Stihl India Mahindra Tractors

৬২ বছর বয়সী মহিলা দুধ বিক্রি করে বছরে উপার্জন করেন ১ কোটি

আজকের পরিবর্তিত যুগে নারীরা পুরুষদের পেছনে ফেলেছে। হ্যাঁ, এখন নারীরাও পুরুষের সঙ্গে ধাপে ধাপে এগিয়ে যাচ্ছে। আজকের নারীরাও তাদের সাফল্যের পথে এগিয়ে যাচ্ছে।

Rupali Das
Rupali Das
৬২ বছর বয়সী মহিলা দুধ বিক্রি করে বছরে উপার্জন করেন ১ কোটি

আজকের পরিবর্তিত যুগে নারীরা পুরুষদের পেছনে ফেলেছে। হ্যাঁ, এখন নারীরাও পুরুষের সঙ্গে ধাপে ধাপে এগিয়ে যাচ্ছে। আজকের নারীরাও তাদের সাফল্যের পথে এগিয়ে যাচ্ছে। দুধ বিক্রি করে নিজের জীবনের সাফল্যের কাহিনী লিখেছেন গুজরাতের বানাসকান্থার 62 বছর বয়সী একজন বয়স্ক মহিলা কৃষক নবলবেন চৌধুরী।

মহিলা কৃষকের পরিচিতি

গুজরাটের বানাসকাঁথা জেলার নাগানা গ্রামে বসবাসকারী এই মহিলা কৃষক একজন সাধারণ মহিলার মতো। নবলবেন একজন স্বল্প শিক্ষিত মহিলা কিন্তু তার অর্থ উপার্জনের ইচ্ছা অন্যদের থেকে বেশি। এতে অনুপ্রাণিত হয়ে পশুপালন ব্যবসা শুরু করেন ওই নারী কৃষক।

আরও পড়ুনঃ  স্বল্প বিনিয়োগে গাঁদা চাষ করে লাখ টাকা আয় করছেন এই কৃষক, জানুন তার সাফল্যের কাহিনী

কিভাবে পশুপালন ব্যবসা শুরু করবেন

কৃষক জানান , ৮-১০টি পশু নিয়ে পশু পালনের ব্যবসা শুরু হয়।এরপর ধীরে ধীরে তিনি তার কঠোর পরিশ্রম ও নিষ্ঠার সাথে এই ব্যবসাকে এগিয়ে নিয়ে যান এবং বর্তমান সময়ে তিনি তার দুধের পণ্য এশিয়ার বৃহত্তম 'বনস ডেইরি'-তে বিক্রি করে অর্থ উপার্জন করছেন। এ ছাড়া নারী কৃষকরা বর্তমান সময়ে সকল নারীর অনুপ্রেরণার উৎস হয়ে উঠেছেন।

আরও পড়ুনঃ  বিহারের এই কৃষক চাষ করে আয় করছেন ১৮ লাখ

ওই নারী কৃষক জানান, তিনি প্রতিদিন প্রায় এক হাজার লিটার দুধ ‘বনস ডেইরি’তে সংগ্রহ করে বিক্রি করেন। যার কারণে বছরে তাদের টার্নওভার হচ্ছে ১ কোটি টাকা। ওই নারী কৃষক জানান, গত এক বছর ধরে তিনি এ কাজ করছেন। যেখানে তিনি আয় করেছেন প্রায় ১ কোটি ১০ লাখ টাকা। বর্তমানে তিনি 250টি পশুর মালিক।

মহিলা কৃষক নিজেই তাঁর পশুদের জন্য পশুখাদ্য তৈরি করেন, পাশাপাশি তারা নিজেরাই তাদের পশুদের জন্য একটি পরিষ্কার জায়গার ব্যবস্থা করেন। এর পাশাপাশি তিনি প্রাণীদেরও খুব ভালোভাবে যত্ন নেন।

Published On: 11 May 2022, 02:28 PM English Summary: A 62-year-old woman from Gujarat earns Rs 1 crore a year by selling milk

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters