(Agriculture machine) কৃষকদের জন্য দুটি অভিনব কৃষি যন্ত্র, শ্রম এবং সময় উভয়ই হবে সাশ্রয়

Monday, 21 September 2020 11:02 AM
Hand reaper

Hand reaper

মহিলা কৃষকরা সকাল থেকে সন্ধ্যা অবধি মাঠে কাজ করেন, তবে তাদের মতে এখন পর্যন্ত কোন উন্নত কৃষি যন্ত্র তাদের জন্য তৈরি হয়নি। এ কারণে কৃষিকাজের সময় তাদের অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। ক্ষেতে যন্ত্র ব্যবহারে অনেক সুবিধা রয়েছে। কৃষি সরঞ্জাম ব্যবহারে সময়ও লাগে কম আর শ্রমও কম হয়। মহিলা কৃষকদের মতে, তাদের জন্য বিশেষ করে যদি কৃষি যন্ত্রপাতি তৈরি করা হয় তবে কৃষিতে কাজ করা তাদের পক্ষে সহজ হয়ে উঠবে। সকলেই জানেন যে কৃষিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে মহিলা কৃষকদের। এটি স্পষ্ট করে বলা যায় যে পরিবর্তিত সময় এবং কৃষিকাজ অনুসারে মহিলা কৃষকদের জন্য কৃষি মেশিন এবং তাদের ব্যবস্থার গুরুত্ব বোঝা খুব জরুরি। মহিলা কৃষকদের কৃষিতে অংশগ্রহণের কথা মাথায় রেখে ধীরে ধীরে বেশ কয়েকটি দরকারী কৃষি সরঞ্জাম তৈরি করা হচ্ছে। আসুন আমরা আপনাকে এই দরকারী কৃষি যন্ত্রপাতি সম্পর্কে তথ্য প্রদান করব।

জমিতে আল দেওয়া এবং ফসলে সার স্প্রে করার কাজে মহিলা কৃষকদের সুবিধার জন্য একটি কার্যকর কৃষি সরঞ্জাম তৈরি করা হয়েছে।

প্রয়োজনীয় কৃষি সরঞ্জাম -

হ্যান্ড রিপার –

হ্যান্ড রিপার হ'ল একটি কৃষি যন্ত্র, যা ক্ষেতে জল সেচ দেওয়ার জন্য এবং উচ্চ উচ্চতায় গাছ লাগানোর জন্য নালা তৈরি করতে ব্যবহৃত হয়ে থাকে। এই কৃষি মেশিনটি চালানোর জন্য মাত্র ২ জন মহিলার প্রয়োজন। এটি স্ট্যান্ডিং অবস্থায় ব্যবহার করা হয়, তাই মহিলা কৃষককে রিজ তৈরি করতে বাঁকতে হবে না। এটি শ্রম এবং সময় উভয়ই সাশ্রয় করে। স্বাভাবিকভাবেই এর ফলে কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

এই কৃষি মেশিনের দাম মাত্র ৭০০ টাকা। আপনি যদি হ্যান্ড রিডার কিনতে চান তবে আপনি কেন্দ্রীয় কৃষি প্রকৌশল ইনস্টিটিউট, ভোপালের সাথে যোগাযোগ করতে পারেন।

Agriculture

Agriculture

ফসলে সার স্প্রে করার জন্য দরকারী কৃষি সরঞ্জামসমূহ -

মহিলা কৃষকরা ফসলে সার স্প্রে করতে ফার্টিলাইজার ব্রডকাস্ট মেশিন ব্যবহার করতে পারেন। এর মাধ্যমে, কেবল যে সুষ্ঠুভাবে সহজে ফসলে সমানভাবে সার স্প্রে করা যায় তাই নয়, সাথে এই যন্ত্রের সাহায্যে মহিলারা স্প্রে করার সময় ইউরিয়ার পার্শ্ব প্রতিক্রিয়া এড়াতে পারবেন। এই কৃষি মেশিনের ব্যবহার মহিলাদের কাজ করার ক্ষমতা বাড়ায়। বিশেষ বিষয়টি হ'ল এর মাধ্যমে শ্রম অনেক কম হওয়ায় ক্লান্তির মাত্রাও উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।

ফার্টিলাইজার ব্রডকাস্ট মেশিন -

এই কৃষি মেশিনের দাম মাত্র ২৫০০ টাকা।

আপনি যদি সার সম্প্রচার কিনতে চান, আপনি কেন্দ্রীয় কৃষি প্রকৌশল ইনস্টিটিউট, ভোপালের সাথে যোগাযোগ করতে পারেন।

Image source - Google

Related link - মাত্র ৪০ হাজারে মিনি ট্র্যাক্টর- ইঞ্জিন ১২৫ সিসি

(Solar powered sprayer) এই সৌরশক্তি চালিত স্প্রেয়ারের সাহায্যে কৃষিকাজে হবে দ্বিগুণ অর্থ সাশ্রয়

English Summary: Starting from 700 rupees, this agriculture machine will bring a new era in agriculture

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.