কৃষকদের জন্য শস্য বীমা এখন হবে আরও সহজ; নির্দেশনা আইআরডিএআই (Crop Insurance For Farmers)

KJ Staff
KJ Staff
PMFBY (Image Credit - Google)
PMFBY (Image Credit - Google)

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা (PMFBY) বীমা নিয়ন্ত্রক আইআরডিএআই সম্প্রতি সমস্ত নন-লাইফ ইনসিওরেন্স সংস্থাকে কৃষকদের সর্বাধিক সুবিধা দিতে ফসলের বীমা কভারেজ বাড়ানোর জন্য নির্দেশ দিয়েছে। বীমা শিল্প সম্পর্কিত সূত্রে জানা গেছে, আইআরডিএআই বীমা সংস্থাগুলিকে বলেছে যে সংস্থাগুলিকে ফসলের বীমার উপর বেশি জোর দেওয়া দরকার এবং সংস্থাগুলিকে তাদের পোর্টফোলিওগুলিতে শস্য বীমার ক্ষেত্র বাড়াতে হবে।

নন-লাইফ ইনসিওরেন্স সংস্থাগুলি ফসলের বীমা নিয়ে বেশি আগ্রহ না নেওয়ার সবচেয়ে বড় কারণ হ'ল সংস্থাগুলি যুক্তিসঙ্গত প্রিমিয়ামগুলিতে পুনর্বীমাকরণ সমর্থন পান না এবং অধিক কৃষক দাবি জানালে তাদের ক্ষতি হয়। তথ্য অনুসারে, আইআরডিএআই বীমা সংস্থাগুলিকে আশ্বাস দিয়েছে যে, পুনর্বীমাকরণ সংস্থাগুলি ফসলের বীমাগুলির জন্য উপযুক্ত প্রিমিয়ামের হার ঠিক করবে এবং প্রয়োজনে নিয়ন্ত্রকও হস্তক্ষেপ করবে।

প্রধানমন্ত্রীর ফসল বীমা যোজনার জন্য তহবিল (Funds for PM Fasal Bima Yojana) -

প্রধানমন্ত্রীর ফসল বীমা যোজনার জন্য বরাদ্দ করা বাজেট ১৬,০০০ কোটি টাকা ধার্য হয়েছে এবং কৃষকদের জন্য চালু করা ফসল বীমা প্রকল্পটি বজ্রপাত, শিলাবৃষ্টি এবং প্রবল বৃষ্টির মতো প্রাকৃতিক দুর্যোগের কারণে ফসলের কৃষকদের ক্ষতিপূরণের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকল্প। কৃষকদের ফসলের সুরক্ষা প্রদান এই প্রকল্পের মাধ্যমে করা হয়েছে এবং সরকার দাবি করেছে যে, প্রধানমন্ত্রী ফসল বীমা প্রকল্পের মাধ্যমে ৯০,০০০ কোটি টাকা দাবি করেছেন এমন কৃষকদের প্রদান করা হয়েছে।

শীঘ্রই প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা থেকে উপকৃত হবেন কৃষক -

কৃষকরা শীঘ্রই প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনার সুবিধা পাবেন। এর কারণ হ'ল কৃষি মন্ত্রকের একটি উদ্যোগ। প্রকৃতপক্ষে, কৃষি মন্ত্রক প্রধানমন্ত্রীর ফসল বীমা যোজনা (পিএমএফবিওয়াই) এর অধীনে ১০০ জেলায় গ্রাম পঞ্চায়েত পর্যায়ে ফসলের ফলন মূল্যায়ন করতে ড্রোন থেকে ধানের ক্ষেতের ছবি তুলতে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (DGCA) –এর কাছে অনুমতি চাওয়া হয়েছে। নির্বাচিত সংস্থার ড্রোন উড়ানোর জন্য এই অনুমতি চাওয়া হয়েছে।

শস্য ফলন নির্ধারণের জন্য নতুন প্রযুক্তি -

এটি দ্বিতীয় বছর যখন পিএমএফবিওয়াইয়ের আওতায় গ্রাম পঞ্চায়েত স্তরের ফসলের ফলন নির্ধারণের জন্য ১০০ টি জেলার কৃষিক্ষেত্রবিহীন বীমানচালিত যানবাহন (UAV) ভিত্তিক রিমোট সেন্সিং ডেটা সংগ্রহের জন্য মন্ত্রণালয় বেসরকারী সংস্থাগুলিকে নিয়োগ করেছে।

আরও পড়ুন - ১৮৭ লক্ষেরও বেশি কৃষকদের জন্য জারি কিষাণ ক্রেডিট কার্ড; কেসিসি পেতে আপনিও আবেদন করুন এই পদ্ধতিতে (KCC Big Update For Farmers)

ডিজিসিএ-এর কাছে অনুমতি চাওয়া -

আধিকারিকের মতে, নির্বাচিত ১০০ টি ধান চাষকারী জেলায় যেহেতু ফসল কাটার কাজ পুরোদমে চলছে এবং ফসল কাটার মৌসুম অনুসারে এটি শীঘ্রই সম্পন্ন হবে, আমরা সিভিল এভিয়েশন ডিরেক্টর জেনারেলকে (ডিজিসিএ) অনুরোধ করেছি যে তারা ড্রোন উড়ানোর জন্য নির্বাচিত অঞ্চলগুলি অনুমোদিত করুক।

বীমা কীভাবে সাহায্য করে?

  • প্রাকৃতিক দুর্যোগ / বিপর্যয়, পোকামাকড়, কীটপতঙ্গ ও রোগ এবং প্রতিকূল আবহাওয়ার মতো প্রাকৃতিক ঝুঁকির বিরুদ্ধে নিজেকে আর্থিকভাবে সুরক্ষিত করুন।

  • আপনার অঞ্চলে প্রযোজ্য উপযুক্ত ফসল বীমা প্রকল্পের সুবিধা নিন।

চারটি বীমা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে -

  • প্রধানমন্ত্রীর ফসল বীমা যোজনা (PMFBY) -

  • আবহাওয়া ভিত্তিক শস্য বীমা পরিকল্পনা (WBCLS)

  • কোকোনাট পাম ইনসিওরেন্স স্কিম (CPIS) এবং

  • পাইলট ইউনিফাইড প্যাকেজ বীমা প্রকল্প (UPIS) (৪৫ টি জেলা)।

আপনি যদি বিজ্ঞাপিত ফসলের জন্য শস্য লোণ গ্রহণ করেন, তবে পিএমএফবিওয়াই আইডব্লিউবিআইএস / সিপিআইএস / ইউপিআইএস- এর আওতাভুক্ত বাধ্যতামূলক।

আওতাভুক্ত কৃষকদের জন্য কভারেজ -

ফসল বীমা প্রকল্পের আওতায় সুবিধা গ্রহণের জন্য আপনার অঞ্চলে কর্মরত রাজ্য সরকার / নিকটতম শাখা / ব্যাংক বা পিসিএসের নিকটতম শাখার জেলা কৃষি কর্মকর্তাদের সাথে যোগাযোগ করুন।

আরও পড়ুন - আর মাত্র কিছুদিনেই পশ্চিমবঙ্গের ৭০ লাখ কৃষক পেতে চলেছেন ১৮,০০০ টাকা, ঘোষণা করলেন অমিত শাহ (West Bengal Farmers Will Get Rs. 18 Thousand From PM KISAN

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters