চাকরি হারিয়েছেন অথবা বেকার এমন মানুষদের সরকার করছে সহায়তা, ১৬ হাজার মানুষের জন্য ১৬ হাজার কোটি টাকা, আপনিও আজই আবেদন করুন এই পদ্ধতিতে (Under ABVKY Jobless/Unpmloyed People Will Be Benefitted)

KJ Staff
KJ Staff
16 thousand cr rs disbursed under ABVKY (Image Credit - Google)
16 thousand cr rs disbursed under ABVKY (Image Credit - Google)

ভারতে করোনা মহামারীজনিত কারণে বহু লোক বেসরকারী খাতে চাকরি হারিয়েছে। আপনিও যদি এই জাতীয় লোকদের মধ্যে একজন হয়ে থাকেন তবে বেকারত্বের কারণে আতঙ্কিত হওয়ার দরকার নেই। যদি আপনার সংস্থা প্রতি মাসে আপনার বেতন থেকে পিএফ / ইএসআই কেটে নেয়, তবে আপনি আপনার খারাপ সময়ে এটির সুবিধা নিতে পারবেন। এই স্কিমের মূল শর্ত হ'ল সুবিধা গ্রহণের জন্য আপনার নামটি অবশ্যই নিবন্ধিত হতে হবে।

এই প্রকল্পের সুবিধা (ABVKY - The advantage of this scheme)-

করোনা মহামারীজনিত কারণে অনেক লোক চাকরি হারিয়ে বিপদসংকুল অবস্থার মধ্যে দিন অতিবাহিত করছেন। সরকার এ জাতীয় লোকদের সহায়তার জন্য অনেক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করেছে। এ জাতীয় পরিস্থিতিতে বেকারদের জন্য একটি পরিকল্পনা রয়েছে, যার মাধ্যমে কেন্দ্রীয় শ্রম মন্ত্রক ১৬ কোটিরও বেশি অর্থ বিতরণ করেছে। এই প্রকল্পের নাম ‘অটল বীমা ব্যক্তি কল্যাণ প্রকল্প’ (ABVKY )।

অটল বীমা ব্যক্তি কল্যাণ প্রকল্প কী (What is Atal Beemit Vyakti Kalyan Yojana)?

এই প্রকল্পের আওতায় সরকার কর্মসংস্থান হারিয়েছেন এমন ব্যক্তিদের আর্থিক সহায়তা প্রদান করে থাকেন। তবে অটল বীমা ব্যক্তি কল্যাণ প্রকল্পের সুবিধা তাদের জন্য উপলব্ধ, যাদের নাম ইএসআই স্কিমটিতে নিবন্ধিত, অর্থাৎ তাদের বেতন থেকে প্রতি মাসে ইএসআইয়ের অবদান কেটে নেওয়া হয়। এই প্রকল্পের অধীনে চাকরি চলেযাওয়ার পরে, সরকার সর্বোচ্চ ৯০ দিনের সময়কাল অর্থাৎ ৩ মাসের জন্য আর্থিক ত্রাণ দেবে। এখনও পর্যন্ত প্রায় ৩৬ হাজার লোক এই প্রকল্পের মাধ্যমে আবেদন করেছেন এবং সরকার ইতিমধ্যে ১৬ হাজার লোককে ১৬ কোটি টাকা বিতরণ করেছে।

৩১ শে ডিসেম্বরের আগে যারা চাকরি হারিয়েছেন তারা উপকৃত হবেন -

পূর্বে এই স্কিমটি ২০২০ সালের ৩১ শে ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল, তবে সুসংবাদটি হ'ল আপনি এখন এটির সুবিধা নিতে পারবেন ৩০ শে জুন ২০২১ পর্যন্ত। আরও একটি বড় খবর হল, ৩১ শে ডিসেম্বরের আগে যারা চাকরি হারিয়েছেন, তাদের সরকার আর্থিক সহায়তা প্রদান করবে।

কোন লোকেরা সুবিধা পাবে না?

অটল বীমা ব্যক্তি কল্যাণ প্রকল্পের আওতায় কিছু লোক এই সুবিধাভোগ থেকে বঞ্চিত থাকবেন। ইএসআইসি থেকে বীমা নেই এমন ব্যক্তিবর্গ, যারা ভুল আচরণের কারণে সংস্থা থেকে বহিষ্কার হয়েছেন, ফৌজদারী মামলায় জড়িত রয়েছেন, করোনার কারণে চাকরি হারায়নি। নির্ধারিত তারিখের আগে যারা ভিআরএস নিয়েছেন – উল্লিখিত সকলে এই প্রকল্পের সুবিধা পাবেন না।

প্রকল্পটি গ্রহণের জন্য শর্তাদি -

১) এই স্কিমটির সুবিধা নিতে, চাকরি ছাড়ার ৩০ দিনের মধ্যে দাবি করতে হবে।

২) বীমাকৃত ব্যক্তির অবশ্যই চাকরিতে পদত্যাগের আগে কমপক্ষে ২ বছর কাজ করা আবশ্যক।

৩) এই স্কিমে যোগদানের আগে পর্যন্ত পিএফ বা ইএসআই কমপক্ষে ৭৮ দিন কেটে নেওয়া হয়েছে।

কিভাবে এই প্রকল্পের জন্য আবেদন করবেন? (Application Procedure)

১) প্রথমত, আপনাকে কর্মচারী রাজ্য বীমা নিগম অর্থাৎ ESIC এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে - https://www.esic.nic.in/abvky

২) এর পরে, হোম পেজটি আপনার সামনে খুলবে, এখানে ‘Service’ ট্যাবে ক্লিক করুন।

৩) এবার আপনাকে ‘Grievance redressal’ -এ ক্লিক করতে হবে।

৪) এখানে কিছু নির্দেশিকা আসবে, যা পড়ার পরে আপনাকে ‘Proceed’ বাটনে ক্লিক করতে হবে।

৫) এর পরে, আপনাকে ‘Lodge Public Grievance’ ট্যাবে ক্লিক করতে হবে।

৬) আপনি যদি ইতিমধ্যে পোর্টালে নিবন্ধভুক্ত থাকেন, তবে আপনাকে লগ ইন করতে হবে, কিন্তু যদি আপনি নিবন্ধভুক্ত না হন তবে আপনাকে প্রথমে এই সাইট থেকে নিজেকে নিবন্ধন করতে হবে।

আরও পড়ুন - কৃষি বিলের বিরুদ্ধে কৃষকদের আন্দোলনের মাঝে আরএফটি... কি এই আরএফটি? কিভাবেই বা অর্থ পাবেন এর মাধ্যমে (Farmers can get money through RFT)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters