কৃষকদের জন্য আসতে চলেছে পিএম কিষাণের অষ্টম কিস্তি, দেখুন তালিকায় আপনার নাম রয়েছে তো? ক্লিক করুন এই লিঙ্কে আর জানুন নিজের স্থিতি (PM KISAN 8th Installment)

Tuesday, 23 February 2021 08:31 PM
Govt Scheme For Farmer (Image Source - Google)

Govt Scheme For Farmer (Image Source - Google)

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধাভোগীদের জন্য রয়েছে সুসংবাদ। কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কিষাণের পরবর্তী কিস্তি বা অষ্টম কিস্তি বিতরণের প্রস্তুতি নিচ্ছে।

উল্লেখ্য, ২০২০ সালের ২৫ শে ডিসেম্বর কেন্দ্র প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সপ্তম কিস্তি প্রেরণ করেছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে একথা ব্যক্ত করেছিলেন যে, ইতিমধ্যেই এই যোজনার আওতায় ৯ কোটিরও বেশি কৃষকদের ১৮,০০০ কোটি টাকা বিতরণ করা হয়েছে। সূত্রমতে, মার্চ মাসের মধ্যে কেন্দ্র প্রধান মন্ত্রন সম্মান নিধি যোজনার অষ্টম কিস্তি বিতরণ করবে।

প্রধানমন্ত্রী কিষাণ (PM KISAN) প্রকল্পের সুবিধাভোগী তাদের পরবর্তী কিস্তি পাবেন কিনা, তা নিশ্চিত করার জন্য তালিকায় অবশ্যই তাত্ক্ষণিকভাবে তাদের অবস্থান ও নাম পরীক্ষা করতে হবে। তারা অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/  -এ লগ ইন করে অনলাইনে তাদের অবস্থা এবং তালিকা পরীক্ষা করতে পারবেন।

প্রধানমন্ত্রী কিষাণ সুবিধাভোগী তালিকায় আপনার নাম কীভাবে পরীক্ষা করবেন?

আপনার স্থিতি পরীক্ষা করতে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন;

১) https://pmkisan.gov.in/  এ লগ ইন করুন এবং হোমপেজ থেকে 'ফার্মার্স কর্নার' অপশনটি চয়ন করুন।

২) এখন ‘বেনিফিশিয়ারি লিস্ট’ এ ক্লিক করুন।

৩) এবার প্রয়োজনীয় বিশদ যেমন রাজ্য, জেলা, উপ-জেলা, ব্লক এবং গ্রাম ইত্যাদি তথ্য পূরণ করুন।

৪) পরবর্তী পদক্ষেপে ‘গেট রিপোর্ট’ অপশনে ক্লিক করুন।

৫) এবার সুবিধাভোগীর তালিকা স্ক্রিনে উপস্থিত হবে, সুতরাং এটিতে আপনার নাম পরীক্ষা করতে পারবেন।

মোবাইল অ্যাপের মাধ্যমে কিষাণ সম্মান নিধি স্কিমের তালিকা কীভাবে চেক করবেন?

প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি যোজনার আওতায় কেন্দ্রীয় সরকার দেশের কৃষকদের সহজ উপায়ে একটি মোবাইল অ্যাপ চালু করেছে। এই মোবাইল অ্যাপের মাধ্যমে দেশের কৃষকরা 'প্রধানমন্ত্রী-কিষাণ' প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে না গিয়ে সুবিধাভোগী স্ট্যাটাস, রেজিস্ট্রেশন স্ট্যাটাস, হেল্পলাইন নম্বর এর মতো স্কিম সম্পর্কে সর্বাধিক তথ্য সহজেই পেতে পারেন।

কীভাবে প্রধানমন্ত্রী-কিষাণ মোবাইল অ্যাপ ডাউনলোড করবেন

কৃষককে তার অ্যান্ড্রয়েড মোবাইলের প্লে স্টোরে যেতে হবে। প্লে স্টোরে যাওয়ার পরে, অনুসন্ধান বার থেকে সার্চ করে পিএমকিষাণ গোআই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে।

অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার পরে অ্যাপ্লিকেশনটি ওপেন করুন। এরপর হোম পেজ আপনার সামনে খুলবে। এই হোম পেজে আপনি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা সম্পর্কিত সমস্ত পরিষেবা দেখতে পাবেন। যেমন চেক বেনিফিশিয়ারি স্ট্যাটাস, আধারের বিবরণ সম্পাদনা, স্ব-নিবন্ধিত কৃষকের স্থিতি, নতুন কৃষকের নিবন্ধকরণ, স্কিম সম্পর্কে, প্রধানমন্ত্রী-কিষাণ হেল্পলাইন ইত্যাদি।

দ্রষ্টব্য - কৃষকরা ঘরে বসে উপরের যে কোনও বিকল্প সম্পর্কে সহজেই তথ্য পেতে পারেন।

আরও পড়ুন - ৮৫ শতাংশ ভর্তুকি ড্রিপ এবং স্প্রিংকলার সেচে পিএম কৃষি সিঞ্চাই যোজনার আওতায়, দেখুন বিস্তারিত (Subsidy On Drip And Sprinkler Irrigation)

প্রধানমন্ত্রী কিষাণ স্ট্যাটাস কিভাবে চেক করবেন?

  • প্রধানমন্ত্রী কিষাণের অফিসিয়াল ওয়েবসাইট-এ লগ ইন করুন।

  • 'ফার্মার্স কর্নার' অপশনে ক্লিক করুন এবং তারপরে ‘বেনিফিশিয়ারি স্ট্যাটাস'. এ ক্লিক করুন।

  • এখন আপনাকে দেওয়া বিকল্পগুলি থেকে আধার নম্বর, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর বা মোবাইল নম্বর নির্বাচন করতে হবে এবং বিশদটি পূরণ করুন।

  • তারপরে আপনার লেনদেন বা অর্থ প্রদানের সমস্ত বিবরণ পেতে 'গেট ডেটা’ -এ ক্লিক করুন।

সুবিধাভোগীর স্থিতি পরীক্ষা করতে ক্লিক করুন -

https://pmkisan.gov.in/BeneficiaryStatus.aspx

পিএম কিষাণ যোজনার আওতায় প্রতিবছর ২,০০০ টাকা করে কৃষকদের তিনটি কিস্তিতে মোট ৬,০০০ টাকা বিতরণ করা হয়। প্রথম কিস্তি এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে দেওয়া হয়। দ্বিতীয় কিস্তি - আগস্ট থেকে নভেম্বর এবং শেষ বা তৃতীয় কিস্তি ডিসেম্বর-মার্চ মাসের মধ্যে কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি প্রেরণ করা হয়।

আরও পড়ুন - প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত যোজনা- পিভিসি স্বাস্থ্যকার্ডে দেশের যে কোন প্রান্তে স্বাস্থ্য পরিষেবা সাধারণ মানুষের জন্য, দেখুন আবেদন পদ্ধতি (PMJAY)

English Summary: The eighth installment of PM Kisan going to be released Click on this link to know more

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.