কৃষি যন্ত্র কেনার জন্য ৬০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেবে রাজ্য সরকার

Saikat Majumder
Saikat Majumder
ছবিঃকৃষি জাগরন

কৃষিজাগরন ডেস্কঃ কৃষকদের জন্য সুবর্ণ সুযোগ!পশ্চিমবঙ্গ সরকারের সহযোগিতায় কৃষকরা ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি কিনতে পারবেন।এই মর্মে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।বিজ্ঞপ্তিতে বলা হয়েছে কৃষক,কৃষক গোষ্ঠি,কৃষি সমবায় বা যে কোনো কৃষি সংস্থা ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি কেনার জন্য আবেদন করতে পারবে।১১ নভেম্বর সকাল ১০টার মধ্যে আবেদন করতে হবে।

অনলাইনে আবেদন করার পর সমস্ত নথিপত্র সংশ্লিষ্ট ব্লক,জেলা কৃষি অফিসে গিয়ে ২১শে নভেম্বর ২০২২ বিকেল ৫টার মধ্য জমা দিতে হবে।২০২২-২৩ কৃষি বিভাগ দ্বারা প্রকাশিত গাইডলাইন অনুসারে প্রকল্পটি রুপায়িত হবে।

আরও পড়ুনঃ মৎস্যমন্ত্রীর নিরলস পরিশ্রমে সুরক্ষিত হতে চলেছে ১৫ লক্ষ মৎস্যজীবীর জীবন

কৃষিযন্ত্র কেনার সময় বিষয়গুলি মনে রাখতে হবে

১। প্রয়োজনীয় কৃষিযন্ত্র কেনার সময় সরকার অনুমোদিত বিভিন্ন ডিলারের থেকে বর্তমান বাজার দর যাচাই করে কিনুন।

২। পাওয়ার টিলার ও সোলার পাম্প কিনতে আগ্রহী কৃষকের কমপক্ষে এক একর জমি থাকতে হবে।

৩। কম্বাইন হারভেস্টর ট্রাক্টর প্রভৃতি সমন্বিত কৃষিযন্ত্র ভাড়াকেন্দ্র স্থাপনের জন্য ৪০ শতাংশ অথবা ৮ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি পাওয়া যাবে।

৪। পাওয়ার টিলার,পাম্পসেট যন্ত্রের জন্য এফএসএসএম প্রকল্পে যন্ত্রভেদে ৫০ থেকে ৬০ শতাংশ বা সর্বচ্চ ৩লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি পাওয়া যাবে।

৪। স্প্রেয়ার,থ্রেশার প্রভৃতি ছোট যন্ত্রের জন্য মোট দামের ৫০শতাংশ বা সর্বচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত ভর্তুকি পাওয়া যাবে।

আরও পড়ুনঃ পিছিয়ে পড়া কৃষকদের পথ দেখাচ্ছে বেলিয়াপুকুরের সবুজ বিপ্লব কৃষক সংগঠন

আবেদন মঙ্জুর হওয়ার ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট কৃষি অফিসে নথি জমা করতে হবে। সোলার পাম্পের ক্ষেত্রে ৪৫ দিনের মধ্যে সমস্ত নথি জমা দিতে হবে।তবে কৃষি যন্ত্র কিনতে হবে অবশ্যই সরকারি তালিকাভুক্ত ডিলারে কাছ থেকে।যাচাই প্রক্রিয়া সম্পূর্ন হওয়ার পরে নির্ধারিত কৃষকের অ্যাকাউন্টে ভর্তুকির টাকা সরাসরি প্রদান করা হবে।তবে যে কোন কৃষক চাইলে বাংলা সহয়তা কেন্দ্রের মাধ্যমে এই প্রকল্পে আবেদন করতে পারেন।

এই প্রকল্পের সাহায্যে কৃষকরা অনেক কম খরচে কৃষি যন্ত্রপাতি কিনতে পারবেন।এরফলে কৃষকদের কাছে  কৃষিকাজ আরও বেশি সহজ হয়ে উঠবে।যারফলে কৃষকরা কম সময়ে অধিক উৎপাদন করতে পারবেন। এর আগে পশ্চিমবঙ্গ সরকারের কৃষকবন্ধু প্রকল্প কৃষকদের মধ্যে ব্যপক সারা জাগিয়েছিল।কৃষকবন্ধু প্রকল্পের সাহায্যে অনেক কৃষক উপকৃতও হয়েছে।একই সঙ্গে কৃষি যন্ত্রপাতিতে ভর্তুকির ফলে কৃষকদের আয় বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

Published On: 12 November 2022, 11:20 AM English Summary: The state government will provide up to 60 percent subsidy for purchase of agricultural machinery

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters