এআইএফ প্রকল্প: কৃষকরা তিন শতাংশ সুদে তিন কোটি টাকা লোণ পাবেন, কীভাবে জানেন?

Friday, 30 April 2021 04:37 PM
Agriculture Infrastructure Fund Scheme (Image Credit - Google)

Agriculture Infrastructure Fund Scheme (Image Credit - Google)

কৃষকরা তাদের জমিতে শস্য ফলাতে কঠোর পরিশ্রম করেন, তবে অনেক সময় ফসল কাটার পরে সঠিকভাবে ফসল সংরক্ষণ করতে তারা ব্যর্থ হয়ে থাকেন, যার কারণে ফসলের ফলন ভালো হলেও তাদের ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়।

কৃষকদের এই সমস্যা সমাধানের জন্য সরকার একটি নতুন প্রকল্প শুরু করেছে। এই প্রকল্পের নাম কৃষি অবকাঠামো তহবিল (এআইএফ)। এই প্রকল্পের মাধ্যমে, দেশে ফসল সংগ্রহের পরে কৃষকরা, এর সংরক্ষণ সঠিকভাবে সংরক্ষণ করতে সক্ষম হবে। সরকারের প্রয়াস হ'ল কৃষকদের ফসল উৎপাদনে আর্থিকভাবে যেন কোনও ক্ষতি না হয়, এ জন্য কৃষির অবকাঠামোগত উন্নয়নে উত্সাহ দেওয়া হচ্ছে।

কৃষি অবকাঠামো তহবিল প্রকল্প কী (Agriculture Infrastructure Fund Scheme) -

এই প্রকল্পের আওতায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কৃষকদের এক লাখ কোটি টাকা পর্যন্ত লোণ দেবে। এর মাধ্যমে কৃষকদের বার্ষিক তিন শতাংশ হারে সুদ দেওয়া হবে। এ ছাড়া ক্রেডিট গ্যারান্টি ফান্ড ট্রাস্টের আওতায় লোণ গ্যারান্টি কভারেজ পাওয়া যাবে তিন কোটি টাকার লোণে।

আরও পড়ুনSBI Agri Loan– কৃষিকাজে কৃষকদের সহায়তার জন্য লোণ পেতে আবেদন করুন এই পদ্ধতিতে

কোন রাজ্যে সর্বাধিক অ্যাপ্লিকেশন রয়েছে-

এই স্কিমটি পেতে, প্রাথমিক কৃষি লোণ সমিতি থেকে সর্বাধিক সংখ্যক আবেদন এসেছে। এর পরে রয়েছে কৃষি উদ্যোক্তা এবং কৃষকরা। সর্বাধিক সংখ্যক অ্যাপ্লিকেশন সহ রাজ্যগুলির মধ্যে অন্ধ্র প্রদেশ শীর্ষে রয়েছে। অন্ধ্র প্রদেশ থেকে ২,১২৫ আবেদন, মধ্য প্রদেশ থেকে ১,৮৩০, উত্তর প্রদেশ থেকে ১,২৫৫, কর্ণাটকের ১,০৭১ এবং রাজস্থান থেকে ৬১৩ টি আবেদন এসেছে। মনে রাখবেন, এই প্রকল্পের আওতায় পাওয়া লোণ অবকাঠামো সম্পর্কিত প্রকল্পগুলিতে ব্যবহৃত হবে। এই অর্থের পরিমাণ দিয়ে কৃষির সাথে অবকাঠামোগত উন্নয়ন করা হবে।

এই পোর্টালের মাধ্যমে আবেদন করুন -

এর জন্য, সরকার একটি পোর্টাল https://agriinfra.dac.gov.in তৈরি করেছে। এর মাধ্যমে কৃষক এবং ইনফ্রা প্রকল্পের সাথে যুক্ত ব্যক্তিরা তাদের আবেদন জমা দিতে পারবেন। এগুলি ছাড়াও আপনি আরও তথ্যের জন্য পোর্টালটি দেখতে পারেন।

আরও পড়ুনওয়ান নেশন ওয়ান এমএসপি ওয়ান ডিবিটি স্কিম - রাজ্যের কৃষকরা ফসলের দাম পাবেন অ্যাকাউন্টে

English Summary: AIF Scheme: Farmers will get loans of up to 3 crores at 3% interest, know how to apply

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.