জমির জলাবদ্ধতা কাটিয়ে সব্জি চাষ করতে চান? জেনে নিন বস্তা চাষ পদ্ধতি

Wednesday, 19 May 2021 04:50 PM
Cultivation in sack bag (Image Credit - Google)

Cultivation in sack bag (Image Credit - Google)

চাষীদের অসুবিধার কথা ভেবে, কৃষি বিজ্ঞানীগণ শাক-সবজি চাষাবাদের নতুন এক কৌশল বা পদ্ধতি আবিষ্কার করেছেন | আর তা হচ্ছে ব্যাগে বহু সত্মরে সবজি চাষ বা ‘‘ব্যাগ গার্ডেনিং“ যার মাধ্যমে সীমিত পরিসরে শাক-সবজি উৎপাদন করা যায় । এ পদ্ধতি সেই সব পরিবারের জন্যে উপযোগী যাদের প্রচলিত উপায়ে চাষাবাদ করার জমি বা সুযোগ নেই। এই পদ্ধতিতে চাষ করে কৃষকভাইরা খুবই উপকৃত হচ্ছেন |

বস্তা পদ্ধতিতে বীজ রোপণ (Plantation):

বস্তা পদ্ধতিতে সব্জি চাষ করতে প্রথমে প্রতি বস্তার জন্য ৩০ কেজি মাটির সাথে পরিমাণ মত জৈবসার, বিভিন্ন প্রকার রাসায়নিক সারসহ সামান্য পরিমাণে খোল মেশানো হয়। পরবর্তীতে বস্তায় ভরে প্রায় ৩ ফুট উচু করে ৪-৫ দিন রেখে দিয়ে তাতে বীজ বপন করা হয়। বিভিন্ন সবজি যেমন- লাউ, উচ্ছে, করলা, ঝিঙে, পুঁইশাক, মরিচ, আদা, বরবটি, মিষ্টি কুমড়া, রসুন, পিঁয়াজ ও পেঁপেসহ বিভিন্ন প্রকার সবজির বীজ বপন অথবা চারা রোপণ করা হয়। কিছুদিন পরে বীজ থেকে চারা গজালে বাঁশ, বাঁশের কঞ্চি ও সুতো দিয়ে বুনে ভালো করে চালা / বান / মাঁচান তৈরি করা হয়। নতুন এই পদ্ধতিকে বলা হয় বস্তা পদ্ধতিতে সবজী চাষ। জলাবদ্ধতা এলাকার বিভিন্ন ঘের ও পুকুর পাড় অথবা বাড়ির আঙ্গিনায় বর্ষা মৌসুমে এ পদ্ধতিতে সব্জি চাষে কৃষকরা খুবই উপকৃত হয় |

চাষ পদ্ধতি (Cultivation method):

প্রথমে একটি বড় আকৃতির সিনথেটিক বস্তা নিতে হবে। তারপর বেশি পরিমাণ জৈব সার মিশিয়ে মাটি প্রস্তুত করে নিতে হবে। মাটিতে অধিক সময় ধরে জল ধরে রাখার জন্য বস্তার নিচে তিন-চার কেজি শুকনো পাতা বা খড় বিছিয়ে দিতে হবে। এরপর প্রস্তুত করা মাটি দিতে হবে বস্তায়। মাটি যেন জমাট বাঁধতে না পারে সে জন্য বস্তার ঠিক মাঝখানে ওপর থেকে নিচ পর্যন্ত ২০ থেকে ৪০ মিমি মাপের ইটের টুকরো বা খোয়া দিতে হবে। খোয়াগুলো ভালোভাবে বসানোর জন্য একটি পিভিসি পাইপ ব্যবহার করা যেতে পারে। কাজ শেষে পাইপটি অবশ্যই খুলে ফেলতে হবে। বীজ বপন করে চাষ করা যেতে পারে। তবে চারা তৈরি করে লাগিয়ে দেওয়াই ভালো। প্রথম দিকে দৈনিক ১৮ লিটার জল সেচ করতে হয়। কিছু দিন পর অবশ্য সকাল-বিকেল তিন লিটার করে সেচ দিলেই হয়। আর বৃষ্টি হলে দু-তিন দিন না দিলেও সমস্যা হয় না।

আরও পড়ুন - দ্বিগুন অর্থলাভে গ্রীষ্মকালে চাষ করুন পেঁপে

কৃষি দপ্তরের উদোগ্যে বহু জায়গায় চাষীদের এই "বস্তা পদ্ধতির" ওপর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে | এই পদ্ধতিতে সম্পূর্ণ বিষ মুক্ত সব্জি উৎপাদনে সক্ষম হচ্ছে কৃষকবন্ধুরা | এই পদ্ধতিতে চাষ করে বহু চাষী ৭০ হাজার টাকার ওপরে আয়ও করেছেন | নতুন এই পদ্ধতির মাধ্যম্যে জলাবদ্ধতাকে জয় করে জলাবদ্ধ এলাকায় মানুষকে সবজি চাষের মাধ্যম্যে অনেকটাই সাবলম্বী করা সম্ভব। এই পদ্ধতির মাধ্যমে সবজী চাষ করে জলাবদ্ধ এলাকায় মানুষ সংকটকালে জীবিকা নির্বাহ করতে পারবে। 

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন - বাড়িতে বসেই সুস্বাদু স্ট্রবেরি পেতে চান? নিজের ছাদ বাগানে সহজেই করতে পারেন স্ট্রবেরি চাষ

English Summary: Want to cultivate vegetables by avoiding the waterlogging of the land? Learn sacks cultivate method

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.