কৃষকদের অ্যাকাউন্টে ১৮ হাজার কোটি, পশ্চিমবঙ্গের কৃষকরা কি পাবে এই টাকা, জেনে নিন সম্পূর্ণ তথ্য (18 Thousand Cr Farmers Account)

Saturday, 26 December 2020 12:08 AM
PM MODI (Image Credit - Google)

PM MODI (Image Credit - Google)

ভারত সরকার কৃষকদের সুবিধার্থে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্প বাস্তবায়ন করেছে। এই প্রকল্পটি অত্যন্ত উচ্চাভিলাষী হিসাবে বিবেচিত হয়। অপরদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষকদের একটি বড় উপহার দিতে চলেছেন। প্রাক্তন প্রধানমন্ত্রী ভারতরত্ন অটল বিহারী বাজপেয়ীর জন্মবার্ষিকী ২৫ শে ডিসেম্বর 'সুশাসন দিবস' উপলক্ষে কৃষকরা এই উপহার পাবেন।

প্রধানমন্ত্রী মোদী ডিবিটি (ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার) এর মাধ্যমে ৯ কোটি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে প্রায় ১৮ হাজার কোটি টাকা প্রেরণ করবেন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের পরবর্তী কিস্তি হিসাবে। পিএম কিষাণ -এর আওতায় প্রতিটি সুবিধাভোগীকে কৃষকের অ্যাকাউন্টে ২ হাজার টাকার কিস্তিতে পাঠানো হবে। অর্থাৎ নতুন বছর শুরুর আগেই কৃষকদের সহায়তা করছে সরকার।

এ জাতীয় পরিস্থিতিতে যদি আপনি জানতে চান যে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি স্কিমের অর্থ আপনার ব্যাংক অ্যাকাউন্টে এসেছে কিনা, তবে নীচের প্রদত্ত বিকল্পগুলির মাধ্যমে আপনি নিজের অবস্থান পরীক্ষা করতে পারবেন। প্রথমে,

  • পিএম কিষাণ সম্মান নিধি প্রকল্পের এর অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ -এ লগ ইন করুন।
  • ফামার্স কর্নার অপশন ক্লিক করুন।
  • এখন, সুবিধাভোগী স্থিতি Beneficiary Status -এ ক্লিক করুন।
  • এর পরে, আপনাকে আধার নম্বর, অ্যাকাউন্ট নম্বর এবং মোবাইল নম্বর এন্টার করতে হবে।
  • এই প্রক্রিয়াটি শেষ হওয়ার পরে আপনার নাম প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির তালিকায় রয়েছে কিনা, তা জানা যাবে।
  • যদি আপনার নাম নিবন্ধিত হয়, তবে আপনার নাম এখানে লেখা থাকবে।

মোবাইল অ্যাপের মাধ্যমে আপনার নাম পরীক্ষা করুন -

এছাড়াও আপনি মোবাইল অ্যাপের সাহায্যে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা এর স্থিতিও পরীক্ষা করতে পারেন। এর জন্য আপনাকে পিএম কিসান মোবাইল অ্যাপটি ডাউনলোড করতে হবে। সমস্ত তথ্য এখানে পূরণ করতে হবে। এর পরে, আপনার নাম প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের তালিকায় রয়েছে কিনা তা সঙ্গে সঙ্গেই জানা যাবে।

অনুষ্ঠানের সময় প্রধানমন্ত্রী মোদী ৬ টি ভিন্ন রাজ্যের কৃষকদের সাথে মত বিনিময় করেছেন। এখানে তিনি কৃষকদের কল্যাণে সরকারের গৃহীত গুরুত্বপূর্ণ পদক্ষেপের অভিজ্ঞতা  কেন্দ্রীয় কৃষিমন্ত্রীও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন দয়া করে বলুন। সকলেই জানেন যে ভারত সরকারের প্রধানমন্ত্রীর কিষান সম্মান নিধি প্রকল্পটি এমন একটি পরিকল্পনা, যার আওতায় কৃষকদের বার্ষিক আর্থিক সহায়তা প্রদান করা হয়। এই প্রকল্পের আওতায় কৃষকদের প্রতিবছর ৬০০০ টাকার আর্থিক সহায়তা দেওয়া হয়। এই টাকা অ্যাকাউন্টে ২-২-২ হাজার টাকার তিনটি কিস্তিতে স্থানান্তরিত হয়।

আরও পড়ুন - ধানের পতিত জমিতে ডালশস্যের ফলন বৃদ্ধি করার জন্য প্রয়োজনীয় তথ্য (Pulses Cultivation In Fallow Paddy Lands)

English Summary: 18 thousand cr in farmers account, will the farmers of West Bengal get this money, know the complete information

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.