PM KISAN -এ বড় পরিবর্তন, সরকার থেকে জারি নতুন নির্দেশনা, জানুন বিস্তারিত

KJ Staff
KJ Staff
PM MODI (Image Credit - Google)
PM MODI (Image Credit - Google)

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি স্কিমে (PM KISAN) একটি বড় পরিবর্তন আনা হয়েছে। আসলে, আইএসও প্রকল্পের যোগ্য কৃষকদের বেনিফিট দেওয়ার জন্য মোদী সরকার সমস্ত গ্রাম পঞ্চায়েতে সুবিধাভোগীদের তালিকা প্রদর্শন করার নির্দেশ দিয়েছেন।

রাজ্য সরকারের পক্ষে এই কাজ করা গুরুত্বপূর্ণ কারণ ভুয়া কৃষকরা এতে লাভবান হতে পারবেন না। অনেক মানুষ জানেই না যে, তাদের গ্রামে কৃষিকাজের জন্য সরকার কী সহায়তা করছে। তবে সরকারের নতুন সিদ্ধান্তের ফলে প্রতিটি গ্রামবাসী জানতে পারবেন কারা কীভাবে উপকৃত হচ্ছেন। এটি মিথ্যা সুবিধাভোগীদের সনাক্তকরণ সহজ করে তুলবে।  

সরকারের প্রচেষ্টায় এই প্রকল্পের সামাজিক নিরীক্ষা পরিচালনার জন্যও নির্দেশনা দেওয়া হয়েছে। এটির সাহায্যে, সেই সমস্ত কৃষক যারা এই প্রকল্পের জন্য যোগ্য নন, তাদের তালিকা থেকে বাদ দেওয়া হবে, তারা এখনও পর্যন্ত বার্ষিক ৬ হাজার টাকার সুবিধা (Kisan Samman Nidhi) গ্রহণ করেছেন। পাটোয়ারী এবং তহসিলদারের নির্দেশে গ্রাম পঞ্চায়েত পর্যায়ে এই নিরীক্ষা করা হবে।

সরকারের সাথে প্রতারণা -

মোদী সরকারের স্বপ্নের স্কিম পিএম কিষাণে প্রতারণার কারণে সরকারের আর্থিক ক্ষতি হয়েছে। এখন পর্যন্ত বৃহত্তম কৃষক প্রকল্প পিএম কিষাণ। এতে প্রতি বছর ৭৫ হাজার কোটি টাকা ব্যয় করার লক্ষ্যমাত্রা রয়েছে। জানা গেছে যে প্রায় ৩৩ লক্ষ ভুয়া সুবিধাভোগী এই স্কিমের সাথে জড়িত রয়েছে এবং এই লোকেরা সরকারকে ২,৩২৬ কোটি টাকা প্রতারণা করেছে।

পুনরুদ্ধারকৃত অর্থ -

কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের কর্মকর্তাদের মতে, এখনও পর্যন্ত ২৩১ কোটি টাকা উদ্ধার করা হয়েছে। তবে এখনও ১৭ টি রাজ্য থেকে একটি টাকাও আদায় করা যায়নি। বিহার সরকারের রিপোর্ট অনুযায়ী, এখানে কৃষকদের সুবিধার্থে পুনরুদ্ধার তালিকা জারি করা হয়েছে।

এতে প্রতিটি গ্রাম সভার কৃষকের নাম ও ফোন নম্বর দেওয়া হয়েছে, যারা অবৈধভাবে এই প্রকল্পটি গ্রহণ করেছেন। তবে এখনও পর্যন্ত ৩৪ কোটি টাকার পরিবর্তে মাত্র ৭০ হাজার টাকা আদায় করা হয়েছে।

আরও পড়ুন - PM কিষাণের সাথে এখন কৃষকরা পাবেন আরও দুটি যোজনার সুবিধা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters