(Protest against the agriculture bill) বড় খবর: কৃষি বিলের বিরুদ্ধে প্রতিবাদে সরব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও টিএমসি পার্টি

KJ Staff
KJ Staff
CM MAMATA BANERJEE
CM MAMATA BANERJEE

বিগত রবিবার ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সালে রাজ্যসভায় দুটি কৃষি বিল প্রবর্তন করা হয়েছে, যা বিরোধী দল ও ক্ষমতাসীন দলের মধ্যে ব্যাপক হৈচৈ সৃষ্টি করেছে।

কেন্দ্রের দাবি অনুসারে কৃষি বিলটি প্রবর্তিত হয়েছিল, কৃষকদের সার্বিক অবস্থার উন্নতি করার জন্য। কেন্দ্রীয় সরকার কর্তৃক উল্লিখিত ২০২২ সাল নাগাদ কৃষকদের আয় দ্বিগুণ হবে। এগুলি ছাড়াও বিলে দাবি করা হয়েছে যে, কৃষকরা তাদের উত্পাদিত কৃষি পণ্য যাকে চান বিক্রি করার মতন সুবিধাগুলি সরবরাহ করবেন এবং বড় বড় খাদ্য প্রক্রিয়াকরণ সংস্থাগুলির সাথে অংশীদারিত্বের মাধ্যমে, কৃষকরা আরও বেশি মুনাফা অর্জন করতে সক্ষম হবেন। বিলটি এখনও পর্যন্ত বেশ কয়েকটি রাজনৈতিক দল এবং ফার্ম বোর্ডের বিপুল বিরোধিতার মুখোমুখি হয়েছে।

সোমবার, টিএমসি দল থেকে ডেরেক ও’ব্রায়ান এবং দোলা সেন, (রাজ্যসভার সিনিয়র সদস্য) সাংসদের অভ্যন্তরে “দাঙ্গাবাজ আচরণ” করার কারণে সপ্তাহব্যাপী অধিবেশন থেকে বরখাস্ত হন। এই দুজন সদস্যের সাথে কংগ্রেসের তিন সদস্য, ১ এএপি সদস্য এবং ২ সিপিআই (এম) সদস্যকেও বরখাস্ত করা হয়েছে। ডেরেক ও’ব্রায়ান এবং দোলা সেন-এর সাংসদের বাইরে অবস্থান নিয়ে এবং তাদের প্রতিবাদ অব্যাহত রাখায় এই প্রতিবাদ এখনও জারি রয়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টিএমসি পার্টির অন্যান্য সদস্যদের সাথে দুটি কৃষি বিলের সমালোচনা করে আজ থেকে প্রতিবাদ করার ঘোষণা জানিয়েছেন। মাননীয়া মুখ্যমন্ত্রী তার বিবৃতিতে স্পষ্ট করে বলেছেন যে, মঙ্গলবার থেকে শুরু হওয়া এই প্রতিবাদে তিনি নেতৃত্ব দেবেন এবং বিল নিয়ে এই প্রতিবাদ তিনি চালিয়ে যাবেন।

আজকের প্রতিবাদ দলের মহিলাদের দ্বারা করা হবে এবং এতে কলকাতার গান্ধী স্ট্যাচু নিকটবর্তী রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য নেতৃত্বে থাকবেন। পরে, বুধবার যুব সদস্যরা বিক্ষোভ পরিচালনা করবেন এবং তারপরে রাজ্যের কৃষকরা আসবেন।

কেন্দ্রীয় মন্ত্রনালয় কর্তৃক প্রকাশিত আনলক ৪ ধাপের গাইডলাইন অনুসারে সমগ্র জাতির ১০০ জনের সীমাবদ্ধ হয়ে রাজনৈতিক সমাগম সম্ভব হয়েছিল, মুখ্যমন্ত্রী তখন বলেছিলেন: “আনলক পর্বের নিয়ম অনুসারে প্রতিবাদে সীমিত লোক থাকবে এবং সমস্ত প্রোটোকল মেনে চলবে"।

Image source - Google

Related link - (2020, Agriculture Bil) ২০২০, কৃষি বিল- সরকারের এই কৃষি বিলে আখেরে লাভ কৃষকেরই, কিভাবে হবেন কৃষক লাভবান এতে, জেনে নিন সম্পূর্ণ তথ্য

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters