কৃষকদের জন্য বড় খবর! বাংলার ৭০ লক্ষ কৃষক পাবেন বকেয়া সহ পিএম কিষাণের অর্থ (PM KISAN For West Bengal Framers)

Tuesday, 09 February 2021 05:05 PM
PM MODI

PM MODI

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার (৭ ই ফেব্রুয়ারী, ২০২১) তাঁর বক্তব্যে প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের আওতায় নগদ সহায়তা সম্পর্কে পশ্চিমবঙ্গের কৃষকদের সুবিধা থেকে বঞ্চিত করার অভিযোগে পশ্চিমবঙ্গ সরকারকে আক্রমণ করেন। মোদী পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য তার প্রথম জনসভায় ভাষণকালে এ নিয়ে বক্তব্য রাখেন।

ভারতীয় জনতা পার্টি, পশ্চিমবঙ্গে তার প্রথম সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছে, আসন্ন নির্বাচনের জন্য তৃণমূল কংগ্রেসের প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে তারা উঠে এসেছে। হলদিয়ায় বিজেপির সমাবেশে বক্তব্য রাখার সময়কালে প্রধানমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অন্নদত্তের প্রতি “সহানুভূতির অভাব”, চাকরিক্ষেত্র তৈরি করতে ব্যর্থ এবং রাজ্যে পুনরায় সহিংসতার জন্য তীব্র সমালোচনা করেন।

প্রধানমন্ত্রী মোদী বলেন যে, বাংলায় অফিসে ভোট দিলে বিজেপি সরকারের প্রথম মন্ত্রীসভার সিদ্ধান্ত হবে, বাংলার প্রায় ৭০ লক্ষ কৃষককে প্রধানমন্ত্রী কিষাণ যোজনা অনুদান প্রদান করা, যার মধ্যে ডিসেম্বর ২০১৮-এর সূচনার পর থেকে বকেয়া অন্তর্ভুক্ত থাকবে।

তিনি আরও জানিয়েছেন, “প্রথম মন্ত্রিসভার সিদ্ধান্ত হবে পশ্চিমবঙ্গের কৃষকদের তিন বছরের‘ বকেয়া পরিশোধ করা, যদি বিজেপি এখানে সরকার গঠনে সফল হয়’।

প্রধানমন্ত্রীর অধীনে কিষাণ সম্মান নিধি যোজনার আওতায় প্রধানমন্ত্রী-কিষাণ নামে পরিচিত – কেন্দ্রের প্রকল্পটি কৃষকদের তিনটি সমান কিস্তিতে বার্ষিক ৬,০০০ টাকার নগদ সহায়তা প্রদান করে, যা প্রতি চার মাস পর পর প্রদান করা হয়। প্রধানমন্ত্রী-কিষাণ নিবন্ধকরণ প্রক্রিয়াটি বেশ সহজ, এতে নিবন্ধনের জন্য আপনার যা করণীয় তা হ'ল সরকারের অফিশিয়াল ওয়েবসাইটে লগ ইন করতে হবে - https://pmkisan.gov.in/

এটি উল্লেখ করা জরুরী যে, প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্প নিয়ে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের মধ্যে ইতিমধ্যেই অনেকবার সংঘর্ষ হয়েছে, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলায় এটি কার্যকর করতে অস্বীকার করেছেন বলেও প্রধানমন্ত্রী অভিযোগ করেছিলেন। তবে বিগত মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, তিনি রাজ্যের কৃষকদের জন্য প্রধানমন্ত্রী-কিষাণ প্রকল্প বাস্তবায়নের জন্য প্রস্তুত। সুতরাং এখন বাংলার কৃষকরাও এই প্রকল্পের সুবিধাভোগী হতে পারবেন।

এছাড়াও, পশ্চিমবঙ্গ সরকার কৃষকদের জন্য নগদ সহায়তা প্রকল্পও পরিচালনা করে। কিছু দিন আগে ঘোষিত রাজ্য সরকারের পোল-ইয়ার বাজেট এই প্রকল্পের আওতায় দেওয়া বার্ষিক সহায়তা ৫,০০০ টাকা থেকে ৬,০০০ টাকায় উন্নীত হয়েছে।

মোদী আরও যোগ করেছেন যে, “প্রচণ্ড চাপের মুখে তৃণমূল সরকার প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পে অংশ নিতে রাজি হয়েছে, তবে সরাসরি কৃষকদের কাছে তহবিল স্থানান্তর করতে রাজ্য সংস্থাগুলির কোনও অ্যাকাউন্টের বিবরণ প্রেরণ করেনি। যদিও ২৬ লক্ষ সচেতন কৃষক নিজেরা এই প্রকল্পে নিবন্ধিত হয়েছে, রাজ্য সরকার আমাদের কেবলমাত্র ৬,০০০ কৃষকের একটি যাচাইকৃত সুবিধাভোগী তালিকা দিয়েছে। এর থেকে এখনও কৃষকদের প্রতি সরকারের উদাসীনতার পরিধি স্পষ্ট পরিলক্ষিত।”

আরও পড়ুন - প্রধানমন্ত্রী শস্য বীমা প্রকল্পের জন্য টাকা বরাদ্দ ১৬,০০০ কোটি (Pradhan Mantri Fasal Bima Yojana)

English Summary: Big news for farmers! 70 lakh farmers of Bengal will get money including arrears from PM Kisan scheme

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.