কৃষিকাজে ব্যবহৃত কৃষি যন্ত্রপাতির জন্য কীভাবে ঋণ নেওয়া যায়?

 রুপালী দাস
রুপালী দাস
কৃষিকাজে ব্যবহৃত কৃষি যন্ত্রপাতির জন্য কীভাবে ঋণ নেওয়া যায়?

বর্তমান আধুনিক সময়ে উন্নত ও নতুন প্রযুক্তির চাষাবাদের জন্য কৃষি যন্ত্রের সাহায্য  প্রয়োজন । এসব কৃষি যন্ত্রের আবির্ভাবের ফলে কৃষিকাজ ও বাগান সংক্রান্ত যাবতীয় কাজ সহজ হয়ে গেছে।

আমরা আপনাকে বলি যে মেশিনের সাহায্যে কম সময়ে সর্বাধিক কাজ করা যায়। এর ফলে চাষের খরচ কমে যায় এবং ভালো লাভ হয়।

কৃষকদের কথা মাথায় রেখে সরকার বড় ও ভারী কৃষি মেশিনে ভর্তুকিও দেয়, যাতে দেশের কৃষকরা কৃষি মেশিন কিনতে পারে। তাই আসুন এই নিবন্ধে কৃষি যন্ত্রপাতির উপর উপলব্ধ ঋণ সম্পর্কে জানি।

ড্রোন কিনতে ভর্তুকি

ড্রোনের ব্যবহার কৃষকদের ক্ষেত্রে ব্যাপকভাবে নতুন প্রযুক্তি প্রদর্শন করে। এটি কেনার জন্য, কৃষকদের 100 শতাংশ খরচ পর্যন্ত বা 10 লক্ষ টাকা পর্যন্ত কৃষি যন্ত্রপাতি প্রশিক্ষণ ও পরীক্ষা প্রতিষ্ঠান, ICAR ইনস্টিটিউট, কৃষি বিজ্ঞান কেন্দ্র এবং রাজ্য কৃষি বিশ্ববিদ্যালয়গুলি দ্বারা ভর্তুকি দেওয়া হয়। যাতে কৃষকরা তা কিনে তাদের ক্ষেতে ব্যবহার করতে পারে।

এছাড়া কাস্টম হায়ারিং সেন্টার থেকে ড্রোন কিনতে খরচের প্রায় ৪০ শতাংশ বা ৪ লাখ টাকা পর্যন্ত দেওয়া হয়।

ট্রাক্টর কিনতে ঋণ 

কৃষিকাজের জন্য ট্রাক্টর একটি অত্যন্ত উপযোগী কৃষি যন্ত্রপাতি  । কৃষকদের ট্রাক্টর কেনার জন্য ঋণও দেওয়া হয়। আপনি যদি ট্র্যাক্টরের জন্য ঋণ নিতে চান, তাহলে আপনি নিকটস্থ ব্যাঙ্কের শাখায় গিয়ে ট্র্যাক্টর ঋণ সম্পর্কে সমস্ত তথ্য পেতে পারেন। ট্রাক্টর ঋণের সুদের হার ব্যাঙ্ক থেকে ব্যাঙ্কে পরিবর্তিত হয়।

আপনি যদি একজন কৃষক হন, তাহলে আপনি সরকারের তৈরি স্কিমগুলির মাধ্যমে কৃষি যন্ত্রপাতিও কিনতে পারেন। এর মধ্যে একটি হল জাতীয় কৃষি উন্নয়ন প্রকল্প। কৃষক যারা বার্ষিক 4 শতাংশ বৃদ্ধির হারে কৃষি যন্ত্রপাতি কিনতে পারে। এছাড়াও, আপনি  সহজেই সরকারের জাতীয় খাদ্য নিরাপত্তা মিশন প্রকল্পের অধীনে কৃষি যন্ত্রপাতি কিনতে পারেন।এই প্রকল্পের অধীনে, 15 লক্ষেরও বেশি উন্নত কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে।

আরও পড়ুনঃ  গম কাটার জন্য সেরা ছোট কৃষি মেশিন, এর বিশেষত্ব এবং দাম এখানে জানুন

Published On: 12 March 2022, 04:27 PM English Summary: How to get loan for agricultural machinery used in agriculture?

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters