PM KISAN -এ বড় পরিবর্তন, সরকার থেকে জারি নতুন নির্দেশনা, জানুন বিস্তারিত

Saturday, 06 March 2021 08:06 PM
PM MODI (Image Credit - Google)

PM MODI (Image Credit - Google)

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি স্কিমে (PM KISAN) একটি বড় পরিবর্তন আনা হয়েছে। আসলে, আইএসও প্রকল্পের যোগ্য কৃষকদের বেনিফিট দেওয়ার জন্য মোদী সরকার সমস্ত গ্রাম পঞ্চায়েতে সুবিধাভোগীদের তালিকা প্রদর্শন করার নির্দেশ দিয়েছেন।

রাজ্য সরকারের পক্ষে এই কাজ করা গুরুত্বপূর্ণ কারণ ভুয়া কৃষকরা এতে লাভবান হতে পারবেন না। অনেক মানুষ জানেই না যে, তাদের গ্রামে কৃষিকাজের জন্য সরকার কী সহায়তা করছে। তবে সরকারের নতুন সিদ্ধান্তের ফলে প্রতিটি গ্রামবাসী জানতে পারবেন কারা কীভাবে উপকৃত হচ্ছেন। এটি মিথ্যা সুবিধাভোগীদের সনাক্তকরণ সহজ করে তুলবে।  

সরকারের প্রচেষ্টায় এই প্রকল্পের সামাজিক নিরীক্ষা পরিচালনার জন্যও নির্দেশনা দেওয়া হয়েছে। এটির সাহায্যে, সেই সমস্ত কৃষক যারা এই প্রকল্পের জন্য যোগ্য নন, তাদের তালিকা থেকে বাদ দেওয়া হবে, তারা এখনও পর্যন্ত বার্ষিক ৬ হাজার টাকার সুবিধা (Kisan Samman Nidhi) গ্রহণ করেছেন। পাটোয়ারী এবং তহসিলদারের নির্দেশে গ্রাম পঞ্চায়েত পর্যায়ে এই নিরীক্ষা করা হবে।

সরকারের সাথে প্রতারণা -

মোদী সরকারের স্বপ্নের স্কিম পিএম কিষাণে প্রতারণার কারণে সরকারের আর্থিক ক্ষতি হয়েছে। এখন পর্যন্ত বৃহত্তম কৃষক প্রকল্প পিএম কিষাণ। এতে প্রতি বছর ৭৫ হাজার কোটি টাকা ব্যয় করার লক্ষ্যমাত্রা রয়েছে। জানা গেছে যে প্রায় ৩৩ লক্ষ ভুয়া সুবিধাভোগী এই স্কিমের সাথে জড়িত রয়েছে এবং এই লোকেরা সরকারকে ২,৩২৬ কোটি টাকা প্রতারণা করেছে।

পুনরুদ্ধারকৃত অর্থ -

কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের কর্মকর্তাদের মতে, এখনও পর্যন্ত ২৩১ কোটি টাকা উদ্ধার করা হয়েছে। তবে এখনও ১৭ টি রাজ্য থেকে একটি টাকাও আদায় করা যায়নি। বিহার সরকারের রিপোর্ট অনুযায়ী, এখানে কৃষকদের সুবিধার্থে পুনরুদ্ধার তালিকা জারি করা হয়েছে।

এতে প্রতিটি গ্রাম সভার কৃষকের নাম ও ফোন নম্বর দেওয়া হয়েছে, যারা অবৈধভাবে এই প্রকল্পটি গ্রহণ করেছেন। তবে এখনও পর্যন্ত ৩৪ কোটি টাকার পরিবর্তে মাত্র ৭০ হাজার টাকা আদায় করা হয়েছে।

আরও পড়ুন - PM কিষাণের সাথে এখন কৃষকরা পাবেন আরও দুটি যোজনার সুবিধা

English Summary: Big changes in PM KISAN, new instructions issued by the govt, know the details

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.