কৃষিতে দেশ ও দশে সেরা বাংলা! যোগীরাজ্যকে টপকে মুকুট এবার বঙ্গের মাথায়

 রুপালী দাস
রুপালী দাস
প্রতীকী ছবি (Image credit- Google)

বাংলার মাথায় আরও একটি মুকুট। কৃষিজ পণ্য উৎপাদনে এবার গোটা দেশের শীর্ষে মা, মাটি, মানুষের বাংলা। বিগত ক্যালেন্ডার বর্ষে (২০২১) এই তথ্যই উঠে এল কৃষিমন্ত্রকের রিপোর্টে। কৃষিমন্ত্রক দেশে কৃষিতে সেরা ১০ রাজ্যের তালিকা তৈরি করেছে। সেই তালিকায় প্রথম স্থান অর্জন করেছে বাংলা। ধান, তিল, মাছ, সব্জির রেকর্ড উৎপাদনে বঙ্গভূমির মাথায় এসেছে সেরার শিরোপা। পাশাপাশি পাট, আলু, মাছ,  সব্জি, আম, আনারস, পেয়ারা, কমলালেবুর মতো ফলের উৎপাদনেও অন্য রাজ্যকে টপকে এগিয়ে এসেছে পশ্চিমবঙ্গ।

প্রসঙ্গত, যে ক্যালেন্ডার বর্ষে বাংলা এই তকমা অর্জন করেছে সেই বছর বাংলার ওপর দিয়ে গেছে বহু ভয়ঙ্কর প্রাকৃতিক দুর্যোগ। একধারে যেমন যশ সহ একাধিক ঘূর্ণিঝড়, অতিবৃষ্টি, বন্যা, আবার অন্যদিকে করোনার দাপট। সমস্ত প্রতিকূল পরিস্থিতি পেরিয়ে কৃষিজ পণ্য উৎপাদনে শীর্ষ স্থানে রয়েছে মমতার বাংলা। কৃষিবিজ্ঞানীদের মতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে কৃষকদের স্বার্থে বিভিন্ন জনমুখী নীতি কৃষিজমির খাজনা মুকুব, কৃষক বন্ধু, বিনামুল্যে শস্য বিমা ইত্যাদি একাধিক প্রকল্প বাস্তবায়িত হওয়ার ফলেই এই সাফল্য অর্জন করেছে বাংলা। সুত্রের খবর, ২০২১ বর্ষে ১৪৬.০৫ লাখ টন চাল উৎপাদন করেছে বাংলা। রাজ্যের প্রতি হেক্টর জমিতে উৎপাদন হয়েছে ২৬০০ কিলো ধান।

বাংলার এই সাফল্যে উচ্ছসিত নবান্ন। খুশি হয়েছেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি জানিয়েছেন, রাজ্যের ৭২ লাখ কৃষকদের পাশে দাঁড়িয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁদের সামাজিক এবং আর্থিক সহায়তার জন্য মমতা বন্দোপাধ্যায় এনেছেন একাধিক প্রকল্প। মুকুব করা হয়েছে কৃষি জমির খাজনা। পাশাপাশি কৃষিকার্যে প্রয়োজনীয় বিভিন্ন সার এবং কৃষি সহায়ক সার ন্যায্যমূল্যে কৃষকদের দেওয়া হয়েছে।

উল্লেখ্য, কৃষিমন্ত্রকের এই সেরা ১০ রাজ্যের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে উত্তরপ্রদেশ। গতবছর শীর্ষে ছিল যোগীরাজ্য। এই বছর তাকে টপকে শীর্ষ স্থানে বাংলা। তৃতীয় স্থানে রয়েছে পঞ্জাব। এরপর গুজরাত, হরিয়ানা, মধ্যপ্রদেশ, অসম, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, ছত্তিশগড়।

আরও পড়ুনঃ  শসা ও ঘেরকিন: একর প্রতি চাষে ৮০ হাজার টাকা লাভ, ভারত রপ্তানিতে এক নম্বরে

Published On: 25 January 2022, 11:18 AM English Summary: The best Bengali in the country and in agriculture ten! The crown on top of the Yogi kingdom is now on the head of Bengal

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters