Affordable Tractors: কম দামের মধ্যে দেশের সেরা ট্রাক্টর

Tractor
Tractor

বর্তমান যুগে ট্রাক্টর কৃষিকার্য পরিচালনার এক গুরুত্বপূর্ণ যান। ট্রাক্টর ছাড়া বলতে গেলে দ্রুত ক্ষেতের কাজ করা অসম্ভব। ক্ষেত কর্ষণ থেকে শুরু করে রোপণ--- চাষবাসের যাবতীয় কাজে এই বিশেষ কৃষি যানের জুড়ি মেলা ভার। কিন্তু দেশের বহু চাষি এখনও ট্রাক্টর কিনে উঠতে পারেননি। মোটামুটি সঞ্চয় থাকা সত্ত্বেও অনেক চাষির ভ্রান্ত ধারণা, ট্রাক্টরের হয়তো অনেক দাম, যা তাদের বাজেটে কুলোবে না। আসলে এই চিন্তা সর্বৈব ভুল। অনেক কম দামের মধ্যেও উন্নত মানের ট্রাক্টর বাজারে পাওয়া যায়।  যা একটু খুঁজলেই মিলবে। আজকের প্রতিবেদন এইসব সস্তা দামে উন্নত ট্রাক্টরদের নিয়েই।

৫ লক্ষ টাকার মধ্যে সেরা ট্রাক্টর ( Top quality Tractors under 5 Lakh)

সোনালিকা ডিআই ৭৩৪ (এস ১) ( Sonalika DI 734 (S1): )

সোনালিকার ডিআই মডেলটির ইঞ্জিন খুবই উন্নত মানের। এই ট্রাক্টরটির সবথেকে বড় সুবিধা হল, এটি তেল খায়ও খুব কম। এই ট্রাক্টরটি উন্নত পদ্ধতিতে বানানো, এবং খুবই সস্তা। যদি আপনি ৫ লক্ষ টাকার মধ্যে ট্রাক্টর কিনতে চান তাহলে ৩৪ হর্সপাওয়ারের সোনালিকার এই মডেল আপনার জন্য আদর্শ।

দাম- ৪.৯২ লাখ 

মাহিন্দ্রা ২৬৫ ডি আই (Mahindra 265 DI) :

মাহিন্দ্রা ট্রাক্টরের এই ৩০ হর্সপাওয়ারের মডেলটি ৫ লক্ষ টাকার মধ্যে অন্যতম সেরা ট্রাক্টর হিসাবে কৃষকদের কাছে সমাদর পেয়েছে। সস্ততাতেই পাওয়া যাচ্ছে এই ট্রাক্টরটি। ট্রাক্টরটি পরিচর্যা করতেও তেমন খরচ পড়বে না চাষিদের।

দাম- ৪.৬০ - ৪.৯০ লাখ

পাওয়ারট্র্যাক ৪২৫ এন (Powertrac 425 N) :

ট্রাক্টরের এই বিশেষ মডেলটি মাল্টিটাস্কার হিসাবে কৃষকদের কাছে বিখ্যাত।  শুধু চাষবাসের কাজেই নয়, অন্যান্য কাজেও এই ২৫ হর্সপাওয়ারের ট্রাক্টরকে ব্যবহার করা যাবে।

দাম- ৩.৩০ লাখ

আইচার ২৪২ (Eicher 242):

২৫ হর্সপাওয়ার বিশিষ্ট ট্রাক্টরের এই মডেলটি কৃষকদের কাছে অত্যন্ত জনপ্রিয়। সস্তা হলেও এই ট্রাক্টর গুণগত দিক থেকে ভীষণই উৎকৃষ্ট। ৪ লাখ টাকার কমে যারা ট্রাক্টর খুঁজছেন তাঁদের জন্য একদম সঠিক মানের ট্রাক্টর এটি।

 

দাম- ৩.৮৫ লক্ষ

কুবোটা নিওস্টার বি ২৪৪১ ৪ডব্লু ডি (Kubota Neostar B2441 4WD):

এই মডেলের ট্রাক্টরটি সস্তা তো বটেই, তার সঙ্গে তেলও খুব কম খায়। সস্তা দামের হলেও অত্যন্ত ভালো কাজ করে এই ট্রাক্টর। ২৪ হর্সপাওয়ারের এই ট্রাক্টর বাগিচার জন্য খুব ভালো কাজ দেয়। 

দাম- ৪.৯৯ লাখ

 

ম্যাসে ফার্গুসন ১০৩০ ডি আই মহাশক্তি (Massey Ferguson 1030 DI MAHA SHAKTI):

যারা বাগিচা চাষের জন্য ট্রাক্টর কিনতে চান তাদের জন্য ৩০ হর্সপাওয়ারের এই ট্রাক্টর একদম আদর্শ।  ম্যাসে ফার্গুসন ১০৩০ ডি আই মহাশক্তি মডেলের এই ট্রাক্টর আম, কমলালেবু ছাড়াও সয়াবিন, ভুট্টা, তুলো, আঁখ চাষের জন্য সেরা বলে বিবেচিত।

দাম- ৪.৫০- ৪.৮০ লাখ

আরও পড়ুন:Rural women empowerment: কৃষির বিকাশে নারীদের ভূমিকা ও অবদান

স্বরাজ ৭২৪ এক্স এম (Swaraj 724 XM):

স্বরাজ ট্রাক্টরের এই মডেল আজকাল বাজারে বেশ চলছে। সত্যি কথা বলতে গেলে, স্বরাজ ট্রাক্টর অন্যান্য ট্রাক্টর কোম্পানিদের টেক্কা দেওয়া    ইতিমধ্যেই শুরু করে দিয়েছে। হলকর্ষণের সুবিধার জন্য ২৫ হর্সপাওয়ারের স্বরাজ ৭২৪ এক্স এম চাষিদের কাছে জনপ্রিয়তা অর্জন করে নিয়েছে।

দাম- ৩.৭৫ লাখ

মাহিন্দ্রা জিভো ২২৫ ডি আই (Mahindra JIVO 225 DI):

চাষিদের বিভিন্ন প্রয়োজন মাথায় রেখে এই ট্রাক্টরটি বানানো হয়েছে। অসাধারণ মাইলেজ সম্পন্ন ২০ হর্সপাওয়ারের এই ট্রাক্টর সব দিক থেকেই সেরা বলে মনে করেন অনেক চাষিরা। 

দাম- ২.৯১ লাখ

 

স্বরাজ ৭১৭ (Swaraj 717):

ছোটখাটো দেখতে কিন্তু ক্ষমতার দিক থেকে অনেক ভালো ভালো ট্রাক্টরকেও টেক্কা দেবে স্বরাজ ট্রাক্টরের এই বিশেষ মডেল। ৫ লক্ষ টাকার মধ্যে যারা শক্তপোক্ত এবং ক্ষমতাশালী ট্রাক্টর কিনতে চান তাদের জন্য আদর্শ হল ১৫ হর্সপাওয়ারের এই স্বরাজ ৭১৭।

দাম- ২.৬০- ২.৮৫ লাখ

আরও পড়ুন: Fazil Mango: পশ্চিমবঙ্গ থেকে বাহরাইনে GI সার্টিফাইড ফাজিল আম রপ্তানি হচ্ছে

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters