সোনালিকা ট্র্যাক্টর লঞ্চ করল ভারতে প্রথম ইলেকট্রিক ট্র্যাক্টর, (Sonalika Tractor Launches India's First Electric Tractor) জানুন বিস্তারিত

Thursday, 24 December 2020 10:58 AM
Sonalika Tiger Electric Tractor (Image Credit - Google)

Sonalika Tiger Electric Tractor (Image Credit - Google)

ভারতের শীর্ষস্থানীয় দেশীয় ট্র্যাক্টর প্রস্তুতকারক সোনালিকা ফিল্ড বৈদ্যুতিক ট্রাক্টর টাইগার প্রচলন করেছে। এটি ভারতে প্রথম বৈদ্যুতিন ট্র্যাক্টর, যা ৫.৯৯ লক্ষ টাকা থেকে শুরু। সংস্থাটি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে যে, এই ট্র্যাক্টরটি ইউরোপে নতুন উন্নত প্রযুক্তির সাথে ডিজাইন করা হয়েছে। এই ট্র্যাক্টরটি দেশে শব্দ এবং পরিবেশ দূষণমুক্ত কৃষিকাজ করতে সক্ষম। এর উল্লেখযোগ্য একটি দিক হল, এটি ডিজেলের উপর ব্যয় সাশ্রয় করবে, যা কৃষিকাজের ব্যয়ও হ্রাস করবে।

সংস্থাটি জানিয়েছে যে সোনালিকা টাইগার ইলেকট্রিক ট্র্যাক্টর ডিজেলের পরিবর্তে অত্যাধুনিক IP৬৭ অনুযোগে ২৫.৫ কিলোওয়াট ব্যাটারি দ্বারা পরিচালিত। যা উদ্ভাবনী এবং উচ্চ মানের ব্যাটারি, যাতে ট্র্যাক্টর একবার পুরো চার্জের পর ১০ ঘন্টা চালানো যায়। এছাড়াও ট্র্যাক্টর অপারেটরকে ডিজেল ভরাতে না হওয়ায় প্রাকৃতিক শক্তির অবক্ষয় হবে না, বরং তা সঞ্চিত হবে।

এর বৈদ্যুতিক ব্যাটারি ট্র্যাক্টরের ইঞ্জিনকে জিরো আরপিএম সহ উচ্চ শক্তি ঘনত্ব এবং উচ্চ পিক টর্ক সরবরাহ করে। এ জাতীয় পরিস্থিতিতে এটি যে কোনও লোড নিয়ে উচ্চ গতিতে চলতে পারে। সোনালিকা গ্রুপের নির্বাহী পরিচালক রমন মিত্তাল বলেছেন, সোনালিকা টাইগার ইলেকট্রিক ট্র্যাক্টর কৃষকের ভাল বন্ধু হিসাবে প্রমাণিত হবে। এটি দূষণমুক্ত এবং সম্পূর্ণ পরিবেশ বান্ধব। ইউরোপীয় এবং আমেরিকান কৃষকরা এখনও অবধি ব্যবহার করতেন, এবার থেকে ভারতীয় কৃষকরাও এর সুবিধা পেতে পারেন, এটি একটি বৈশ্বিক প্রযুক্তির অলৌকিক কাজ।

সংস্থাটির নতুন ট্র্যাক্টরটি পাঞ্জাবের হোশিয়ারপুরের সোনালিকার একীভূত ট্র্যাক্টর উত্পাদন প্ল্যান্টে তৈরি করা হবে। এই প্ল্যান্ট রোবোটিকস এবং অটোমেশন দ্বারা পরিচালিত এবং এখানে ২ মিনিটের মধ্যে একটি নতুন ট্র্যাক্টর তৈরি হয়ে যায়। টাইগার ইলেকট্রিক ট্র্যাক্টরটি ২ টন ট্রলির সাথে কাজ করে এবং এর ব্যাটারিটি চার ঘন্টার মধ্যে চার্জ করা যায়।

আরও পড়ুন - কৃষকদের জন্য সেরা ট্র্যাক্টর কোনটি? জেনে নিন কোন ট্র্যাক্টর আপনার জন্য উপযুক্ত (Best Tractor For Farmers)

English Summary: Sonalika Tractor Launches India's First Electric Tractor, Learn More

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.