ফেব্রুয়ারিতে এই 6 দিন ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে, সম্পূর্ণ তালিকা দেখুন

 রুপালী দাস
রুপালী দাস
ফেব্রুয়ারিতে এই 6 দিন ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে, সম্পূর্ণ তালিকা দেখুন

ফেব্রুয়ারী মাস প্রায় চলে এসেছে। এমন পরিস্থিতিতে, ব্যাঙ্ক গ্রাহকদের তাদের ব্যাঙ্কিং কাজ সময়মতো শেষ করার জন্য একটি পরিকল্পনা করতে হবে। ব্যাঙ্কগুলি কখন বন্ধ হবে তা জানা  গুরুত্বপূর্ণ (ফেব্রুয়ারি ব্যাংক হলিডেজ 2022)। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) প্রতি বছর ব্যাঙ্ক ছুটির তালিকা প্রকাশ করে। বিভিন্ন রাজ্যে ছড়িয়ে থাকা ব্যাঙ্কের ছুটির তালিকা অনুযায়ী, ফেব্রুয়ারি মাসে 2য় ও 4র্থ শনি ও রবিবার ছাড়া 6 দিনের জন্য কোনও ব্যাঙ্কিং পরিষেবা পাবেন না।

অনলাইন পরিষেবা থাকছে

তবে আপনাদের  বলে রাখি যে অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা ছুটির দিনেও চলবে। ছুটির কারণে ব্যাংকের গ্রাহকরা ব্যাংক শাখায় টাকা তুলতে ও জমা করতে পারবেন না। তবে তারা অনলাইন ব্যাংকিং পরিষেবা, এটিএম, মোবাইল ব্যাংকিং ইত্যাদি ব্যবহার করতে পারে।

আপনার যদি কোনও মুলতুবি বা আসন্ন ব্যাঙ্ক সংক্রান্ত কাজ থাকে বা আগামী সপ্তাহে নগদ তুলতে হয় বা আপনার নিকটতম শাখায় যেতে হয়, আপনি ফেব্রুয়ারি 2022-এ ব্যাঙ্ক ছুটির তালিকার নীচে চেক করতে পারেন ।

বিভিন্ন রাজ্যে ব্যাঙ্কে ছুটি

ফেব্রুয়ারী মাসে কিছু রাজ্যে উৎসবের কারণে ব্যাঙ্ক বন্ধ থাকবে। এই ছুটিগুলি কিছু রাজ্যে স্থানীয়ভাবে পালন করা হয়, যার ফলে অন্যান্য অঞ্চলে ব্যাঙ্কিং কার্যক্রম প্রভাবিত হয় না। তো চলুন জেনে নিই আগামী মাসে কোথায় এবং কখন ব্যাঙ্ক  ছুটি থাকবে।

  • 2 ফেব্রুয়ারি, 2022: গ্যাংটকে সোনম লোচারের প্রাক্কালে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।
  • 5 ফেব্রুয়ারি, 2022: সরস্বতী পূজা অর্থাৎ বসন্ত পঞ্চমীর কারণে আগরতলা, ভুবনেশ্বর এবং কলকাতায় ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।
  • ফেব্রুয়ারী 15, 2022: মোহাম্মদ হযরত আলী/লুই-নাগাই-নীর জন্মদিন উপলক্ষে ইম্ফল, কানপুর এবং লখনউতে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।
  • ফেব্রুয়ারী 16, 2022: চণ্ডীগড়ে গুরু রবি দাস জির জন্মদিন উপলক্ষে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে৷
  • 18 জানুয়ারী, 2022: কলকাতায় দোলযাত্রা উপলক্ষে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।
  • ফেব্রুয়ারী 19, 2022: ছত্রপতি শিবাজী মহারাজ জয়ন্তীর প্রাক্কালে বেলাপুর, মুম্বাই এবং নাগপুরে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে৷

এই ছুটির দিনগুলি ছাড়াও, 6, 13, 20 এবং 27 ফেব্রুয়ারি রবিবার এবং 12 ফেব্রুয়ারি 2022 এবং 26 ফেব্রুয়ারি 2022 তারিখে দ্বিতীয় এবং চতুর্থ শনিবারের কারণে ব্যাঙ্কগুলিও বন্ধ থাকবে। এর পাশাপাশি , আগরতলা, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়, গুয়াহাটি, ইম্ফল, জয়পুর, কোচি এবং শ্রীনগর ছাড়া 26 জানুয়ারী 2022  তারিখে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সমস্ত শহরে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে ।

আরও পড়ুনঃ  কৃষিতে দেশ ও দশে সেরা বাংলা! যোগীরাজ্যকে টপকে মুকুট এবার বঙ্গের মাথায়

Published On: 25 January 2022, 12:21 PM English Summary: Banks will be closed for 6 days in February, see full list

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters