Lakshmir Bhandar Scheme – রাজ্যের সকল মহিলা পাবেন ১০০০ টাকা, দেখুন আবেদন পদ্ধতি

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
CM Mamata Banerjee (Image Credit - Google)
CM Mamata Banerjee (Image Credit - Google)

রাজ্যের প্রত্যেক মহিলারা সরকার থেকে পাবেন ১০০০ টাকা, এমনটাই ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমন অনেক পরিবার রয়েছে যাদের আয়ের মূল কোন উৎস নেই। এই সমস্ত লোকদের জন্য পশ্চিমবঙ্গ সরকার ‘লক্ষ্মী ভান্ডার’ প্রকল্প প্রচলন করেছে।

এই প্রকল্পের মাধ্যমে, সরকার পরিবারের প্রধান মহিলাদের প্রাথমিক আয়ের সহায়তা প্রদান করতে চলেছে। আজ এই নিবন্ধে আমরা পশ্চিমবঙ্গ লক্ষ্মী ভান্ডার প্রকল্প সম্পর্কিত সকল তথ্য প্রদান করতে চলেছি।

চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত -

এই প্রকল্পের আওতায় সরকার ১২,৯০০ কোটি টাকা বাজেট বরাদ্দ করেছে। পশ্চিমবঙ্গ লক্ষ্মী ভান্ডার প্রকল্পও তৃণমূল কংগ্রেসের নির্বাচনী ইশতেহারের একটি অংশ ছিল। এই প্রকল্পটির বাস্তবায়ন ২০২১ সালের ১ লা জুলাই থেকে শুরু হবে বলে জানানো হয়েছিল। সরকারের এই প্রকল্পটি বাস্তবায়নের সাথে সাথে রাজ্যের পল্লী ও নগর অর্থনীতি আরও শক্তিশালী হবে।

পশ্চিমবঙ্গ লক্ষ্মী ভান্ডার প্রকল্পের সুবিধা এবং বৈশিষ্ট্য (Advantage Of This Scheme) -

এই প্রকল্পের মাধ্যমে পরিবারের মহিলা প্রধানকে আর্থিক সহায়তা দেওয়া হবে। পশ্চিমবঙ্গের ১.৬ কোটি পরিবার এই প্রকল্প থেকে সুবিধা পাবেন।

এই প্রকল্পের মাধ্যমে পরিবারের মহিলা প্রধানদের ৫০০ টাকা (সাধারণ বিভাগ এবং ওবিসি) এবং ১০০০ টাকা (এসসি এবং এসটি বিভাগ) প্রদান করা হবে। এই আর্থিক সহায়তার মাধ্যমে পশ্চিমবঙ্গের মহিলারা তাদের প্রতিদিনের কাজকর্মের জন্য অর্থায়ন করতে সক্ষম হবেন। এই প্রকল্প তাদের স্বাবলম্বী করে তুলবে। এই প্রকল্পের আওতায় অর্থ সরাসরি সুবিধাভোগীদের ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে।

যোগ্যতার মানদণ্ড (Eligibility) -

  • আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের নাগরিক হতে হবে।

  • এসসি এবং এসটি বিভাগের সমস্ত পরিবার এই প্রকল্পের আওতায় আবেদন করতে পারবেন।

  • সাধারণ বিভাগের জন্য, যে পরিবারগুলিতে কমপক্ষে একজন কর প্রদানকারী সদস্য রয়েছে তারা এই স্কিমের আওতায় আবেদন করতে পারবেন না।

  • যে সাধারণ শ্রেণির নাগরিকদের ২ হেক্টরের বেশি জমি রয়েছে তারা এই প্রকল্পের আওতায় আবেদন করতে পারবেন না।

প্রয়োজনীয় কাগজপত্র (Requirement Document) -

  • আধার কার্ড

  • ভোটার কার্ড

  • রেশন কার্ড

  • আবাসিক শংসাপত্র

  • বয়সের প্রমাণপত্র

  • ব্যাংকের পাসবই

  • পাসপোর্ট সাইজের ছবি

  • মোবাইল নম্বর

আরও পড়ুন KishanMitr: কৃষক সমস্যার প্রযুক্তিগত সমাধান দিচ্ছে কিষানমিত্র

পশ্চিমবঙ্গ লক্ষ্মী ভান্ডার প্রকল্পের আওতায় আবেদন করার পদ্ধতি -

পশ্চিমবঙ্গ সরকার সবেমাত্র এই প্রকল্পটি ঘোষণা করেছে। শীঘ্রই সরকার একটি পৃথক পোর্টাল চালু করতে চলেছে যাতে সরাসরি লক্ষ্মী ভান্ডার প্রকল্পের আওতায় আবেদন করা যায়। পশ্চিমবঙ্গ সরকার পোর্টালটি চালু করার সাথে সাথে আমরা এই নিবন্ধের মাধ্যমে আপনাকে আপডেট করতে চলেছি। সুতরাং, আপনাকে আমাদের ওয়েবসাইটটির সাথে সংযুক্ত থাকার জন্য অনুরোধ করা হচ্ছে।

আরও পড়ুন Krishak Bandhu – কৃষকবন্ধুরা এখন বাড়িতে বসেই সরকারের থেকে পেয়ে যান ১০,০০০ টাকা, আরও জানতে পড়ুন সম্পূর্ণ নিবন্ধ

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters