কৃষকরা পাবেন ফার্ম যন্ত্রপাতি ও সরঞ্জাম (farm equipment) ক্রয়ে সরকারের থেকে 80% পর্যন্ত ভর্তুকি

Monday, 08 June 2020 05:14 PM

আমাদের দেশে ৭০ শতাংশ মানুষ কৃষিকাজের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িয়ে রয়েছেন। শুধুমাত্র কৃষিকাজ করেই জীবিকা নির্বাহ করেন এমন মানুষের সংখ্যাও নেহাত কম নয়। তবে কৃষিক্ষেত্রে আগের তুলনায় এসেছে পরিবর্তন। কৃষকদের ক্ষেতে কাজের সুবিধার্থে এবং শারীরিক ও আর্থিক ব্যয় কমাতে এখন বাজারে উপলব্ধ বিভিন্ন যন্ত্রাংশ (Farm Equipment)। কিন্তু এই যন্ত্রাংশগুলিও ক্রয় অনেক কৃষকের পক্ষে ব্যয়সাধ্য হয়ে ওঠেনা। তাই দেশের কৃষিখাতকে উন্নীত করতে, কৃষকদের মঙ্গলার্থে,  কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার কৃষি যান্ত্রিক প্রকল্প বা কৃষি যন্ত্রে ভর্তুকির মাধ্যমে কৃষকদের সহায়তা করে থাকেন। এই প্রকল্পের আওতায় কৃষক যে ভর্তুকি এবং অন্যান্য সুবিধা পাবেন, তা সংশ্লিষ্ট সরকারী বিভাগগুলি সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তর করে থাকে।

কৃষি যন্ত্রে ভর্তুকি (Farm equipment) -

সরকারী সহায়তায় এখন দেশের সমস্ত জায়গার কৃষকবন্ধুরা বিভিন্ন ধরণের ট্র্যাক্টর, ফসল কাটার মেশিন, সকল ধরণের স্টিম ড্রায়ার, রোপণ মেশিন, ওয়াশিং মেশিন, অ্যালুমিনিয়ামের মই, ইলেকট্রনিক সোলার ফার্ম, ক্লিনিং মেশিন, লন মোয়ার সহ গ্র্যান্ডিং মেশিন এবং অন্যান্য বিভিন্ন সরঞ্জাম ও যন্ত্রপাতি ক্রয়ে পাবেন ৮০ শতাংশ পর্যন্ত ভর্তুকি।

কৃষকবন্ধুরা এই প্রকল্পের অধীনে সুবিধা গ্রহণ করতে নিম্নে প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন -

https://agrimachinery.nic.in/Farmer/Management/Index

কোন কৃষক এই প্রকল্পে যোগদান করতে চাইলে প্রদত্ত ওয়েবসাইট-এ লগ ইন করে তাকে নিজের নাম নিবন্ধন করতে হবে। নিবন্ধনের জন্য আপনার আধার কার্ড, পাসপোর্টের আকারের ছবি, খামারের জমির মালিকানার প্রমাণ, সুবিধাভোগীর নাম সহ ব্যাঙ্ক পাসবুকের প্রথম পৃষ্ঠার অনুলিপি, আধার কার্ড / ড্রাইভিং লাইসেন্স / ভোটার আইডি কার্ড / এসসি কার্ড / পাসপোর্ট / প্রমাণপত্র সহ চাহিদাভিত্তিক তথ্য সাবমিট করতে হবে। এরপর সরকার থেকে তা যাচাই করা হবে।

কেন্দ্রীয় সরকারের অফিসিয়াল ওয়েবসাইট থেকেও এই রেজিস্ট্রেশন করা যাবে।

ভর্তুকি স্থানান্তর প্রক্রিয়া –

সরকার থেকে সমস্ত প্রক্রিয়া পূরণের পরে ডিবিটি-র মাধ্যমে কৃষকদের ভর্তুকি দেওয়া হয়। ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার বা ডিবিটি হ'ল ভারত সরকার কর্তৃক চালু করা ভর্তুকি স্থানান্তর করার প্রক্রিয়া পরিবর্তনের একটি প্রচেষ্টা। কৃষকদের ডিবিটি পোর্টালে নিবন্ধনের সময় ড্রপ ডাউন তালিকা থেকে সঠিক জেলা, উপ-জেলা, ব্লক এবং গ্রাম নির্বাচন করতে হবে। আধার কার্ড অনুসারে কৃষকের প্রদত্ত তথ্য এক হতে হবে। কৃষকের কাস্ট (এসসি / এসটি / জেনারেল), কৃষকের ধরণ (ছোট/প্রান্তিক/বড়) এবং জেন্ডার (পুরুষ/মহিলা) সঠিকভাবে সকল তথ্য পূরণ করতে হবে, অন্যথায় পরে সরকার থেকে যাচাই করার সময় আবেদনটি বাতিল করে দেওয়া হবে। ভর্তুকি পাওয়ার জন্য সঠিক বিবরণ প্রদান করা কৃষকের দায়িত্ব।

সরকারের এই প্রকল্পের আওতায় কৃষি যন্ত্রপাতি ক্রয় করতে ইউটিলিটি নির্মাতারা, বিভিন্ন সমিতি, স্বনির্ভর গোষ্ঠী অংশ নিতে, মেশিন কিনতে ও ব্যবহার করতে এবং ভর্তুকি প্রণোদনের সুযোগ নিতে পারে।  আরও তথ্যের জন্য নিম্নলিখিত ওয়েবসাইটে লগ ইন করুন-

https://agrimachinery.nic.in/

Related Link - 

স্থানীয় ব্যাঙ্ক থেকে এখন আপনি সহজেই পাবেন (Easily Get KCC) কিষাণ ক্রেডিট কার্ড

English Summary: You can buy farm machinery and farm equipment with subsidy of up to 80%.


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

Helo App Krishi Jagran Monsoon 2020 update

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.