খরিফ মৌসুমের আগেই কৃষকরা এই কৃষি যন্ত্রপাতি কিনছেন, জেনে নিন এর বড় কারণ কী

 রুপালী দাস
রুপালী দাস
খরিফ মৌসুমের আগেই কৃষকরা এই কৃষি যন্ত্রপাতি কিনছেন, জেনে নিন এর বড় কারণ কী

চলছে রবি ফসল কাটার কাজ। ফসল তোলার পর ফসল বাজারে পৌঁছালে কৃষকরা ভালো লাভ পায়। একই লাভে কৃষক ভাইরা কৃষি যন্ত্রপাতি কিনে উন্নত পদ্ধতিতে খরিফ চাষ করার মনস্থির করেছেন । পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ সহ অন্যান্য রাজ্যে এবার দেখা যাচ্ছে কৃষকরা কৃষি যন্ত্রপাতি ক্রয় করছেন।

ক্ষেত প্রস্তুতের জন্য কৃষি যন্ত্রপাতি

মাঠ প্রস্তুত করার এটাই উপযুক্ত সময়। এমতাবস্থায় কৃষকরা প্রথমে তাদের ক্ষেতে লাঙ্গল দিচ্ছেন যাতে ক্ষেতের আগাছা সহজে দূর হয় এবং মাটি প্রয়োজনীয় পুষ্টিও পায়। যেখানে এ বছর খরিফ মৌসুমের জন্য ক্ষেত প্রস্তুতকারী কৃষকরা এর জন্য এমবি প্লাউ কৃষি যন্ত্রের সাহায্য নিয়েছেন।

এই কৃষি যন্ত্রটি লোহা দিয়ে তৈরি। এতে, নীচের পতন (পয়েন্টেড আয়রন) মাটিকে কেটে দেয়, সেই সাথে পতনের সাথে সংযুক্ত লোহা একটি বাঁকানো প্লেটের সাহায্যে মাটিকে উল্টে দেওয়ার কাজ করে। আপনি সহজেই এটি বাজারে পাবেন, যার সাহায্যে আপনি সহজেই সময়মতো আপনার ক্ষেতে চাষ করতে পারেন।

আরও পড়ুনঃ  ট্রাক্টর কেনা আরও সহজ, জরুরি লোন দিচ্ছে SBI

চাষী 

কৃষকরা তাদের ক্ষেতে লাঙল দেওয়ার পর মাটির গুঁড়ি ভাঙতে, মাটি ভঙ্গুর করতে এবং ক্ষেতের শুকনো ঘাস, শিকড় তুলে আনতে এই যন্ত্রটি ব্যবহার করেন। এতে গাছগুলো সঠিক পরিমাণে পুষ্টি পায় এবং ফলনের পাশাপাশি গুণগত মানও ভালো হয়। এই মেশিনটি সারি ফসলে আগাছা দেওয়ার জন্যও ব্যবহৃত হয়। বাজারে অনেক ধরনের কাল্টিভার পাওয়া যায় যেমন স্প্রিং টাইন কাল্টিভেটর, রিজিড টাইন কাল্টিভেটর ইত্যাদি।

রোটাভেটর  _

কৃষকদের কাছে এই কৃষি যন্ত্রটি বেশ জনপ্রিয়। এটি একটি বিশেষ ধরনের ট্রাক্টর চালিত ভারী এবং বিশাল কৃষি যন্ত্রপাতি। যা এই যন্ত্রটিকে বিশেষ করে তোলে তা হল এর সাথে লাগানো বিভিন্ন ধরনের ব্লেড, যা মাটি কেটে, উপরে তুলে মাটির ভিতরে গিয়ে মাটি উল্টে এগিয়ে যায়। 

আরও পড়ুনঃ  আশ্চর্যজনক সত্য.. মাশরুম নিজেদের মধ্যেই কথা বলে..! তথ্য উঠে এল গবেষণায়

Published On: 11 April 2022, 04:36 PM English Summary: Farmers are buying these agricultural implements before the kharif season, find out the main reason

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters