ভ্রমণ কুলধারা 'রাজস্থানের ঘোস্ট ভিলেজ' (Haunted Place Kuldhara)

KJ Staff
KJ Staff
Kuldhara, Rajasthan (Image credit - Google)
Kuldhara, Rajasthan (Image credit - Google)

কুলধারা ভারতের রাজস্থানের জয়সওয়ালমির জেলার একটি পরিত্যক্ত গ্রাম। উনিশ শতাব্দীর গোড়ার দিকে প্রতিষ্ঠিত এই গ্রামটি একসময় ধনী পালিওয়াল ব্রাহ্মণদের বসবাসে সমৃদ্ধ অঞ্চল রূপে খ্যাত ছিল। কিন্তু কালক্রমে আজ তা হন্টেড প্লেস এ পরিণত। কি সেই কাহিনী, যা এই গ্রামকে ভূতুড়ে আখ্যা দিয়ে দিল জানেন কি? চলুন জেনে নেওয়া যাক, স্থানীয় লোকমুখে প্রচলিত কথন।

কুলধারা, 'রাজস্থানের ঘোস্ট ভিলেজ' নামেও পরিচিত, ভারতের অন্যতম ভূতুড়ে স্থান হিসাবে বিবেচিত। এই অনন্য রহস্যময় স্থানটি আপনার অবশ্যই ভ্রমণের তালিকায় থাকা উচিত। এই নির্জন গ্রামটির কাহিনী আপনাকে বিস্মিত করবে।

কথিত আছে যে, এই অঞ্চলের দেওয়ান সালুম সিংহ অত্যাচার করে বিশাল পরিমাণ কর আদায় করতেন, যার কারণে পালিওয়ালাদের পক্ষে গ্রামে টিকে থাকা অত্যন্ত কঠিন হয়ে পড়েছিল। এছাড়াও, তিনি সম্প্রদায়ের একটি মেয়েদের দিকে কুনজর দিতেন এবং তার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার ইচ্ছা প্রকাশ করলে, সম্প্রদায়ের অন্যান্য লোকেরা তা অস্বীকার করে। তারপরে তিনি গ্রামবাসীদের হুমকি দিয়েছিলেন যে যদি তার ইচ্ছা পূরণ না হয়, তবে তাদের ভয়াবহ পরিণতির মুখোমুখি হতে হবে। এ কারণে, পালিওয়ালরা ও অন্যান্য ৮৮ টি গ্রামের মানুষ তাদের মর্যাদা ও সম্মান রক্ষার জন্য কুলধারা পরিত্যাগ করে। এই হতাশাগ্রস্থ লোকেরা অভিশাপ দিয়েছিল, যে এখানে কেউ আর বেঁচে থাকতে পারবে না এবং আজ অবধি এই গ্রামগুলি নির্জনই রয়ে গেছে। 

আরও পড়ুন - (Tourist spot Sabuj Deep) প্রকৃতির অপার রূপ দর্শনে ভ্রমণপিপাসুদের গন্তব্য সবুজদ্বীপ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters