কৃষকদের অ্যাকাউন্টে ১৮ হাজার কোটি, পশ্চিমবঙ্গের কৃষকরা কি পাবে এই টাকা, জেনে নিন সম্পূর্ণ তথ্য (18 Thousand Cr Farmers Account)

KJ Staff
KJ Staff
PM MODI (Image Credit - Google)
PM MODI (Image Credit - Google)

ভারত সরকার কৃষকদের সুবিধার্থে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্প বাস্তবায়ন করেছে। এই প্রকল্পটি অত্যন্ত উচ্চাভিলাষী হিসাবে বিবেচিত হয়। অপরদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষকদের একটি বড় উপহার দিতে চলেছেন। প্রাক্তন প্রধানমন্ত্রী ভারতরত্ন অটল বিহারী বাজপেয়ীর জন্মবার্ষিকী ২৫ শে ডিসেম্বর 'সুশাসন দিবস' উপলক্ষে কৃষকরা এই উপহার পাবেন।

প্রধানমন্ত্রী মোদী ডিবিটি (ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার) এর মাধ্যমে ৯ কোটি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে প্রায় ১৮ হাজার কোটি টাকা প্রেরণ করবেন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের পরবর্তী কিস্তি হিসাবে। পিএম কিষাণ -এর আওতায় প্রতিটি সুবিধাভোগীকে কৃষকের অ্যাকাউন্টে ২ হাজার টাকার কিস্তিতে পাঠানো হবে। অর্থাৎ নতুন বছর শুরুর আগেই কৃষকদের সহায়তা করছে সরকার।

এ জাতীয় পরিস্থিতিতে যদি আপনি জানতে চান যে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি স্কিমের অর্থ আপনার ব্যাংক অ্যাকাউন্টে এসেছে কিনা, তবে নীচের প্রদত্ত বিকল্পগুলির মাধ্যমে আপনি নিজের অবস্থান পরীক্ষা করতে পারবেন। প্রথমে,

  • পিএম কিষাণ সম্মান নিধি প্রকল্পের এর অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ -এ লগ ইন করুন।
  • ফামার্স কর্নার অপশন ক্লিক করুন।
  • এখন, সুবিধাভোগী স্থিতি Beneficiary Status -এ ক্লিক করুন।
  • এর পরে, আপনাকে আধার নম্বর, অ্যাকাউন্ট নম্বর এবং মোবাইল নম্বর এন্টার করতে হবে।
  • এই প্রক্রিয়াটি শেষ হওয়ার পরে আপনার নাম প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির তালিকায় রয়েছে কিনা, তা জানা যাবে।
  • যদি আপনার নাম নিবন্ধিত হয়, তবে আপনার নাম এখানে লেখা থাকবে।

মোবাইল অ্যাপের মাধ্যমে আপনার নাম পরীক্ষা করুন -

এছাড়াও আপনি মোবাইল অ্যাপের সাহায্যে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা এর স্থিতিও পরীক্ষা করতে পারেন। এর জন্য আপনাকে পিএম কিসান মোবাইল অ্যাপটি ডাউনলোড করতে হবে। সমস্ত তথ্য এখানে পূরণ করতে হবে। এর পরে, আপনার নাম প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের তালিকায় রয়েছে কিনা তা সঙ্গে সঙ্গেই জানা যাবে।

অনুষ্ঠানের সময় প্রধানমন্ত্রী মোদী ৬ টি ভিন্ন রাজ্যের কৃষকদের সাথে মত বিনিময় করেছেন। এখানে তিনি কৃষকদের কল্যাণে সরকারের গৃহীত গুরুত্বপূর্ণ পদক্ষেপের অভিজ্ঞতা  কেন্দ্রীয় কৃষিমন্ত্রীও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন দয়া করে বলুন। সকলেই জানেন যে ভারত সরকারের প্রধানমন্ত্রীর কিষান সম্মান নিধি প্রকল্পটি এমন একটি পরিকল্পনা, যার আওতায় কৃষকদের বার্ষিক আর্থিক সহায়তা প্রদান করা হয়। এই প্রকল্পের আওতায় কৃষকদের প্রতিবছর ৬০০০ টাকার আর্থিক সহায়তা দেওয়া হয়। এই টাকা অ্যাকাউন্টে ২-২-২ হাজার টাকার তিনটি কিস্তিতে স্থানান্তরিত হয়।

আরও পড়ুন - ধানের পতিত জমিতে ডালশস্যের ফলন বৃদ্ধি করার জন্য প্রয়োজনীয় তথ্য (Pulses Cultivation In Fallow Paddy Lands)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters