মাধ্যমিক যোগ্যতায় কেন্দ্রে চাকরি: (SSC MTS Recruitment 2021)

KJ Staff
KJ Staff
Job Recruitment 2021 (Image Credit - Google)
Job Recruitment 2021 (Image Credit - Google)

প্রতি বছরই  এম টি এস এর নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। তবে এ বছর এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হতে অনেকটাই বিলম্ব হয়েছে। অন্তত মাধ্যমিক পাশ করে থাকলে যেকোন ব্যক্তি এই পদে আবেদন করতে পারবেন। পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে পরীক্ষা কেন্দ্র রয়েছে। মাল্টিটাস্কিং স্টাফ বা MTS পদটি হলো মাধ্যমিক পাশে কেন্দ্রীয় সরকারের একটি মোটা বেতনের চাকরি। এই পরীক্ষাটি কেন্দ্রীয় সরকারের স্তাফ সিলেকশন কমিটি আয়োজন করে থাকে। 

বিজ্ঞপ্তি প্রকাশের বিলম্ব হলেও চাকরিপ্রার্থীদের নিরাশ করেনি Staff Selection Commission. শেষ পর্যন্ত এদিন 5 ফেব্রুয়ারি, ২০২১। তারিখ স্টাফ সিলেকশন কমিশন SSC MTS Notification 2021 -এর বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তাই পশ্চিমবঙ্গের প্রার্থীদের অন্য কোন রাজ্যে গিয়ে পরীক্ষা দিতে হবে না। আজকের পোস্টে আপনাদের সাথে শেয়ার করবো SSC MTS ২০২১ কিভাবে আবেদন করবেন? আবেদন করার জন্য প্রয়োজনীয় যোগ্যতা কি লাগবে? পরীক্ষার সিলেবাস ইত্যাদি।

পদসংখ্যা (Vacancy) -

২০২০-২১ সালের স্টাফ সিলেকশন কমিশনের মাল্টিটাস্কিং স্টাফ বা MTS পদে কত শূন্য পদ রয়েছে, তা প্রকাশ করেনি স্টাফ সিলেকশন কমিশন। তবে প্রতি বছরের মতো এবছরও শূন্য পদের সংখ্যা থাকতে পারে প্রায় ৫০০০। আগামী কিছুদিনের মধ্যেই শূন্যপদের বিন্যাস প্রকাশ করবে Staff Selection Commission.

যোগ্যতা (Eligibility) -

SSC MTS পদে আবেদন করার জন্য প্রয়োজনীয় যোগ্যতা হতে হবে অন্তত মাধ্যমিক পাশ বা সমতুল। উচ্চতর শিক্ষাগত যোগ্যতা থাকলেও আবেদন যোগ্য। আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। নেপাল এবং ভুটানের নাগরিকরাও শর্তসাপেক্ষে SSC Multi Tasking Staff স্টাফ পদে আবেদন করতে পারবেন।

বয়সসীমা (Age) -

স্টাফ সিলেকশন কমিশনের Multi Tasking Staff পদে আবেদন করার জন্য, আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। বয়স হিসাব করবেন ১ লা জানুয়ারি, ২০২১ তারিখের হিসাবে। SC/ ST/ OBC/ PWD/ ESM শ্রেণীভূক্ত প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী সর্বোচ্চ বয়স সীমায় ছাড় পাবেন।

পশ্চিমবঙ্গে পরীক্ষা কেন্দ্র-

স্টাফ সিলেকশন কমিশনের অধিকাংশ পরীক্ষার পরীক্ষা কেন্দ্র পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে হয়ে থাকে। সেইমতো SSC MTS ২০২১ পরীক্ষার ক্ষেত্রেও পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে পরীক্ষা কেন্দ্র রয়েছে। পশ্চিমবঙ্গের বিভিন্ন শহর ও পরীক্ষা কেন্দ্র গুলির কোড দেওয়া হল- কলকাতা (৪৪১০), আসানসোল (4417), হুগলি (৪৪১৮) এবং শিলিগুড়ি (৪৪১৫)।

অনলাইন আবেদন (Application Procedure) -

Staff Selection Commission Multi Tasking Staff পদে আবেদন করতে হবে সরাসরি অনলাইনে। Staff Selection Commission -এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করা যাবে। অনলাইনে আবেদন করতে হবে www.ssc.nic.in ওয়েবসাইটে গিয়ে। প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে, রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে আবেদনকারীর মোবাইল নম্বর এবং ইমেইল আইডিতে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড আসবে। ওই রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে সরাসরি অনলাইনে আবেদন করা যাবে। যাদের আগে থেকে রেজিস্ট্রেশন করা আছে, তাদের নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে না। আগের রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন করা যাবে।

আবেদন ফি -

Staff Selection Commission Multi Tasking Staff পদের অনলাইনে আবেদন করার পর আবেদনকারীদের আবেদন ফি জমা দিতে হবে। প্রত্যেকের জন্য আলাদা আলাদা আবেদন ফি নির্ধারণ করা আছে। যেমন- UR/ OBC/ EWS শ্রেণীভূক্ত প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি বাবদ জমা দিতে হবে ১০০ টাকা। অনলাইন কিংবা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ব্যাংক চালানের মাধ্যমে আবেদন ফি জমা দেয়া যাবে। অনলাইনে আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ২৩ শে মার্চ, ২০২১ এবং ব্যাংক চালানের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ২৩ শে মার্চ, ২০২১। SC/ ST/ PWD/ ESM/ মহিলা প্রার্থীদের কোনরূপ আবেদন ফি জমা দিতে হবে না।

আরও পড়ুন - চাকরি খুঁজছেন? শীর্ষস্থানীয় সংস্থা মাহিন্দ্রা বীজ বিক্রয়ের জন্য কৃষিক্ষেত্রে করছে নিয়োগ (Mahindra Job)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters