আধার কার্ডের ছবি: আপনি যদি আধার কার্ডের ছবি পরিবর্তন করতে চান, তাহলে এইভাবে পেতে পারেন নতুন ছবি, জেনে নিন উপায়

 রুপালী দাস
রুপালী দাস
Image credit- Google

বর্তমান সময়ে আধার কার্ড অন্যতম গুরুত্বপূর্ণ নথি। ছোট-বড় প্রতিটি কাজের জন্য আধার কাছাকাছি থাকা খুবই জরুরি। রেশন কার্ড পেতে, ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে, সিম কার্ড পেতে, চাকরির সময়, স্কুলে, সরকারি-বেসরকারি সুযোগ-সুবিধা নেওয়া ইত্যাদি। এই ধরনের আরও অনেক কাজের জন্যও আধার কার্ড বাধ্যতামূলক। একই সময়ে, আধার কার্ডও এক ধরনের পরিচয়পত্র, যা ভারতের অনন্য শনাক্তকরণ কর্তৃপক্ষ দ্বারা জারি করা হয়। একই সময়ে, আধার কার্ডে একটি অনন্য 12-সংখ্যার নম্বর এবং আপনার বাকি তথ্য রয়েছে। এছাড়াও, আধার কার্ডে একটি ফটোও রয়েছে, যা সাধারণত লোকেরা পছন্দ করে না কারণ এটি ঝাপসা হয়ে যায়। এমন পরিস্থিতিতে, আপনি চাইলে আপনার আধার কার্ডের ফটো পরিবর্তন করতে পারেন। তাহলে আসুন আমরা আপনাকে দেখাই কিভাবে এটি পরিবর্তন করতে হয়...

এইভাবে আপনি আধারের ফটো পরিবর্তন করতে পারেন:-

ধাপ 1

  • আপনি যদি আপনার আধার কার্ডের অস্পষ্ট ছবি পরিবর্তন করতে চান, তাহলে এর জন্য আপনাকে আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in-এ গিয়ে লগইন করতে হবে।

ধাপ ২

  • এখন আপনি এখানে একটি ফর্ম পাবেন, এটি ডাউনলোড করুন। তারপর এই ফর্মটি পূরণ করুন এবং আপনার নিকটস্থ আধার কেন্দ্রে জমা দিন। এর সাথে আপনার নথিপত্র যেমন পাসপোর্ট, ভোটার আইডি কার্ড এবং প্যান কার্ড ইত্যাদি জমা দিন।

ধাপ 3

  • এর পরে, আপনাকে আধার কেন্দ্রে আপনার ফটো এবং বায়োমেট্রিক তথ্য দিতে হবে। আপনি এখানে একটি স্লিপ পাবেন, যার মাধ্যমে আপনি আপনার ছবির অবস্থা জানতে পারবেন।

ধাপ 4

আধার কার্ডের ছবি পরিবর্তন করার জন্য আপনাকে 25 টাকা ফি দিতে হবে। 2 সপ্তাহ পরে, আপনার নতুন ফটো সহ আধার কার্ড আপনার ঠিকানায় আসবে।

আরও পড়ুনঃ  প্রধানমন্ত্রী আবাস যোজনা: প্রধানমন্ত্রী আবাস যোজনায় বড় সুবিধা পাওয়া যেতে পারে, এটি সম্পর্কে সবকিছু জানুন

আরও পড়ুনঃ  ফেব্রুয়ারিতে এই 6 দিন ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে, সম্পূর্ণ তালিকা দেখুন

Published On: 25 January 2022, 03:07 PM English Summary: Aadhaar Card Picture: If you want to change the photo of Aadhaar Card, this is how you can get new picture, find out the way

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters