য নির্ধারণ করতে হবে। আপনি যদি মাংস উৎপাদনের জন্য মুরগি পালন করতে চান, তাহলে আপনাকে ভালো মানের মাংস উৎপাদনকারী প্রজাতির মুরগি নির্বাচন করা উচিত। এবং যদি আপনি ডিম চান, তাহলে আপনাকে ডিম উৎপাদনকারী প্রজাতির মুরগি লাগবে। আর যদি আপনি পোষা প্রাণী হিসাবে মুরগি পালন করতে চান, তবে আপনি কোন শান্ত প্রজাতি নির্বাচন করতে পারেন। যাইহোক, এখানে আমরা একটি মুরগির প্রজাতি চয়ন করার উপায় সম্পর্কে আরো বর্ণনা করা হল -  

যদি আপনি মাংসের জন্য মুরগি পালন করতে চান তাহলে আপনি জার্সি জায়ান্ট, ব্রহ্মা, রেড রেঞ্জার, ফ্রিডম রেঞ্জার এবং কর্ণিশ ক্রস প্রজাতির মুরগি বেছে নিতে পারেন। এরা দ্রুত বৃদ্ধি পায় এবং মাংস উৎপাদনের জন্য এরা খুব ভাল। 

আপনি যদি ডিম উৎপাদন  করতে চান তবে আপনি অস্ট্রলর্প, বাফ অর্পিংটন, লেঘর্ন, রোড আইল্যান্ড রেড, হামবুর্গ, ক্যাম্পাইন, ফিউমি, ডোমিনিক, রেড স্টার, ব্ল্যাক স্টার, গোল্ডেন কমেট এবং প্লেমাউথ রক মুরগির নির্বাচন করতে পারেন। এই সব প্রজাতির মুরগি প্রতিদিন বড় ডিম দিতে পারে।

অস্ট্রেলপল, প্লেমাউথ রক, ওয়াইন্ডোট, সাসেক্স, রোড আইল্যান্ড রেড, নিউ হ্যাম্পশায়ার রেড এবং বাফ অর্পিংটন প্রজাতির  মুরগিগুলো মাংস এবং ডিম উভয় উৎপাদনের জন্য খুব ভাল।

আপনি যদি পোষা প্রাণী হিসাবে মুরগি পালন করতে চান তাহলে আপনি বান্টাম মুরগির বিবেচনা করতে পারেন।বেশিরভাগ বান্টাম মুরগি তুলনামূলকভাবে শান্ত এবং বন্ধুত্বপূর্ণ হয়।

আপনি যদি লড়াইয়ের জন্য মুরগি পালন করতে চান তবে আপনি অ্যাসিল, মডার্ন গেম, ওল্ড ইংলিশ গেম এবং আমেরিকান গেম ব্যান্টাম মুরগির নির্বাচন করতে পারেন।

হাইব্রিড মুরগিরা বিভিন্ন ধরনের বাণিজ্যিক উৎপাদনের উদ্দেশ্যে খুব ভাল।

- দেবাশীষ চক্রবর্তী

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.