গম কাটার জন্য সেরা ছোট কৃষি মেশিন, এর বিশেষত্ব এবং দাম এখানে জানুন

Saikat Majumder
Saikat Majumder

ভারতে গমের চাষ সবচেয়ে বেশি হয় । গম কাটার মৌসুম শুরু হতে চলেছে। এমতাবস্থায় কৃষক ভাইদের জন্য গমের কেটে নিজের বাড়িতে নিয়ে যাওয়া এটা তাদের জন্য বড় সমস্যা হয়ে দাড়ায়।

দেশে ক্রমবর্ধমান মূল্যস্ফীতির  কারণে  ছোট ও মধ্যবিত্ত কৃষকদের জন্য গম কাটার জন্য বড় মেশিন কেনা খুবই কঠিন।যার কারণে চাষীরা এসব দামি ও বড় কৃষি মেশিন কিনতে পারছেন না।

আরও পড়ুনঃ সেরা কৃষি মেশিন: এই ৩টি কৃষি যন্ত্র যা চাষকে সহজ করে তোলে, এদের বৈশিষ্ট্য এবং সুবিধাগুলি সম্পর্কে জানুন

যদি দেখা যায়, যান্ত্রিকীকরণের আগমনে কৃষকদের জন্য কৃষিকাজ করা খুবই সহজ হয়ে গেছে। তো চলুন এই প্রবন্ধে জেনে নেওয়া যাক  গম কাটার সেরা ছোট মেশিন সম্পর্কে। যা ব্যবহার করে আপনি আপনার পরিশ্রম এবং খরচ বাঁচাতে পারবেন।আমরা আপনাকে বলি যে কৃষকরা খুব কম খরচে এই সমস্ত গম কাটার মেশিন কিনতে পারেন।

রিপার ফার্ম যন্ত্রপাতি

বাজারে অনেক উন্নত ও নতুন প্রযুক্তির কৃষি যন্ত্র পাওয়া গেলেও   গম ফসল কাটার জন্য রিপার এগ্রিকালচার মেশিনকে সবচেয়ে ভালো বলে মনে করা হয়। এই কৃষি যন্ত্রের সাহায্যে কৃষকরা সহজেই তাদের গম ফসল তুলতে পারে। আপনি আপনার বাড়ির কম জায়গায়ও এই মেশিনটি সহজেই রাখতে পারেন। কারণ এই মেশিনটি ছোট, যা শুধুমাত্র ক্ষুদ্র ও মধ্যবিত্ত কৃষকদের জন্য ডিজাইন করা হয়েছে।

আরও পড়ুনঃ PM কিষাণ ট্রাক্টর যোজনা: ট্রাক্টর কেনা সহজ, পাবেন 50 শতাংশ ভর্তুকি

এই মেশিনের প্রধান বৈশিষ্ট্য হল এটি ফসলের উপরে ১ থেকে ২ ইঞ্চি পর্যন্ত ফসল কাটায়। এই মেশিনের মোট ওজন ৮ থেকে ১০ কেজি পর্যন্ত। যা আপনি সহজেই উঠে যে কোন জায়গায় নিয়ে যেতে পারবেন। এটি একটি কম জ্বালানি খরচ মেশিন।

এই মেশিন দিয়ে আপনি গম, ভুট্টা, ধান, ধনে ও জোয়ারের ফসলও তুলতে পারবেন। এটিতে অন্যান্য ফসল কাটার জন্য আপনাকে কেবল ফলকটি পরিবর্তন করতে হবে। যা আপনি যত খুশি পরিবর্তন করতে পারবেন। এই মেশিনটি কৃষকদের জন্য খুবই সাশ্রয়ী। ভারতের বাজারে রিপার এগ্রিকালচারাল মেশিনের দাম প্রায় ১৫ থেকে ৪০ হাজার টাকা।

Published On: 07 March 2022, 04:09 PM English Summary: Find out the specialty and price of the best small agricultural machine for cutting wheat here

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters