গ্রাম বাংলায় সিল্পাউলিনের তারপলিন

Saturday, 31 March 2018 01:48 PM

সিল্পাউলিন এর প্লাস্টিক এর কথা আজ সারা ভারত জানে, কৃষি জাগরণ এর পাতায় এই তারপলিনের কৃষি কাজে ব্যাবহার সম্পর্কে এর আগে অনেকবার লেখা হয়ছে। এই বার আমরা জেনে নেব এই কম্পানি আমাদের গ্রাম গঞ্জে ব্যাবহারের জন্য কি কি প্রডাক্ট নিয়ে এসেছে। সিল্পাউলিনের থ্রাশিং শীট যা আমাদের ফসল কে খুব সহজে ঝারাই বাছাইতে সাহায্য করে। সিল্পাউলিনের ভারমি বেড যা আমাদের কৃষক ভাই দের ভারমি পিট তইরির খরচ কমায়, সাথে সাথে এই প্লাস্টিক বেড স্থানান্তর যোগ্য। পলি হাউস খুব ব্যাবহার হয় আমাদের ফল ও সব্জি উৎপাদনে। সিল্পাউলিনের এই উভি ফিল্ম পলি হাউসের ভেতরের তাপমাত্রা নিয়ন্ত্রনে খুবই উপযোগী।

এরই সাথে সিল্পাউলিনের পোলট্রি কারটেন আপনার পোলট্রি হাউসকে সুন্দর আবরণ দেয়, সাথে সাথে এই পলিথিলিন সাধারন পলিথিলিনের থেকে অনেকবেশি দিন টেকে। মালচিং ফিল্ম আমাদের কৃষক ভাইদের আগাছা দমন ও ড্রিপ ইরিগেসানে সাহায্য করে। আমাদের গ্রমাঞ্চলে ডাল ও মশলা শুকানোর জন্য অনেকসময় বিভিন্ন পদ্ধতি ব্যাবহার করা হয়। কিন্তু সিল্পাউলিনের প্লাস্টিক ব্যাবহার কারিরা বলছেন এই প্লাস্টিক  অনেক দিন ব্যাবহারযোগ্য তাই তাদের লাভ হয় অনেকটা বেশি। আমাদের রাজ্যে যে যে জিলা গুলিতে প্রচুর পরিমানে ধান হয় সেখানে আমাদের কৃষক ভাইদের অনেক সময় ধান মজুত করে রাখতে হয়। এই ধান মজুতের জন্য সবচেয়ে ভাল উপায় পলিথিলিন ব্যাবহার, সিল্পাউলিন তাই অনেক সস্তায় দীর্ঘদিন ব্যাবহার যোগ্য পলিথিলিন বাজারে নিয়ে এসেছে। আমাদের সুজলা সুফলা দেশ, আমাদের পুকুরে তাই মাছ উৎপাদন বেশ ভাল মাত্রায় হয়, কিন্তু আমাদের গ্রামাঞ্চলে পুকুর পরিস্কার রাখতে ও সুস্থ উপায় মাছ চাষ করতে অনেকই বেগ পেতে হয়। তাই এই মুহূর্তে পন্ড লাইনিং খুবই ব্যাবহার হচ্ছে, এবং ভাল প্লাস্টিক এই পন্ড লাইনিং এর ক্ষেত্রে খুবই গুরুত্তপূর্ণ। সিল্পাউলিনের পন্ড লাইনিং তাই আমাদের মাছ উৎপাদনকারি দের কাছে আজ খুবই পছন্দের।

- তন্ময় কর্মকার

English Summary: SilPaulin

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.