(Raingun subsidy) রেনগান ব্যবহার করে কৃষকরা ফসলে সেচ প্রদান করুন আর সরকারের থেকে পান ভর্তুকি

Monday, 30 November 2020 07:33 PM
Raingun

Raingun

আমাদের দেশ ভারতবর্ষ কৃষিপ্রধান দেশ, তবে যে জায়গাগুলিতে জলের ঘাটতি রয়েছে সেখানে কৃষকদের চাষাবাদ করা খুব কঠিন হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে কৃষকরা এখন ফসলে সেচ দেওয়ার জন্য রেনগান পদ্ধতি ব্যবহার করছেন। রেনগানকে অনেক জায়গায় ওয়াটার গানও বলা হয়। বিশেষ বিষয় হল এই যে, কৃষকদের এই পদ্ধতিতে সেচের জন্য সরকার কর্তৃক ভর্তুকিও সরবরাহ করা হয়। আসুন আমরা আমাদের কৃষক ভাইদের রেনগান সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রদান করি।

রেনগান কী?

রেনগানের ব্যবহারে শস্যগুলি বৃষ্টির মতো জল পায়। এতে জল সঞ্চয় হওয়ার সাথে সাথে সময়ও সাশ্রয় হয়, এর ব্যবহারে খুব অল্প সময়ের মধ্যেই জমিতে সেচ দেওয়া যায়। কৃষি বিশেষজ্ঞরা বলছেন, কৃষকদের জল সংকটজনিত অঞ্চলে সেচের জন্য রেনগান ব্যবহার করা উচিত। আজকাল, অনেক কৃষক রেনগান ফোয়ারা মেশিন ব্যবহার করে সেচ দিচ্ছেন। বিশেষজ্ঞদের মত অনুযায়ী, এটি ডিজেল এবং বিদ্যুত উভয়ই সাশ্রয় করে। ৩ ইঞ্চির একটি সাবমার্সেবল পাম্পের সাথে ৩ টি রেনগান এক সাথে চালানো যেতে পারে।

রেনগান কোথায় কোথায় ব্যবহার করা যেতে পারে -

  • এটি বৃষ্টির মতো জল সেচ দেওয়ার কৌশল।
  • গিয়ার প্রযুক্তির ভিত্তিতে হওয়ায় অর্ধবৃত্তাকার অঞ্চলে যে কোনও কোণে এটি কাজ করতে সক্ষম।
  • এটি সকল ধরণের ফসলের জন্য উপকারী। যেমন আখ, ভুট্টা, তুলা, চানা, গম, চিনাবাদাম, বাজরা, সয়াবিন, শাকসবজি, মরিচ, পেঁয়াজ, আলু, চা, কফি ইত্যাদি
  • এটি উদ্যান এবং খেলার মাঠেও ব্যবহার করা যেতে পারে।
Agri machinery subsidy - Raingun irrigation system

Agri machinery subsidy - Raingun irrigation system

রেনগানের মূল্য -

এই কিটটি কিছুটা ব্যয়বহুল, সুতরাং এর ব্যয় হ্রাস করার জন্য প্রচেষ্টা করা দরকার, যাতে দেশের বেশিরভাগ কৃষক এটি ব্যবহার করতে পারেন। বলা যায় যে, রুঢ়-শুষ্ক অঞ্চলে সেচের জন্য জল সরবরাহ করা খুব কঠিন, তাই কৃষকরা আবাদযোগ্য জমি থাকা সত্ত্বেও চাষ করতে পারছেন না। তবে কৃষকরা সেচের উদ্ভাবন যন্ত্রগুলি ব্যবহার করে কৃষিকাজ করতে পারেন। এখন বাজারে বিভিন্ন কৃষি যন্ত্র পাওয়া যায়, যার মাধ্যমে জমিতে ফসলে ভালভাবে জল সরবরাহ করা যায়।

রেনগানের উপর ভর্তুকি (Subsidy on raingun) -

প্রধানমন্ত্রীর কৃষি সেচ প্রকল্পের আওতায় কৃষকদের স্প্রিংকলার, রেনগান এবং ড্রিপ সেচের উপর অনুদান দেওয়া হয়। রাজস্থানের অনেক জায়গা রেনগানের সহায়তায় সেচ দেওয়া হয়। অনেক জায়গায় কৃষকদের ২ হেক্টরের কম জমিতে চাষের জন্য এর উপর ভাল ভর্তুকি দেওয়া হয়।

রেনগানে অনুদানের জন্য আবেদন –

কৃষকরা যদি রেঙ্গানের জন্য অনুদান চান তবে তারা তাদের নিকটস্থ কৃষি বিভাগের কার্যালয়ে গিয়ে এ সম্পর্কে তথ্য পেতে পারেন। কৃষকরা সেচের এই নতুন প্রযুক্তি থেকে ভাল সুবিধা পাবেন।

Image source - Google

Related link - (Rotavators at 50 percent subsidy) ৫০ শতাংশ ভর্তুকিতে কৃষকদের জন্য উপলব্ধ রোটাভেটর, জেনে নিন আবেদন পদ্ধতি

English Summary: Use rain gun to irrigate crops and get subsidy from the government

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.