রিলায়েন্স ফাউন্ডেশন এর সহায়তায় সরকারি সাবসিডি-র মাধ্যমে কৃষি যন্ত্রপাতি ক্রয়

KJ Staff
KJ Staff
Farmer Jagannath Das
Farmer Jagannath Das

কৃষকের পরিচয় -

নাম -

জগন্নাথ দাস,

ঠিকানা -

ব্লক জয়নগর ২, গ্রাম – চুপ্রিঝারা, জেলা - দক্ষিণ ২৪ পরগনা

দক্ষিণ ২৪ পরগনা জেলার চুপ্রিঝারা গ্রামের আমি একজন চাষী, আমি জমিতে দুই ফসলী ধান চাষ করি আমন ধান এবং বোরো ধান। আমার নিজের 8 বিঘা জমি রয়েছে। অনেকদিন ধরেই আমার ইচ্ছে ছিল একটি হ্যান্ড পাওয়ার টিলার ক্রয়ের। কিন্তু আর্থিক অবস্থার কারণে তা সম্ভবপর হয়ে ওঠেনি। অনেকদিনের ইচ্ছা পূরণ না হওয়ায় আমি সেই আশাই ছেড়ে দিয়েছিলাম।

আমি রিলায়েন্স ফাউন্ডেশন (Reliance Foundation) -এর সঙ্গে বেশ কয়েক বছর ধরে যুক্ত আছি। একদিন রিলায়েন্স ফাউন্ডেশন থেকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে এসএমএস পাই যে সরকারি সাবসিডি-র মাধ্যমে কৃষি যন্ত্রপাতি ও পাওয়ার টিলার পাওয়া যায়।

তারপর রিলায়েন্স ফাউন্ডেশন এর টোল ফ্রি নাম্বারে ফোন করে জানতে চাই যে, আমি কিভাবে পাওয়ার টিলার ক্রয় করতে পারি। ওখান থেকে আমাকে জানানো হয় যে, অনলাইনে ফর্ম ফিলাপ করতে ও এগ্রিকালচার অফিস -এর সঙ্গে যোগাযোগ করতে। আমি সেই মতো ২০২০ সালের অক্টোবর মাসে অনলাইনে ফর্ম ফিলআপ করি এবং এর পরে জানুয়ারি মাসে ১৬/০১/২০২১ সালে আমি একটি পাওয়ার টিলার পাই, যার মূল্য ১ লাখ ৭৪ হাজার ৮০০ টাকা।

আমি ৮৫ হাজার টাকা সাবসিডি পেয়েছি, এর জন্য রিলায়েন্স ফাউন্ডেশন কে অসংখ্য ধন্যবাদ। রিলায়েন্স ফাউন্ডেশন পাশে না থাকলে কোনদিনই হয়তো আমার এই স্বপ্নটা পূরণ হত না।

আরও পড়ুন - রিলায়েন্স ফাউন্ডেশন মনিকাকে করে তুলেছে আত্মবিশ্বাসী পশুপালক (Successful Women Farmer)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters