ট্রিম্বেলের অত্যাধুনিক ট্রাক্টর

Monday, 01 January 0001 12:00 AM

আমেরিকার ট্রিম্বেল কোম্পানী এক বছরের মধ্যে স্বয়ংক্রিয় কর্ষণযন্ত্র ভারতের কৃষি মানচিত্রে উপস্থাপন করতে চলেছে। দেশের মধ্যে এই ধরনের আধুনিক যন্ত্র হয়ত প্রথম ট্রিম্বেলই নিয়ে আসছে। উত্তর ভারতের ছয় মাসের প্রোজেক্ট তারা চালিয়েছে। কোম্পানীটি এখন তার সহযোগীদের সাথে কাজ করছে প্রযুক্তিটিকে আঞ্চলিক ও সুবিধাজনক মূল্য উপস্থাপনের জন্য।

ট্রিম্বেলের ট্রাক্টরগুলিতে আধুনিক GPS, সেন্সর, কন্ট্রোলার ও ডিসপ্লে স্ক্রিনের ব্যবস্থা থাকবে। এই উপরিউক্ত প্রযুক্তিগুলি কৃষকদের নানাভাবে সুবিধা দেবে, যেমন চাষীকে তথ্য সমৃদ্ধ সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করবে, আরেক দিকে পরিমাপগত তথ্যের যোগান দেবে। GPS এর মাধ্যমে প্রাপ্ত ডেটা থেকে তাকে মাটির উর্বরতা জানতেও সাহায্য করবে। এই সকল উন্নতি প্রযুক্তির সাথে তাল মিলিয়ে ট্রিম্বেল প্রভূত পরিমাণ অর্থলগ্নি করেছে ভারতে অতিরিক্ত উপগ্রহ কভারেজের জন্য।

হেনরী মুনোজ কোম্পানীর ভাইস প্রেসিডেন্ট বলেন “ আমরা ছোট ট্রাক্টরগুলির ওপর মননিবেশ করব সাথে ভারতের আঞ্চলিক চাহিদাগুলিও যাতে পূরণ হয় তার সাথে সামঞ্জস্য রেখে আমাদের যন্ত্রগুলি বানাবো। আমাদের লক্ষ থাকবে যাতে ক্রয়মূল্য সাধারণের নাগালের মধ্যে থাকে। ”

- তন্ময় কর্মকার

English Summary: Trimble

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.