পশ্চিমবঙ্গের কৃষকরা এখন পাবেন সরকার থেকে ১১,০০০ টাকা, দেখুন আবেদন পদ্ধতি (PM KISAN In West Bengal)

KJ Staff
KJ Staff
West Bengal Farmer
West Bengal Farmer

পশ্চিমবঙ্গের কৃষক ভাইয়েরা এখন কৃষিকাজে সহায়তার জন্য বার্ষিক সর্বাধিক ১১,০০০ টাকা করে পেতে পারেন। কীভাবে? ৫,০০০ টাকা কৃষকবন্ধু নিশ্চিত আয় প্রকল্প থেকে এবং ৬০০০ টাকা পিএম কিষাণ প্রকল্প থেকে। এছাড়া কৃষকবন্ধু মৃত্যুকালীন সহায়তা প্রকল্প থেকে, ১৮ থেকে ৬০ বছর বয়সী কোন কৃষক মারা গেলে সেই কৃষক পরিবারকে এককালীন দু লক্ষ টাকার আর্থিক সহায়তা প্রদান করা হয় সরকার থেকে।

বড় সুখবরটি হল পিএম কিষাণ প্রকল্প এখন বাংলাতেও প্রচলন করা হয়েছে। এই প্রকল্পের পোর্টালে বাংলার বহু কৃষকদের নাম নিবন্ধন করা রয়েছে। ভেরিফিকেশন প্রক্রিয়া সমাপ্ত হলেই কৃষকরা অর্থ পাবেন নিজেদের অ্যাকাউন্টে।

প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনা বা প্রধানমন্ত্রী-কিষাণ ভারতের কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকারের সবচেয়ে উপকারী প্রকল্প। দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আর্থিক সহায়তার লক্ষ্যে এই প্রকল্পটি প্রচলন করা হয়েছিল। প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় সরকার ২,০০০ / - টাকা করে তিন কিস্তিতে প্রতি বছর ৬০০০ টাকা প্রদান করে।

প্রধানমন্ত্রী কিষাণ যোজনার স্থিতি অফলাইনে চেক করুন (Check PM Kisan Yojana Status Online) -

কৃষকরা প্রধানমন্ত্রী-কিষাণ মোবাইল অ্যাপ্লিকেশনও ডাউনলোড করে মোবাইল ফোনে তাদের স্ট্যাটাস সহ সমস্ত আপডেট দ্রুত পরীক্ষা করতে পারেন।

প্রধানমন্ত্রী-কিষাণ মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে ক্লিক করুন- 

https://play.google.com/store/apps/details?id=com.nic.project.pmkisan

আপনি যদি এখনও প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার জন্য আবেদন না করেন, তবে নীচে দেওয়া লিঙ্কটি ক্লিক করুন;

নতুন কৃষক নিবন্ধকরণ লিঙ্ক - 

https://pmkisan.gov.in/RegistrationForm.aspx

আপনার স্থিতি এবং অ্যাকাউন্টের বিশদটি পরীক্ষা করতে ক্লিক করুন -

https://pmkisan.gov.in/BeneficiaryStatus.aspx

কৃষকদের জন্য হেল্পলাইন নম্বর (Helpline number for farmers) - 

যে কোনও প্রশ্নের জন্য, আপনি প্রধানমন্ত্রী-কিষাণ হেল্পলাইনে ১৫৫২৬,, টোল ফ্রি নাম্বারে ১৮০০১১৫৫২৬ এ যোগাযোগ করতে পারেন। আপনি কৃষি মন্ত্রককেও ০১১-৩৮৩৮১০৯২ এ যোগাযোগ করতে পারেন। বিশদ জানতে আপনাকে কৃষি বিভাগের অফিসে গিয়ে ভারপ্রাপ্ত কর্মকর্তার সাথে দেখা করতে হবে।

আরও পড়ুন - এক হেক্টর জমি থাকলেই সরকারী এই প্রকল্পে কৃষকরা পাবেন ৫০০০ টাকা, দেখুন আবেদন পদ্ধতি (Farmer Will Get Rs. 5000 Govt. Scheme)

পশ্চিমবঙ্গ কৃষক বন্ধু প্রকল্প অনলাইন নিবন্ধন ফর্ম এবং লগ ইন প্রক্রিয়া

পশ্চিমবঙ্গ কৃষক বন্ধু প্রকল্প’, ২০২০, সম্পর্কিত অনলাইন নিবন্ধকরণ ইতিমধ্যে শুরু হয়েছে। আবেদনের জন্য কৃষকদের আবেদনপত্রটি অনলাইনে পূরণ করতে হবে। এখনও পর্যন্ত এই প্রকল্পে সংযুক্ত হয়েছেন ৪৭,৩৬,৮৯৮ জন কৃষক।

অনলাইন আবেদন (Online Apply)-

১) এই প্রকল্পের ফর্মটি পূরণ করার জন্য আপনাকে/কৃষককে অফিসিয়াল ওয়েবসাইট https://krishakbandhu.net/এ লগ ইন করতে হবে।

২) হোম পেজ আসার পর আপনাকে ‘কৃষি বিভাগ’ ট্যাবে ক্লিক করতে হবে।

৩) এর পরে নতুন আবেদনের জন্য ‘কৃষক বন্ধু সাইন আপ’ অপশনে ক্লিক করতে হবে।

৪) এরপর নিবন্ধকরণ ফর্মটি প্রদর্শিত হবে।

৫) আপনাকে প্রয়োজনীয় বিশদটি পূরণ করতে হবে এবং তার পরে সাবমিট বাটনে ক্লিক করুন আবেদন জমা দেওয়ার জন্য।

আবেদন ফর্মটি পূরণ করার পরে, প্রার্থীরা ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পাবেন, যার সাহায্যে তারা এই প্রকল্পের জন্য লগ ইন করতে পারবেন

৬) আপনি সরাসরি এই লিঙ্ক থেকেও রেজিস্ট্রেশন করতে পারবেন - 

https://krishakbandhu.net/users/sign_up

অতিরিক্ত তথ্যের/সহায়তার জন্য আগ্রহী প্রার্থীরা সকাল ১০ টা থেকে ৬ টা-র মধ্যে হেল্পলাইন নম্বর ৮৩৩৬৯৫৭৩৭০ –এ ফোন করতে পারেন।

অথবা এই মেল আইডি-তে মেল করতে পারেন - 

krishak.bandhu@ingreens.in

আরও পড়ুন - কৃষকদের জন্য বড় খবর, ই-নাম প্রকল্পের আওতায় আরও ১০০০ নতুন মান্ডি সংযুক্তকরণ (E-Nam Govt Scheme For Farmers)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters