মোহন সিল্পাউলিনের পলিথিনে ধান ঝাড়াই করুন

Wednesday, 19 December 2018 12:02 PM

বর্ধমান জেলার কিছু গ্রামের অনেক রাস্তা দেখলে আপনার মনে হবে এটা কোনও সড়ক না  কি বাড়ির উঠোন অথবা চাষির খামারবাড়ি?  ধান ঝেড়ে রাস্তার দু'ধারে ফেলা হচ্ছে খড়। রাস্তার মধ্যেই বসানো রয়েছে মেশিন। আদিবাসী মহিলারা সেই মেশিনে ধান ঝেড়ে পাশে খড়ের স্তূপ বানাচ্ছেন। অর্ধেক রাস্তা বন্ধ,  যেটুকু অংশ ফাঁকা পড়ে রয়েছে সেখান দিয়েই কোনওক্রমে যাচ্ছে ছোট-বড় গাড়ি থেকে যাত্রিবাহী বাস। কেউ কিছু প্রতিবাদ করলে উল্টে অপমানিত হতে হচ্ছে। পূর্ব বর্ধমানের বিভিন্ন ব্লকের অনেক রাস্তারই একই অবস্থা। এমন টা হওয়া উচিত নয়।

যেখানে সেখানে ধান ঝাড়াই না করে মোহন সিল্পাউলিনের পলিথিনে করুন ধান ঝাড়াই মাড়াই ও শুকানোর কাজ। এতে ধান শুকোতে ও মজুত করতে সুবিধা হবে সাথে সাথে ধানের সাথে আবর্জনা মিশতে পারবে না ও মজুত ও সংগ্রহ করতে সুবিধা হবে। শ্রম ও সময়ের সাশ্রয় হবে।

মোহন সিল্পাউলিনের পলিথিন খুব টেকসই, জলরোধক, নানান আকার আকৃতি ও রঙে পাওয়া যায়। এটি যত্ন করে রাখলে বহুবছর ধরে ব্যবহার করা যায় তাই কৃষকদের জন্য লাভজনক হয়।

- রুনা নাথ(runa@krishijagran.com)

English Summary: Mohan silpaulin thrashing sheet

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.