ভেজিটেবল কুলার, শাকসবজি সতেজ রাখার জন্য সবচেয়ে সস্তা কুলার (Cheapest Vegetable Cooler)

KJ Staff
KJ Staff
Vegetable Cooler (Image Source - Google)
Vegetable Cooler (Image Source - Google)

যে সকল ক্ষুদ্র কৃষক শাকসবজী (Vegetable) এবং ফল চাষ করেন তাদের সবচেয়ে বড় সমস্যা রয়েছে ফসল রক্ষণাবেক্ষণ ও সংরক্ষণের ক্ষেত্রে তবে ইঞ্জিনিয়ারিংয়ের প্রাক্তন শিক্ষার্থীরা কৃষকদের এই সমস্যা সমাধান করেছেন এবং একটি ৬ দিনের জন্য সতেজ রাখা যেতে পারে, যার ফলে কৃষকদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হবে না। তাহলে আসুন জেনে নেওয়া যাক, এই অনন্য কুলারের বৈশিষ্ট্যগুলি। 

আইআইটি শিক্ষার্থীদের অনন্য আবিষ্কার -

আইআইটি মুম্বাই-এর প্রাক্তন শিক্ষার্থীরা এই বিশেষ উদ্ভিজ্জ কুলারটি আবিষ্কার করেছেন, যাতে কৃষকদের ফসল আরও বেশি দিন সংরক্ষণ করা যায়। এর বৃহত্তম বৈশিষ্ট্যটি হ'ল এটি বিদ্যুৎ ছাড়াই চলে। যা এক সপ্তাহের জন্য কৃষকদের সবজী সতেজ রাখবে। এই কুলারটি ইঞ্জিনিয়ার সরয়ু কুলকার্নি, বিকাশ ঝা এবং গুণওয়ান নেহেতে উদ্ভাবন করেছেন। যাতে কৃষকদের সবুজ শাকসবজী সহজে খারাপ না হয়ে যায়, বেশি দিন সতেজ থাকে এবং সহজেই মাণ্ডিতে স্থানান্তরিত করা যায়। এর নকশাটি থানে স্থিত রকার্ট প্রযুক্তি দ্বারা বিকাশ করা হয়েছে।

অত্যন্ত সস্তার এবং টেকসই কুলার -

এগ্রিটেক স্টার্টআপ-এর গুণওয়ান নেহতে বলেছেন যে, এই কুলারটি কৃষকের ঝুঁকি হ্রাস করতে এবং কৃষকদের আর্থিকভাবে শক্তিশালী করার জন্য তৈরি করা হয়েছে। এটি অত্যন্ত সস্তা, টেকসই এবং পরিবেশ বান্ধব। তিনি বলেছিলেন যে আমরা যখন পড়াশোনার সময় গ্রামে যেতাম, আমরা দেখতাম কৃষকরা তাদের উৎপাদনের জন্য সঠিক দাম পান না। এর সবচেয়ে বড় কারণ হ'ল শাকসবজী দ্রুত নষ্ট হয়ে যায়। এমন পরিস্থিতিতে, ছোট কৃষকদের পক্ষে ব্যয়বহুল এবং বৃহত কোল্ড স্টোরেজ তৈরি করা সহজ নয়। তাই আমরা রুকার্টের সহ-প্রতিষ্ঠাতা বিকাশ ঝা এর সহযোগিতায় উদ্ভিজ্জ কুলারের ধারণার উপর কাজ করেছি।

এই কুলারটি কীভাবে কাজ করে -

রাকার্টের বিকাশ ঝা বলেছেন যে, এই কুলারটি বাষ্পীভবন শীতলতার তত্ত্বের ভিত্তিতে তৈরি। এতে বিদ্যুতের প্রয়োজন হয় না তবে দিনে একবার জল দিতে হয়। কৃষকরা তাদের সুবিধার্থে এটি পরিচালনা করতে পারবেন। তারা বলেছেন যে, কৃষকরা যেখানে এই কুলার ব্যবহার করেছেন, সেই কৃষকরা অন্যান্য কৃষকদের তুলনায় ৩০ শতাংশ বেশি দামে সবজী বিক্রি করছেন। সম্প্রতি, ওড়িশার সুন্দরগড়ে রাকার্ট ৫০ টিরও বেশি ভেজিটেবল কুলার ইনস্টল করেছেন। দেশের ক্ষুদ্র ও মাঝারি কৃষকরা যারা শাকসবজী ঠান্ডা স্টোরেজে রাখতে অপারগ, তাদের পক্ষে এটি খুব উপকারী।

আরও পড়ুন - ৫ লাখেরও কমে এই ট্র্যাক্টর ব্যবহারে কৃষকদের হবে দ্বিগুণ আয় (Affordable Tractor At Low Price)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters