প্রধানমন্ত্রী শস্য বীমা প্রকল্পের জন্য টাকা বরাদ্দ ১৬,০০০ কোটি (Pradhan Mantri Fasal Bima Yojana)

Monday, 08 February 2021 08:17 PM
PMFBY (Image Source - Google)

PMFBY (Image Source - Google)

সারাদেশে কৃষকদের ফসলের সুরক্ষা এবং কৃষকদের ফসলের বীমা সর্বাধিক সুবিধা নিশ্চিত করতে ভারত সরকার ২০২১-২২ অর্থবছরের জন্য প্রধানমন্ত্রী ফসল বীমা প্রকল্পের (PMFBY) জন্য ১৬,০০০ কোটি টাকা বরাদ্দ করেছে। প্রকৃতপক্ষে, বিগত অর্থবছরের ২০২০-২১ অর্থবছরের তুলনায় ২০২১-২২ অর্থবছরের জন্য প্রায় ৩০৫ কোটি টাকার বাজেট বৃদ্ধি করা হয়েছে।

‘প্রধানমন্ত্রী ফসল বীমা’ (Pradhan Mantri Fasal Bima Yojana) বীমা প্রকল্পটি বপন-পূর্বের সময় থেকে ফসল কাটার পূর্ব পর্যন্ত সুরক্ষা প্রদান করে। ফলে মৌসুমের মাঝামাঝি সময়ে প্রাকৃতিক দুর্যোগ থেকে ফসল ক্ষতির সম্মুখীন হলেও কৃষক আর্থিক ক্ষতির হাত থেকে রক্ষা পান।

প্রধানমন্ত্রী ফসল বীমা প্রকল্প (PMFBY) -

লক্ষণীয় যে ৫ বছর আগে, ২০১৬ সালে ১৩ ই জানুয়ারী, ভারত সরকার এই ফসল বীমা প্রকল্পকে অনুমোদন দিয়েছে। এই পরিকল্পনাটি সারা দেশে সর্বনিম্ন এবং অভিন্ন প্রিমিয়ামে কৃষকদের একটি বিস্তৃত ঝুঁকি সমাধানের এক যুগান্তকারী উদ্যোগ হিসাবে বিবেচিত। বর্তমানে প্রাইম ক্রপ ইন্স্যুরেন্স স্কিম সবচেয়ে বড় ফসল বীমা প্রকল্প এবং প্রিমিয়ামের ক্ষেত্রে তৃতীয় বৃহত্তম স্কিম।

ফসল বীমা প্রকল্পটি কৃষকদের জন্য স্বেচ্ছাসেবী -

কাঠামোগত, যৌক্তিক ও অন্যান্য চ্যালেঞ্জের মুখোমুখি গত ৫ বছরে, কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রক ‘প্রধানমন্ত্রীর শস্য বীমা’ বীমা প্রকল্পটি ব্যাপকভাবে কাজ করেছে। এটি উল্লেখ্য জরুরী যে, ফসল বীমা স্বেচ্ছাসেবী এবং তার ফসল বীমাকরণ করা বা না করা কৃষকদের সম্পূর্ণ সিদ্ধান্ত। প্রতিবছর বন্যা, ঝড়, শিলাবৃষ্টি, ভারী বৃষ্টিপাত বা খরার কারণে কৃষকের ফসল বিনষ্ট হয়। ফসলকে প্রাকৃতিক বিপর্যয় থেকে বাঁচাতে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রীর ফসল বীমা যোজনা (PMFBY) প্রচলন করে। এই স্কিমটি ১৩ ই জানুয়ারী ২০১৬ এ চালু হয়েছিল।

যে কৃষকরা তাদের ফসলের বীমা করতে চান, তারা প্রধানমন্ত্রীর ফসল বীমা যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে পারবেন – https://pmfby.gov.in/

পিএমএফবিওয়াইয়ের আওতায় খরিফ ফসলের জন্য কৃষকদের ২ শতাংশ এবং রবি ফসলের জন্য ১.৫ শতাংশ প্রিমিয়াম দিতে হবে। এই প্রকল্পটি বাণিজ্যিক এবং উদ্যানজাত ফসলের জন্য বীমা কভার সরবরাহ করে। এতে অবশ্য কৃষকদের ৫ শতাংশ প্রিমিয়াম দিতে হবে।

পিএমএফবিওয়াইয়ের জন্য কীভাবে আবেদন করবেন (How to apply for PMFBY)-

  • পিএমএফবিওয়াইয়ের অফিসিয়াল ওয়েবসাইটে যান - https://pmfby.gov.in/

  • হোমপেজের ফার্মার্স কর্নার-এ ক্লিক করুন

  • এখন আপনার মোবাইল নম্বর দিয়ে লগইন করুন এবং আপনার যদি অ্যাকাউন্ট না থাকে তবে Guest Farmer হিসাবে লগইন করুন

  • নাম, ঠিকানা, বয়স, রাজ্যের মতো প্রয়োজনীয় সমস্ত বিবরণ লিখুন।

  • শেষে সাবমিট বাটনে ক্লিক করুন।

এছাড়া কৃষকরা তাদের নিকটস্থ ব্যাঙ্কে গিয়েও এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

পিএমএফবিওয়াই: আবেদনের জন্য সরাসরি লিঙ্ক –

Pradhan Mantri Fasal Bima Yojana

আরও পড়ুন - পশ্চিমবঙ্গের কৃষকরা এখন পাবেন সরকার থেকে ১১,০০০ টাকা, দেখুন আবেদন পদ্ধতি (PM KISAN In West Bengal)

English Summary: Govt has allocated Rs 16,000 crore for Pradhan Mantri Fasal Bima Yojana

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.