(Best tractor) কৃষক ভাইদের জন্য স্বল্প মূল্যে সেরা কয়েকটি ট্র্যাক্টর

Tuesday, 29 September 2020 07:46 PM
Mahindra 575 DI

Mahindra 575 DI

ট্র্যাক্টর কৃষক ভাইদের জন্য তাঁর সেরা সহযোগী হিসাবে বিবেচিত হয়। একটা সময়ে ভারতে লাঙ্গলের সাহায্য কৃষিকাজ করা হত, তবে এখন সেই সময় অতিক্রান্ত। যুগের পরিবর্তনের সাথে তাল মিলিয়ে কৃষিতে এসেছে যান্ত্রিকীকরণ। ভারত এখন অগ্রগতির পথে। ভারতে উপস্থিত ট্র্যাক্টর সংস্থাগুলি বাজারে অনেকগুলি ট্রাক্টর প্রচলন করেছে। কৃষক ভাইদেরও ট্র্যাক্টর কেনার সময় ট্র্যাক্টরের কর্মক্ষমতা এবং সাশ্রয় সম্পর্কে খেয়াল রাখতে হয়। আসুন তাহলে জেনে নেওয়া যাক, সেরা কয়েকটি ট্রাক্টর এবং তাদের মূল্য সম্পর্কে বিস্তারিত তথ্য –

১) মাহিন্দ্রা ৫৭৫ ডিআই

এই ট্র্যাক্টরটিতে ৪ সিলিন্ডার এবং ৪৫ হর্সপাওয়ার ইঞ্জিন রয়েছে। ম্যানুয়াল এবং পাওয়ার স্টিয়ারিং উভয় বিকল্প এই ট্র্যাক্টরে সরবরাহ করা হয়েছে। এর উত্তোলন ক্ষমতা ১৬০০ কেজি। মাহিন্দ্রা ৫৭৫ ডিআই এর দাম ৫.৭০ টাকা থেকে ৬.১০ লক্ষ টাকা।

২) পাওয়ার ট্র্যাক ইউরো ৫০

পাওয়ার ট্র্যাক ৫০ ইউরো, ৩ সিলিন্ডার ট্র্যাক্টর এবং ৫০ হর্সপাওয়ার ইঞ্জিন সহ এই ট্র্যাক্টরে একটি গিয়ারবক্স রয়েছে। এই ট্র্যাক্টরটির উত্তোলন ক্ষমতা ২০০০ কেজি। পাশাপাশি এর পুনরায় বিক্রয় মূল্যটি অন্যান্য ট্রাক্টরগুলির চেয়ে ভাল। এর দাম ৬.১৫ টাকা থেকে ৬.৫০ লক্ষ টাকার মধ্যে।

৩) জন ডিয়ার ৫০৫০ ডি

জন ডিয়ার ৫০৫০ ডি তিনটি সিলিন্ডার এবং ৫০ হর্স পাওয়ারের ক্ষমতা বিশিষ্ট। এর ইঞ্জিনটি ২৯০০ সিসি। এতে পাওয়ার স্টিয়ারিং রয়েছে। এর উত্তোলন ক্ষমতা ১৬০০ কেজি। জন ডিয়ার ৫০৫০ ডি এর দাম ৬.৯০ থেকে ৭.৪০ লাখ টাকা পর্যন্ত।

৪) স্বরাজ ৭৪৪ এফই

কৃষকরা এই ট্রাক্টরটি খুব পছন্দ করেন। এই ট্র্যাক্টরটিতে ৩ টি সিলিন্ডার এবং ৪৮ হর্স পাওয়ার রয়েছে। এটিতে ড্রাই ডিস্ক ব্রেক রয়েছে। এটিতে ম্যানুয়াল এবং পাওয়ার স্টিয়ারিং-এর মত বিকল্প রয়েছে। এটির উত্তোলন ক্ষমতা ১৫০০ কেজি। এর দাম ৬.২০ থেকে ৬.৫০ লাখ টাকার মধ্যে।

John Deere tractor

John Deere tractor

৫) নিউ হল্যান্ড ৩৬০০-২ টিএক্স

নিউ হল্যান্ড ৩৬০০-২ টিএক্স ৩ সিলিন্ডার এবং ৫০ হর্সপাওয়ারের ক্ষমতা বিশিষ্ট। এতে একটি ডাবল ক্লাচ আছে। এটি প্রতি ঘন্টায় ৩৪.৫ কেজি উচ্চ গতিতে চলমান। এই ট্র্যাক্টরের দাম ৬.৪০ থেকে ৬.৭০ লাখ টাকার মধ্যে।

৬) আইশার ট্র্যাক্টর ৫৫৭ -

এই ট্র্যাক্টরটি তিনটি সিলিন্ডার এবং ৫০ হর্স পাওয়ার বিশিষ্ট। এটিতে ৩,৩০০ সিসি সিলিন্ডার রয়েছে। এটি সহজেই কৃষিক্ষেত্রের সমস্ত কাজ করতে পারে। এই ট্র্যাক্টরটি পাওয়ার স্টিয়ারিং সহ আসে। ট্রাক্টরটির উত্তোলন ক্ষমতা ১৪৭০ থেকে ১৮৫০ কেজি পর্যন্ত।

আইশার ৫৫৭ ট্র্যাক্টরের দাম ৬.৩৫ লাখ থেকে ৬.৭০ লাখ টাকা পর্যন্ত।

Image source - Google

Related link - (Agriculture machine) কৃষকদের জন্য দুটি অভিনব কৃষি যন্ত্র, শ্রম এবং সময় উভয়ই হবে সাশ্রয়

মাত্র ৪০ হাজারে মিনি ট্র্যাক্টর- ইঞ্জিন ১২৫ সিসি

English Summary: Some of the best tractor at low prices for farmers

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.