IFFCO প্রচলন করল ন্যানো ইউরিয়া তরল, জানুন এর দাম, উপকারিতা এবং ফসলের উপর প্রভাব সম্পর্কে

KJ Staff
KJ Staff
IFFCO (Image Credit - Google)
IFFCO (Image Credit - Google)

কৃষক ভাইদের জন্য রয়েছে সুসংবাদ। এখন এক বস্তা ইউরিয়া সার মাত্র ৫০০ মিলি-র বোতলে পাওয়া যাবে। আপনার কাছে এটি অদ্ভুত লাগতে পারে, তবে ইফকঅ-র বিজ্ঞানী এবং প্রকৌশলীরা এটি আবিষ্কার করেছেন।

Indian Farmers Fertiliser Cooperative Limited (IFFCO) -এর পঞ্চাশতম বার্ষিকী উপলক্ষ্যে বিশ্বের প্রথম ন্যানো ইউরিয়া তরল দেশের সকল কৃষকদের জন্য প্রচলন করা হয়েছে।

ন্যানো ইউরিয়া প্রয়োগে কৃষকদের আয় বাড়বে (The application of nano urea will increase the income of farmers) -

ইফকোর পঞ্চাশতম বার্ষিক সাধারণ সভায় (AGM) প্রতিনিধি সাধারণ পরিষদের সদস্যদের উপস্থিতিতে এটি ঘোষণা করে বলা হয়েছে যে, ন্যানো ইউরিয়া ফসলের ফলন বৃদ্ধি করবে, যা কৃষকদের আয় বৃদ্ধি করবে। এখন এক বস্তা ইউরিয়া সারের পরিবর্তে দেড় লিটার ন্যানো ইউরিয়ার বোতল কৃষকদের জন্য যথেষ্ট হবে।

ন্যানো ইউরিয়ার সাথে ফসলের ফলন বাড়বে (Crop yields will increase with Nano urea) -

কালোলের ন্যানো বায়োটেকনোলজি গবেষণা কেন্দ্রে (Nano Biotechnology Research Center) দেশীয় ও মালিকানাধীন প্রযুক্তির মাধ্যমে ন্যানো ইউরিয়া প্রস্তুত করা হয়েছে। এর ব্যবহার শস্যের পুষ্টির গুণমান উন্নত করে। শুধু তাই নয়, ন্যানো ইউরিয়া ভূগর্ভস্থ জল এবং জলবায়ু পরিবর্তনের মান উন্নত করতে ভাল প্রভাব ফেলে।

ন্যানো ইউরিয়া কৃষকদের জন্য সস্তা হবে -

ইফকো-র ন্যানো ইউরিয়া লিকুইডের একটি ৫০০ মিলির বোতল কমপক্ষে এক ব্যাগ সাধারণ ইউরিয়ার সমতুল্য। ছোট আকারের কারণে এটি পকেটে বহন করা যায়। এটি ইউরিয়া বস্তা আনার ব্যয়ও সাশ্রয় করবে।

ন্যানো ইউরিয়া বোতল -

IFFCO ন্যানো ইউরিয়া তরলটি সাধারণ ইউরিয়ার ব্যবহার ৫০% পর্যন্ত হ্রাস করার জন্য ডিজাইন করা হয়েছে is একটি বোতলে নাইট্রোজেনের ৪০,০০০ পিপিএম থাকে, যা নাইট্রোজেন পুষ্টিকে সাধারণ ইউরিয়ার ব্যাগের সমতুল্য সরবরাহ করে। ২০২১ সালের মধ্যে ন্যানো ইউরিয়া উত্পাদন শুরু হবে। এর পরে এটি যত তাড়াতাড়ি সম্ভব বাজারে চালু করা হবে।

আরও পড়ুন - Organic fertilizer - গোবর ও গোমূত্র থেকে চাষের জন্য জৈব সার কীভাবে তৈরি করবেন?

কৃষকরা ন্যানো ইউরিয়া কত টাকায় পাবেন?  

ইফকো কৃষকদের জন্য এক বোতল ন্যানো ইউরিয়ার দাম ২৪০ টাকা নির্ধারণ করেছে, যা এক বস্তা ইউরিয়ার তুলনায় ১০ শতাংশ সস্তা হবে। কমিটি কৃষকদের এ সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়ার জন্য দেশব্যাপী প্রশিক্ষণ প্রচার চালানোর পরিকল্পনা করেছে। আইএফএফসিওর ই-কমার্স প্ল্যাটফর্ম  www.iffcobazar.in ছাড়াও সমবায় বিক্রয় কেন্দ্রের মাধ্যমে কৃষকদের জন্য ন্যানো ইউরিয়া সরবরাহ করা হবে।

আরও পড়ুন - Brown Plant Hopper – ধান চাষে ব্রাউন হপার-এর আক্রমণ হলে কীভাবে প্রতিরোধ করবেন?

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters