1 চার্জে 650 কিলোমিটার রাস্তায় চলবে এই গাড়ি, জেনে নিন এর বৈশিষ্ট্য ও সুবিধা

 রুপালী দাস
রুপালী দাস
1 চার্জে 650 কিলোমিটার রাস্তায় চলবে এই গাড়ি, জেনে নিন এর বৈশিষ্ট্য ও সুবিধা

দেশকে দূষণমুক্ত করতে কেন্দ্রীয় সরকার আপ্রাণ চেষ্টা করছে। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি সম্প্রতি ভারতের প্রথম সবুজ হাইড্রোজেন-ভিত্তিক অ্যাডভান্স ফুয়েল সেল ইলেকট্রিক যান (FCEV), Toyota Mirai লঞ্চ করেছেন।

এখন ভারত দূষণমুক্ত হবে

জাপানি ভাষায় 'মিরাই' শব্দের অর্থ 'ভবিষ্যত'। এমন পরিস্থিতিতে, গডকরি বলেছিলেন যে "হাইড্রোজেন দ্বারা চালিত FCEV সেরা শূন্য-নিঃসরণ সমাধানগুলির মধ্যে একটি৷ যেখানে সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী বলেছেন যে এটি জল যোগ করার সাথে সম্পূর্ণ পরিবেশ-বান্ধব৷ কোনও কিছু নেই৷ পুচ্ছ নির্গমন।

এই গাড়িটি 650 কিলোমিটার চলবে

ভারত দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের জন্য একটি পরিষ্কার শক্তি এবং কম কার্বন পথের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। একই পর্বে, টয়োটা কিরলোস্কর মোটর দাবি করেছে যে টয়োটা মিরাই হাইড্রোজেন ফুয়েল সেল ব্যাটারি প্যাক দ্বারা চালিত এবং পাঁচ মিনিটের রিফুয়েলিং টাইম সহ একক চার্জের সাথে আসে। তবে এটি 650 কিলোমিটার পর্যন্ত দূরত্ব প্রদান করতে সক্ষম। .

সবুজ হাইড্রোজেন দেশের ভবিষ্যৎ

গডকরি বলেছিলেন যে সবুজ হাইড্রোজেন নবায়নযোগ্য শক্তি এবং প্রচুর বায়োমাস থেকে তৈরি করা যেতে পারে। তিনি আরও যোগ করেছেন যে সবুজ হাইড্রোজেনের সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য প্রযুক্তির প্রবর্তন গ্রহণ করা ভারতের জন্য একটি পরিষ্কার এবং সাশ্রয়ী শক্তির ভবিষ্যত অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Toyota Kirloskar Motor (TKM), ইন্টারন্যাশনাল সেন্টার ফর অটোমোটিভ টেকনোলজি (ICAT) এর সহযোগিতায়, বিশ্বের সবচেয়ে উন্নত FCEV Toyota Mirai অধ্যয়ন করার জন্য একটি পাইলট প্রকল্প পরিচালনা করছে, যা ভারতীয় রাস্তা এবং জলবায়ুতে হাইড্রোজেনে চলে।

আরও পড়ুনঃ  YM3 ট্র্যাক্টর চাষের জন্য একটি বর, জানুন এর বৈশিষ্ট্য

Published On: 17 March 2022, 05:19 PM English Summary: This car will run 650 kilometers on 1 charge, find out its features and benefits

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters