(2020, Agriculture Bil) ২০২০, কৃষি বিল- সরকারের এই কৃষি বিলে আখেরে লাভ কৃষকেরই, কিভাবে হবেন কৃষক লাভবান এতে, জেনে নিন সম্পূর্ণ তথ্য

KJ Staff
KJ Staff
PM MODI
PM MODI

কৃষি বিলের কারণে সারা দেশের পরিবেশ উত্তপ্ত। বিরোধী পক্ষের তীব্র প্রতিরোধের মধ্যেই বিগত রবিবার রাজ্যসভায় প্রধানমন্ত্রী এই বিল উপস্থাপন করেন। পাঞ্জাব, হরিয়ানা এবং পশ্চিম উত্তর প্রদেশের কৃষকরাও এই বিলগুলি নিয়ে সরব প্রতিবাদ করছেন। একই সময়ে, ২৫ শে সেপ্টেম্বর পাঞ্জাবের কৃষকরা একটি বিক্ষোভের ঘোষণা করেছে। এমনকি সাংসদেও চলছে প্রতিনিয়ত বিরোধীদের দ্বারা অবরোধ। চতুর্দিকে পরিবেশ হয়ে রয়েছে অশান্তময়। সরকার কেন পরিবর্তন এনেছে তা নিয়ে কৃষকদের মনে অনেক সন্দেহ রয়েছে। এই সন্দেহগুলি নিরসন করতে মোদী সরকার সবিস্তারে ব্যাখ্যা করে বুঝিয়ে দিয়েছেন যে আসলে এতে কৃষকদেরই লাভ হবে।

এমএসপির কী হবে?

ভ্রান্ত ধারণা: কৃষকদের বিল আসলে কৃষকদের ন্যূনতম সহায়তার মূল্য না দেওয়ার ষড়যন্ত্র।

সত্য: কিষাণ বিলের ন্যূনতম সমর্থন মূল্যের সাথে কোনও সম্পর্ক নেই। এমএসপি দেওয়া হচ্ছে এবং ভবিষ্যতেও দেওয়া হবে।

মান্ডিগুলির কী হবে?

ভ্রান্ত ধারণা: এখন মান্ডিগুলি নষ্ট হয়ে যাবে।

সত্য: বাজার ব্যবস্থা একই থাকবে।

Farmer
Farmer

বিল কি কৃষকবিরোধী?

ভ্রান্ত ধারণা: বিল কৃষকদের বিরুদ্ধে।

সত্য: বিলের মধ্যে থেকে কৃষকদের রয়েছে সম্পূর্ণ স্বাধীনতা। এখন কৃষকরা যে কোনও জায়গায়, যে কোনও অঞ্চলে তাদের ফসল বিক্রি করতে পারবেন। এটি 'ওয়ান নেশন ওয়ান মার্কেট' প্রতিষ্ঠা করবে। বড় বড় খাদ্য প্রক্রিয়াকরণ সংস্থাগুলির সাথে অংশীদারিত্বের মাধ্যমে, কৃষকরা আরও বেশি মুনাফা অর্জন করতে সক্ষম হবেন।

বড় সংস্থাগুলি কী শোষণ করবে?

মিথ্যা: বড় সংস্থাগুলি চুক্তির নামে কৃষকদের শোষণ করবে।

সত্য: চুক্তির মাধ্যমে ফসল ক্রয় হওয়ায় কৃষকদের একটি নির্দিষ্ট দাম দেবে বড় বড় সংস্থাগুলি তবে কৃষকের এতে কোন বাধ্যবাধকতা নেই। কৃষক সেই চুক্তি ইচ্ছামতো প্রত্যাহার করতে পারবেন। চুক্তি প্রত্যাহার করলে কৃষক মুক্ত হবেন, কিন্তু তার কাছ থেকে প্রত্যাহার বাবদ কোনও শুল্ক বা অর্থ নেওয়া হবে না।

কৃষকরা কি তাদের জমি হারাবেন?

মিথ্যা: কৃষকদের জমি পুঁজিপতিদের দেওয়া হবে।

সত্য: বিলে পরিষ্কারভাবে বলা হয়েছে যে কৃষকদের জমি বিক্রয়, ইজারা ও বন্ধক পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে। চুক্তি হবে ফসলের সাথে, জমির সঙ্গে নয়।

কৃষকরা কি ক্ষতির মুখে?

মিথ্যা: কৃষি বিল থেকে বড় বড় কর্পোরেট সংস্থাগুলি সুবিধাভোগ করবে, কৃষকরা অসুবিধায় পড়বে।

সত্য: বড় বড় কর্পোরেশনের পাশাপাশি বেশ কয়েকটি রাজ্যে কৃষকরা আখ, চা এবং কফির মতো ফসল বিক্রি করতে পারবেন। এখন ক্ষুদ্র কৃষকরা আরও বেশি সুবিধা পাবে এবং তারা প্রযুক্তি ও দৃঢ় মুনাফায় আস্থা অর্জন করবে।

Image source - Google

Next link - (Free LPG) এই মাসে পাবেন ফ্রি তে রান্নার গ্যাস, আবেদন করার শেষ সুযোগ, আজই আবেদন করুন

(PMAY) স্বপ্নের বাড়ি বানাতে চান কিন্তু অর্থের অভাব? সহায়তা পাবেন সরকারের এই প্রকল্পে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters