পিএম ফসল বীমা যোজনা (Crop Insurance) – এই খারিফ মরসুমে দুর্যোগ থেকে ফসল রক্ষা করতে আজই ফসলের বীমা করুন, অন্তিম সময় ১৫ ই জুলাই

KJ Staff
KJ Staff

বর্ষার অনুপ্রবেশ ঘটেছে প্রায় সকল রাজ্যেই। পর্যাপ্ত পরিমাণ বৃষ্টিপাতে যারপরনাই খুশি কৃষকরা, রাজ্য জুড়ে খরিফ শস্যের বপন শুরু হয়েছে। সরকার শস্য বীমার জন্য একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রাকৃতিক দুর্যোগ থেকে ফসল রক্ষার জন্য কৃষি দফতর কৃষকদের তাদের ফসলের বীমা করার জন্য অনুরোধ করেছে। খরিফ -২০২০ এর জন্য ফসল বীমা কভারেজ প্রক্রিয়া বেশিরভাগ রাজ্যে শুরু হয়েছে।

ফসল বিমার সুবিধা (Benefits from the crop insurance scheme) -

ফসলের বীমা করা থাকলে দুর্যোগে ফসলের ক্ষতি হলেও কৃষক আর্থিক ক্ষতির হাত থেকে রক্ষা পাবেন। যে কৃষকরা কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে ফসল লোণ নিয়েছেন, তাদের ফসলের জন্য আলাদা করে বীমা করতে হবে না। কারণ তাদের ফসল এমনিই বীমার আওতায় আসে। অন্যান্য কৃষকরা তাদের পছন্দ অনুযায়ী ফসলের বীমা করতে পারবেন। ফসল বীমা সাধারণ পরিষেবা কেন্দ্রগুলিতে (CSC) করা যেতে পারে।

এটি উল্লেখ্য জরুরী যে, ফসল বীমা স্বেচ্ছাসেবী এবং তার ফসল বীমাকরণ করা বা না করা কৃষকদের সম্পূর্ণ সিদ্ধান্ত। প্রতিবছর বন্যা, ঝড়, শিলাবৃষ্টি, ভারী বৃষ্টিপাত বা খরার কারণে কৃষকের ফসল বিনষ্ট হয়। ফসলকে প্রাকৃতিক বিপর্যয় থেকে বাঁচাতে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রীর ফসল বীমা যোজনা (PMFBY) প্রচলন করে। এই স্কিমটি ১৩ ই জানুয়ারী ২০১৬ এ চালু হয়েছিল।

যে কৃষকরা তাদের ফসলের বীমা করতে চান, তারা প্রধানমন্ত্রীর ফসল বীমা যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে পারবেন – https://pmfby.gov.in/

কৃষকরা তাদের নিকটস্থ ব্যাঙ্কে গিয়েও এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, সরকার ফসল বীমার শেষ তারিখ ১৫ ই জুলাই ঘোষণা করেছে।

কেন্দ্রীয় কৃষি মন্ত্রক সূত্রে জানা গেছে, ধান, ভুট্টা, চিনাবাদাম, সয়াবিন, মটর, মুগ এবং বিউলি - এই ফসলগুলি এ বছর প্রধানমন্ত্রীর ফসল বিমা যোজনার আওতায় অন্তর্ভুক্ত রয়েছে। সরকার ২ টি বীমা সংস্থাকে দায়িত্ব অর্পণ করেছে, যা জেলাগুলিতে ফসল বীমার কার্য পরিচালনা করবে।

১) Agriculture Insurance Company of India Limited 

২) Bajaj Allianz General Insurance Company 

প্রিমিয়ামের মূল্য (Premium have to be paid) -

  • খরিফ ফসলের জন্য দুই শতাংশ প্রিমিয়াম
  • রবি ফসলের জন্য পাঁচ শতাংশ প্রিমিয়াম

এই প্রকল্পের আওতায় বাণিজ্যিক ও উদ্যানজাত ফসলের জন্য কৃষকদের ৫ শতাংশ প্রিমিয়াম দিতে হবে।

প্রয়োজনীয় নথি (Required Documents)-

  • কৃষকের ছবি
  • পরিচয় পত্র
  • ঠিকানার প্রমাণ পত্র
  • জমির নথি
  • জমিতে ফসলের ক্ষয়ক্ষতির প্রমাণ

ফসল বীমার অর্থ কৃষক দাবি করলে তাকে উপরিউক্ত নথি দাখিল করতে হবে।

Image Source - Google 

Related Link - প্রধানমন্ত্রী কুসুম যোজনা (PM Kusum Yojana)- সরকারের ভর্তুকিতে শুরু কৃষকদের সোলার পাম্প বিতরণ

কিষাণ ক্রেডিট কার্ড ব্যাঙ্ক ইস্যু করেনি? এটি পেতে চান? (This bank will give you KCC easily) দেখে নিন কোন ব্যাঙ্ক আপনাকে সহজেই দেবে এই কার্ড

পি এম কিষাণ যোজনার অন্তর্ভুক্ত কৃষকদের (Rs. 15,000/ Provision- PM Kisan Yojana) সরকার কর্তৃক ১৫০০০ টাকা প্রদান

ধূপকাঠির ব্যবসায় (Incense Sticks Business) খুব সহজেই উপার্জন করুন, হয়ে উঠুন আত্মনির্ভর

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters