অগ্নিপথ যোজনা: সেনাবাহিনীতে আগ্রহী যুবকদের জন্য সুবর্ণ সুযোগ দিচ্ছে সরকার

 রুপালী দাস
রুপালী দাস
অগ্নিপথ যোজনা: সেনাবাহিনীতে আগ্রহী যুবকদের জন্য সুবর্ণ সুযোগ দিচ্ছে সরকার

ভারত সরকার প্রতিরক্ষায় আগ্রহী তরুণদের জন্য একটি উপহার নিয়ে এসেছে। ভারতীয় সেনাবাহিনীতে যুবকদের নিয়োগের জন্য 'অগ্নিপথ রিক্রুটমেন্ট স্কিম' তৈরি করা হচ্ছে। এটি শীঘ্রই সরকারের কাছ থেকে অনুমোদন পেতে পারে, তিন বাহিনীর প্রধান সহ দেশের শীর্ষ সামরিক কর্মকর্তারা শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তিনটি প্রতিরক্ষা পরিষেবায় সৈন্যদের অন্তর্ভুক্ত করার জন্য নতুন 'অগ্নিপথ' নিয়োগ প্রকল্প সম্পর্কে অবহিত করেছেন। পরিকল্পনা অনুসারে, ছয় মাসের প্রাথমিক প্রশিক্ষণের পরে, নিয়োগপ্রাপ্ত যুবকদের 20-25 শতাংশ 'অগ্নিবীর' হিসাবে পরিচিত হবে।

অগ্নিপথ স্কিম কি?

অগ্নিপথ প্রবেশ যোজনা, কেন্দ্রীয় সরকারের একটি প্রস্তাব, "ট্যুর অফ ডিউটি" এন্ট্রি স্কিমের একটি নতুন নাম। এই স্কিমটি যুবকদের ভারতীয় সশস্ত্র বাহিনীতে তিন বছরের জন্য সৈনিক হিসাবে যোগদান করার অনুমতি দেয়, একটি পদক্ষেপ যা প্রতিরক্ষা বাহিনীর ব্যয় এবং বয়স প্রোফাইল উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে। বর্তমানে, সশস্ত্র বাহিনীতে স্থায়ী ভিত্তিতে সৈন্য নিয়োগ করা হয়। ট্যুর অফ ডিউটি ​​প্ল্যান নিয়ে আলোচনা শুরু হয় দুই বছর আগে। এই প্রকল্পটি এমন সময়ে এসেছে যখন প্রতিরক্ষা বাহিনীতে 1.25 লাখ শূন্যপদ রয়েছে।

আরও পড়ুনঃ  PM KISAN UPDATE: ১১ তম কিস্তির টাকা না ঢুকলে অবিলম্বে এই কাজটি করুন

নিয়োগ আবার শুরু হবে

সেনা সূত্র বলছে, সবকিছু পরিকল্পনা অনুযায়ী চললে আগামী ৩-৪ মাসের মধ্যে অগ্নিবীরদের প্রথম ব্যাচের নিয়োগ প্রক্রিয়া শুরু হতে পারে। এমতাবস্থায়, বাহিনীতে নির্দিষ্ট কাজের জন্য বিশেষজ্ঞ নিয়োগের বিকল্পও থাকবে যারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। করোনা মহামারীর সময় সেনাবাহিনীতে নিয়োগ প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। যা আবার শুরু করার পরিকল্পনা করছে সরকার।

এই প্রকল্পের অধীনে নিয়োগ করা যুবকরাও তাদের 3 থেকে 4 বছর সেনাবাহিনীতে চাকরি করার পরে কর্পোরেট শিল্প, সিভিল সেক্টরের চাকরিতে যেতে পারে। এই প্রকল্প যুবকদের স্বল্প সময়ের জন্য দেশের সেবা করার সুযোগ দেবে।

আরও পড়ুনঃ  ৬২ বছর বয়সী মহিলা দুধ বিক্রি করে বছরে উপার্জন করেন ১ কোটি

Published On: 06 June 2022, 03:30 PM English Summary: Agnipath Yojana: The government is providing golden opportunities for the youth who are interested in the army

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters