পিএম কিষাণের সুবিধা না পেলে কি করবেন কৃষকবন্ধুরা? অর্থ পাওয়ার জন্য কি করতে হবে? জানুন বিস্তারিত (How To Avail Of PM Kisan, Know Details)

KJ Staff
KJ Staff
PM KISAN - Govt Scheme For Framers (Image Credit - Google)
PM KISAN - Govt Scheme For Framers (Image Credit - Google)

প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি (PM KISAN) যোজনা কেন্দ্রীয় সরকার দেশের কৃষকদের জন্য প্রচলন করেছেন। এই প্রকল্পের আওতায়, প্রতি চার মাস অন্তর ২,০০০ টাকার তিনটি সমান কিস্তি অর্থাৎ বার্ষিক ৬,০০০ টাকা কৃষকদের জন্য, সরকার থেকে স্থানান্তর করা হয়। এই অর্থ কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি স্থানান্তরিত করা হয়। এখন অবধি প্রধানমন্ত্রী-কিষাণের সাতটি কিস্তি কৃষকদের দেওয়া হয়েছে। শীঘ্রই অষ্টম কিস্তিও প্রেরণ করা হবে সরকারের পক্ষ থেকে।

কোন কৃষকরা এই সুবিধা থেকে বঞ্চিত হবেন (Which farmers will be deprived of this facility?) -

  • কোনও কৃষক যদি কৃষিকাজ করেন তবে জমিটি তার নামে বা তার বাবা বা দাদার নামে না থাকলে তিনি প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার সুবিধা পাবেন না। প্রতি বছর ৬,০০০/- পাওয়ার জন্য জমি কৃষকের নামে হওয়া উচিত।

  • যদি কোনও কৃষক ইজারা নেওয়া জমিতে চাষ করেন, তবে তিনি এই প্রকল্পের সুবিধা পাবেন না। প্রধানমন্ত্রী কিষাণের জন্য জমির মালিকানা প্রয়োজনীয়।

  • কোনও কৃষক বা পরিবারের কেউ যদি সাংবিধানিক পদে থাকেন, তবে তিনি সুবিধা পাবেন না।

  • কেন্দ্রীয় বা রাজ্য সরকারের মন্ত্রনালয় বিভাগসমূহ এবং এর ক্ষেত্র ইউনিট কেন্দ্রীয় বা রাজ্য পিএসই এবং সংযুক্ত অফিস বা স্থানীয় সংস্থার নিয়মিত কর্মচারী, পেশাজীবীরাও সমস্ত চাকুরীজীবী / অবসরপ্রাপ্ত কর্মকর্তা / কর্মচারীরা এই প্রকল্পের সুবিধা পাবেন না এমনকি তারা কৃষিকাজ করলেও এই সুবিধা লাভ থেকে বঞ্চিত থাকবেন।

  • ১০,০০০ টাকার বেশি মাসিক পেনশন সহ অবসরপ্রাপ্ত পেনশনাররা সুবিধা পাবেন না।

  • গত বছরে যারা পেশাদার আয়কর প্রদান করেছিলেন তাদেরও এই প্রকল্পের আওতা থেকে বাদ দেওয়া হয়েছে।

আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণের টাকা না পেয়ে থাকেন তবে কী করবেন (What do you do if you don't get the money of Prime Minister Kisan?) -

পশ্চিমবঙ্গেও এখন বাস্তবায়ন হয়েছে পিএম কিষাণের। প্রধানমন্ত্রী-কিষাণ প্রকল্পের জন্য আবেদনকারী কৃষকরা যদি শেষ কিস্তি না পান তবে তাদের চিন্তিত হওয়ার দরকার নেই। কারণ সরকার অনেকগুলি হেল্পলাইন নম্বর রেখেছেন, যেখানে আপনি কল করে সমস্যাটি বলতে পারবেন।

  • প্রধানমন্ত্রী-কিষাণ হেল্পলাইন ১৫৫২৬১ বা টোল ফ্রি ১৮০০১১৫৫২৬।

এ ছাড়াও, আপনি কৃষি মন্ত্রকের ০১১-২৩৩৮১০৯২ - এই নম্বরে যোগাযোগ করতে পারেন।

  • আপনি জেলা কৃষি কর্মকর্তা বা হিসাবরক্ষকের সাথেও যোগাযোগ করতে পারেন।

  • বা ইমেল করুন - pmkisan-ict@gov.in

পি এম কিষাণের স্থিতি চেক করুন এই লিঙ্কে ক্লিক করে -

https://pmkisan.gov.in/BeneficiaryStatus.aspx

আরও পড়ুনকৃষকদের জন্য শস্য বীমা এখন হবে আরও সহজ; নির্দেশনা আইআরডিএআই (Crop Insurance For Farmers)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters