Pension Scheme – প্রতি মাসে সরকার থেকে ৫০০০ টাকার পেনশন পেতে আবেদন করুন এখানে

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Atal Pension Yojana (Image Credit - Google)
Atal Pension Yojana (Image Credit - Google)

APY - অটল পেনশন যোজনা, সরকারের এই প্রকল্প ২০১৫ সালের ৯ ই মে শুরু হয়৷ এতে ৬০ বছর বয়সের পর ১ হাজার থেকে ৫ হাজার টাকা পেনশনের ব্যবস্থা (Pension Scheme) রয়েছে৷ পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির মাধ্যমে এটি পরিচালিত হয়৷ এই যোজনায় প্রায় ২.২৫ কোটি পুরুষ-মহিলা এর সঙ্গে যুক্ত রয়েছেন৷

কী এই অটল পেনশন যোজনা (What is this Atal Pension Scheme) ?

উপার্জনের ক্ষেত্রে যারা অনেকটাই পিছিয়ে তাদের কথা মাথায় রেখেই সরকারের এই পদক্ষেপ৷ এতে ১৮-৪০ বছর বয়স পর্যন্ত যে কোনও ভারতীয় নাগরিক আবেদন জানাতে পারবেন৷ কোনও ব্যাঙ্কে গিয়ে এই যোজনার জন্য আবেদন জানানো যেতে পারে৷ সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে।

অনলাইনেও আবেদনের সুযোগ রয়েছে৷ উদাহরণস্বরূপ বলা যেতে পারে, কারও কাছে এসবিআই-এর নেট ব্যাঙ্কিং-এর সুবিধা থাকলে তাকে প্রথমে এসবিআই-এ লগ ইন করতে হবে, এরপর ই-সার্ভিস লিঙ্কে ক্লিক করতে হবে৷ এরপর এপিওয়াই-এর অপশন দেখতে পেলে সেখানে ক্লিক করতে হবে৷ এরপর প্রয়োজনীয় তথ্য সেখানে আপনাকে দিতে হবে৷ এরপর বয়স অনুযায়ী আপনার মান্থলি কন্ট্রিবিউশন স্থির করা হবে৷ বিবাহিত হলে, সাবস্ক্রাইবারের নমিনি হবেন তাঁর স্ত্রী বা স্বামী৷ অবিবাহিত হলে নমিনির পরিচয় উল্লেখ করে দিতে হবে৷ ৬০ বছর বয়স পর্যন্ত টাকা জমা দিতে হবে৷ আমানতকারী টাকা জমা দেওয়ার পরিমাণ বাড়াতে বা কমাতে পারেন, তবে বছরে মাত্র একবারই এই সুবিধা দেওয়া হবে৷

কী কী লাগবে (Required Document) - 

এই যোজনার সুবিধা পেতে সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট, আধার কার্ড এবং অ্যাক্টিভ মোবাইল নম্বর থাকতে হবে৷ মাসিক, ত্রৈমাসিক, ষাণ্মাসিক, এই তিনটি ভাগের সুবিধা রয়েছে৷ নির্দিষ্ট সময়ে প্রকল্পের টাকা জমা দিতে হবে৷

যদি সাবস্ক্রাইবারের মৃত্যু হয়ে যায়, সেক্ষেত্রে পেনশনের এই সুবিধা পাবেন তাঁর বর্তমান স্বামী বা স্ত্রী৷ অর্থাৎ, একজন ব্যক্তির স্বামী / স্ত্রী আমানতকারীর মৃত্যুর ক্ষেত্রে পেনশন দাবি করতে পারেন। এবং উভয়ের মৃত্যু হলে নমিনি সেই সুবিধা পাবেন৷ একজন একটিই অ্যাকাউন্ট খুলতে পারবেন৷ আমানতকারীরা যদি নিয়মিত অর্থ প্রদান না করে, সেক্ষেত্রে ব্যাঙ্ক জরিমানা করতে পারে।

যদি কোনও আমানতকারী ছয় মাসের ওপর এই প্রকল্পে কোনও টাকা জমা না দেন, তাহলে তার এই অ্যাকাউন্টটি ফ্রোজেন হয়ে যাবে। ১২ মাস হলে অ্যাকাউন্টটি ডিঅ্যাক্টিভেটেড হয়ে যাবে এবং ২৪ মাস হলে অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে নিজের থেকেই।

৬০ বছর বয়সে পৌঁছানোর আগে (Before reaching the age of 60)-

৬০ বছর বয়স হওয়ার আগে এপিওয়াই স্কিমের গ্রাহকের অকাল প্রস্থান বা টার্মিনাল ডিসিস  ব্যতীত প্রস্থান অনুমতিপ্রাপ্ত ছিল না। তবে নতুন নিয়ম অনুযায়ী, এখন স্বেচ্ছায় এপিওয়াই স্কিমটি প্রস্থান করতে পারবেন। এর জন্য আপনাকে ব্যাঙ্ক থেকে অ্যাকাউন্ট বন্ধের ফর্মটি নিয়ে বা অনলাইনে ডাউনলোড করে তা পূরণ করতে হবে এবং জমা দিতে হবে। এই প্রকল্পে অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণের ফি প্রকৃত সুদ থেকে কেটে নেওয়ার পরে অবশিষ্ট অর্থ বিনিয়োগকারীর অ্যাকাউন্টে জমা করা হবে। এছাড়াও, যদি সরকার কোনও সহযোগিতা করে থাকে তবে বিনিয়োগের উপর অর্জিত সুদের সাথে তা ক্রেডিট হবে না।

৬০ বছর বয়সে পৌঁছানোর আগে মৃত্যু (Beneficiaries' Death before the age of 60) -

যদি বিনিয়োগকারীর ৬০ বছর বয়সে পৌঁছানোর আগে মৃত্যু হয়, তবে স্বামী / স্ত্রী অ্যাকাউন্ট চালিয়ে যেতে পারবেন এবং অ্যাকাউন্টটি পরিচালনাকারীর নামেই থাকবে এবং সুবিধাভোগীর ৬০ বছর বয়স না হওয়া পর্যন্ত অবদান রাখতে হবে। স্ত্রী বা গ্রাহক উভয়ই মারা গেলে পেনশনের অর্থ নমিনি- কে দেওয়া হবে।

আরও পড়ুন Lakshmir Bhandar Scheme – রাজ্যের সকল মহিলা পাবেন ১০০০ টাকা, দেখুন আবেদন পদ্ধতি

বিস্তারিত জানতে ক্লিক করতে পারেন এই লিঙ্কে -

https://www.india.gov.in/spotlight/atal-pension-yojana

https://npscra.nsdl.co.in/nsdl/forms/APY_Subscriber_Registration_Form.pdf                                 

আরও পড়ুন Krishak Bandhu – কৃষকবন্ধুরা এখন বাড়িতে বসেই সরকারের থেকে পেয়ে যান ১০,০০০ টাকা, আরও জানতে পড়ুন সম্পূর্ণ নিবন্ধ

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters