অনলাইনে দুগ্ধ সরবরাহ ব্যবস্থা মাদার ডেয়ারির

KJ Staff
KJ Staff

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে দেশজুড়ে লকডাউন । স্বাভাবিকভাবেই সংকটের মধ্যে রয়েছেন সাধারণ মানুষ। এমন পরিস্থিতিতে জনসাধারণের সুবিধার জন্য দুগ্ধ, শাকসবজি ও ফল ইত্যাদি নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য সরবরাহ করতে অনেক সংস্থাই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। উল্লেখযোগ্য কয়েকটি সংস্থার মধ্যে রয়েছে ভারতের এক শীর্ষস্থানীয় দুগ্ধ সংস্থা মাদার ডেয়ারি। জনসাধারণকে সহায়তা করতে সংস্থাটি গ্রহণ করেছে এক অভিনব পদক্ষেপ।

অনলাইনে দুগ্ধ সরবরাহ শুরু করতে চলেছে মাদার ডেয়ারি -

মাদার ডেয়ারি সংস্থা অনলাইনে দুগ্ধ বিতরণ করার পরিকল্পনা করছে। করোনা ভাইরাসের কারণে এই সংস্থাটি দিল্লির অন্যান্য শীর্ষস্থানীয় ই-কমার্স সংস্থাগুলিকে একটি চিঠি প্রেরণ করে  যাতে, তারা একসঙ্গে কাজ করার জন্য আবেদন করে। এই চিঠি মারফৎ তাঁরা অনুরোধ করে, দিল্লি-এনসিআর-এ দুধের সঠিক সরবরাহ করতে হলে সবাইকে একত্রিত হয়ে কাজ করতে হবে।

এই চিঠিতে সংস্থাটি জানায় যে, যেখানে রাজ্য সরকার ঘরে বসে প্রয়োজনীয় জিনিসপত্রের সুবিধা সরবরাহ করছে, সেখানে তারাও এই পরিষেবার মাধ্যমে সাহায্য করতে চায়। মাদার ডেয়ারি ভোক্তাদের প্রতিশ্রুতি দিয়েছে যে এই সংকটের সময় গ্রাহকের দ্বারে দ্বারে তারা দুগ্ধ সরবরাহ করবে।

তথ্য অনুযায়ী, মাদার ডেয়ারি সংস্থাটি বর্তমানে প্রতিদিন গড়ে সাড়ে ৩ মিলিয়ন লিটার দুগ্ধ সরবরাহ করছে। এই পরিস্থিতিতে বেশ কয়েকটি অঞ্চলে দুগ্ধের চাহিদা বাড়ছে। সুতরাং এই ক্ষেত্রের উপর ভিত্তি করে, যদি ই-কমার্স সংস্থাগুলি একসাথে কাজ করে, তবে তারা তাদের ক্ষমতা প্রায় ১০ শতাংশ বাড়িয়ে তুলতে সক্ষম হবে।

এই লকডাউনের পরিস্থিতিতে, মাদার ডেয়ারি তার ৮৫০ টি অপারেটিং বুথে দুগ্ধ এবং দুগ্ধজাত পণ্য সরবরাহ করার চেষ্টা করছে। যেখানে গ্রাহক দুগ্ধ এবং দুগ্ধজাত পণ্যগুলি সংগ্রহ করতে অক্ষম, সেখানে মাদার ডেয়ারি অন্যান্য ই-কমার্স সংস্থাগুলিকে একসাথে কাজ করার জন্য অনুরোধ করেছে। সংস্থাটি দিল্লি-এনসিআরে প্রায় ২৫০ টন ফল ও শাকসব্জী সরবরাহ করেছে। খুচরা বিক্রয় কেন্দ্র 'সফল' এর মাধ্যমে এই চাহিদা তারা পূরণ করে চলেছে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters