Agri Business: নাবার্ড কৃষি সংক্রান্ত ব্যবসার জন্য ঋণ দিচ্ছে 20 লক্ষ

KJ Staff
KJ Staff
Agri Business: নাবার্ড কৃষি সংক্রান্ত ব্যবসার জন্য ঋণ দিচ্ছে 20 লক্ষ

কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলি ক্রমাগত দেশের কৃষকদের আয় দ্বিগুণ করার চেষ্টা করছে। কৃষিতে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তার জন্য অনেক কৃষি প্রকল্পও চালানো হচ্ছে। এ ছাড়া এখন কৃষকদের কৃষির পাশাপাশি কৃষি ব্যবসার মডেল অর্থাৎ কৃষি সম্পর্কিত ব্যবসার সঙ্গে যুক্ত করা হচ্ছে। এর জন্য এগ্রি ক্লিনিক-এগ্রি বিজনেস সেন্টার স্কিমও চালানো হচ্ছে, যার অধীনে NABARD এবং আর্থিক প্রতিষ্ঠানগুলি সস্তা হারে ঋণ দেয়।

এই প্রকল্পের সুবিধা গ্রহণ করে, কৃষকরা গ্রামেই কৃষিকাজের পাশাপাশি কৃষি স্টার্ট-আপ বা কৃষি সম্পর্কিত যে কোনও ব্যবসা চালাতে পারে। সবচেয়ে ভালো ব্যাপার হলো আবেদনকারী কৃষককে শুধু টাকাই দেওয়া হয় না, ভর্তুকি ও কৃষি ব্যবসা শুরু করার আগে সরকার কর্তৃক ৪৫ দিনের প্রশিক্ষণও দেওয়া হয়। চলুন জেনে নেই এই বিশেষ স্কিম সম্পর্কে।

এখন পর্যন্ত কৃষকরা দেশের সমবায় ব্যাঙ্ক থেকে ঋণ পেতেন শুধুমাত্র কৃষি সংক্রান্ত কাজের জন্য। কৃষি ছাড়াও অন্যান্য কাজের জন্য ঋণ নিতে অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়েছিল, কিন্তু এখন কৃষি স্টার্ট আপ বা কৃষি সংক্রান্ত ব্যবসা করতে নাবার্ড (ন্যাশনাল ব্যাংক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট) থেকে 20 লক্ষ থেকে 25 লক্ষ টাকা ঋণ। লাখ টাকা পর্যন্ত পাওয়া যাবে। একই সময়ে, ঋণের বোঝা কমাতে, কেন্দ্রীয় সরকারও সুদের উপর 36 থেকে 44 শতাংশ ভর্তুকি দেয়। 

আরও পড়ুনঃ  WB কৃষকবন্ধু স্কিম 2022: অনলাইন ফর্ম, সুবিধা

  • এই স্কিমে, যদি 5 জনের একটি দল একসঙ্গে আবেদন করতে হয়, তাহলে 1 কোটি টাকা পর্যন্ত ঋণের ব্যবস্থাও রয়েছে।

  • এই প্রকল্পের অধীনে, আবেদনকারী যোগ্য কৃষক, যুবক বা পেশাদারদের 45 দিনের প্রশিক্ষণ দেওয়া হয়। 

  • নিয়ম অনুসারে, সাধারণ শ্রেণির আবেদনকারীদের 36% সুদের ভর্তুকি দেওয়া হয় এবং SC-ST সহ মহিলা আবেদনকারীদের 44% সুদ ভর্তুকি দেওয়া হয়।

কৃষকরা এগ্রি ক্লিনিক এবং এগ্রি বিজনেস সেন্টার স্কিমের সুবিধা নিয়ে তাদের নিজস্ব স্টার্টআপ বা ব্যবসা করতে https ://www.agriclinics.net-  এ আবেদন করতে পারেন ।

  • এই স্কিম সম্পর্কে আরও তথ্যের জন্য, আপনি হেল্পলাইন নম্বর- 18004251556 এবং 9951851556- এও কল করতে পারেন ।


এগ্রি ক্লিনিক এবং এগ্রি বিজনেস সেন্টার স্কিমের অধীনে, কৃষকদের পাশাপাশি, কৃষি স্নাতক, স্নাতকোত্তর এবং কৃষি ডিপ্লোমা কোর্সের পেশাদারদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে, যাতে দেশের যুবকরাও এই প্রকল্পে যুক্ত হতে পারে।

Published On: 18 November 2022, 03:41 PM English Summary: Agri Business: NABARD provides loan of 20 lakhs for agri business

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters