(Paddy collection at MSP) কৃষকদের জন্য রয়েছে বিশেষ সুখবর! আজ থেকে রাজ্যে এমএসপিতে ধান সংগ্রহ শুরু

Wednesday, 30 September 2020 10:00 AM
Paddy field

Paddy field

নতুন কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের এবং রাজনৈতিক দলগুলির বিক্ষোভের মাঝে মোদি সরকার সোমবার ধানের ন্যূনতম সমর্থন মূল্যে (এমএসপি) সংগ্রহের পরিসংখ্যান প্রকাশ করেছে। তথ্য অনুসারে, মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে, এমএসপিতে ১০.৫৩ কোটি টাকার ধান ক্রয়  করা হয়েছে।

কৃষকরা এর প্রতিবাদ করছেন -

নতুন কৃষি বিল পাশ হওয়ার পরে পাঞ্জাব, হরিয়ানা সহ অনেক রাজ্যের কৃষকরা নতুন কৃষি আইনের তীব্র বিরোধিতা করছেন। কৃষি বিল সম্পর্কে তাদের ভ্রান্ত এক ধারণা রয়েছে। তারা বিশ্বাস করেন যে, নতুন এই বিলের মাধ্যমে সংগ্রহের পুরো কাজ সংস্থাগুলির হাতে চলে যাবে এবং এমএসপি ব্যবস্থা শেষ হয়ে যাবে।

ধান ক্রয় শুরু -

কেন্দ্রীয় সরকার জানিয়েছে যে ধানের পাশাপাশি এ বছর এমএসপিতে ডাল ও তেল বীজ সংগ্রহের সম্পূর্ণ ব্যবস্থা করা হয়েছে। কৃষি মন্ত্রক জানিয়েছে যে, ২৭ শে সেপ্টেম্বর পর্যন্ত হরিয়ানা ও পাঞ্জাবের কৃষকদের কাছ থেকে প্রতি কুইন্টাল এমএসপিতে ১,৮৬৮ টাকায়, ৫,৬৩৭ টন ধান ক্রয় করা হয়েছে। সুখবর হল আজ থেকে অন্যান্য রাজ্যেও ধান সংগ্রহ শুরু হয়েছে। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে যে, হরিয়ানা ও পাঞ্জাবের ৩৯০ জন কৃষকের কাছ থেকে মাত্র ৪৮ ঘন্টার মধ্যে ১০ দশমিক ৩৩ কোটি টাকার ধান কিনে নেওয়া হয়েছে। ২৬ শে সেপ্টেম্বর থেকে ধান সংগ্রহের কাজ শুরু হয়েছে। এই ক্রয়টি বিপণন অধিবেশন ২০২০-২১ এর অধীনে করা হচ্ছে।

আগামী ১ লা অক্টোবর থেকে সুতির সরকারী সংগ্রহ শুরু হবে -

মন্ত্রক সূত্রে জানা গেছে, ২০২০-২১ মরসুমে তুলা কেনা শুরু হবে ১ লা অক্টোবর থেকে। খাদ্য মন্ত্রক জানিয়েছে, বাকি রাজ্যগুলিতেও সোমবার থেকে এমএসপিতে ধান সংগ্রহ শুরু হয়েছে। ভারতের ফুড কর্পোরেশন (FCI) এবং রাজ্যগুলির সংগ্রহ সংস্থাকে কৃষকদের কাছ থেকে ঝামেলা মুক্ত ক্রয় করতে এবং তাদের এমএসপি প্রদান নিশ্চিত করার জন্য বলা হয়েছে। রাজ্য সরকারগুলিকে ন্যায্য দাম পেতে কৃষকদের তাদের পণ্য সম্পর্কে সচেতন করতে বলা হয়েছে।

Image source - Google

Related link - (Best tractor) কৃষক ভাইদের জন্য স্বল্প মূল্যে সেরা কয়েকটি ট্র্যাক্টর

(2020, Agriculture Bil) ২০২০, কৃষি বিল- সরকারের এই কৃষি বিলে আখেরে লাভ কৃষকেরই, কিভাবে হবেন কৃষক লাভবান এতে, জেনে নিন সম্পূর্ণ তথ্য

English Summary: Good news for farmers! Paddy collection at MSP in the state started from today

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.