(SAFAL Loan) সফল লোণ - এসবিআই –এর নতুন লোণ শুধুমাত্র কৃষকদের জন্য

Wednesday, 09 September 2020 07:01 PM
Farmer

Farmer

দেশের বৃহত্তম ঋণদাতা ব্যাংক হল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, যা কৃষকদের খুব সহজ শর্তে লোণ প্রদান করে থাকে। সম্প্রতি, এসবিআই তুলা উত্পাদনকারীদের জন্য একটি দুর্দান্ত সংবাদ দিয়েছে। এসবিআই নতুন পরিকল্পনা করছে। এই নতুন প্রকল্পটি ‘সফল’ নামে পরিচিত হবে। এর আওতায় সহজ শর্তে অঋণী জৈব তুলা উত্পাদকদের লোণ প্রদান করা হবে। এই প্রকল্পের সুবিধায় তুলা চাষীরা লাভবান হবেন।

এসবিআই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (SBI artificial intelligence) -

এসবিআই হ'ল দেশের বৃহত্তম ঋণ প্রদানকারী ব্যাংক, যা ব্যবসায়িক বৃদ্ধিতে ব্যাপকভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং মেশিন লার্নিং (এমএল) ব্যবহার করছে। এটি তার ক্ষুদ্র পরিসর থেকে বেরিয়ে কৃষকদের কাছে পৌঁছানোর চেষ্টায় রয়েছে। এসবিআই বর্তমানে শস্য লোণ প্রদান করছে। এর মাধ্যমে শীঘ্রই ‘সফল’ নামে একটি লোণ চালু করা হবে, যা নিরাপদ ও কৃষিক্ষেত্রে দ্রুততম উপলব্ধ লোণ হিসাবে প্রমাণিত হবে।

এসবিআইয়ের ব্যবস্থাপনা পরিচালক সিএস সেটটি বলেছেন যে একটি সংস্থা জৈব সুতি উত্পাদনকারীদের একটি ডাটাবেস তৈরি করবে। এই ডাটাবেসের মাধ্যমে বিশ্বের যে কোনও কৃষক জৈব সুতি উত্পাদন করছে কিনা তা সহজেই আবিষ্কার করতে সক্ষম হবে। সুতি উত্পাদনকারীদের ডেটা নেওয়ার মাধ্যমে তাদের লোণের সুবিধা দেওয়া হবে, কারণ তাদের কোনও পূর্বে গৃহীত লোণ নেই। সুতি চাষীদের ফসলের কোন লোণও দেওয়া হয় না। তবে এখন তাদের এই সুবিধা দেওয়া হবে।

এসবিআই-এর ডেটা অ্যানালিটিক্স (Data analytics) -

এসবিআইয়ের এমডি বলেছেন যে, এসবিআই পুরোপুরি ডেটা অ্যানালিটিক্স ব্যবহার করেছে। ব্যাংকের এআই-এমএল বিভাগ কোনও নতুন শুরু করা বিভাগ নয়। এ কারণে ব্যাংকটি প্রচুর ব্যবসা করতে সক্ষম হয়েছে। বিগত ২ দিনে আয় হয়েছে ১,১০০ কোটি টাকা। বর্তমানে, ব্যাংকে ৪০ টি মেশিন ভিত্তিক লার্নিং মডেল রয়েছে, যা ব্যবসার বৃদ্ধিতে, ঝুঁকি নির্ধারণ করতে এবং জালিয়াতি এড়াতে ব্যবহৃত হচ্ছে। ব্যাংক কর্তৃপক্ষের দাবি অনুযায়ী, এসবিআইয়ের ব্যাংকিং শিল্পে এই মুহূর্তে সর্বাধিক ক্ষমতা রয়েছে।

Image source - Google

Related link - মৎস্য চাষে সহায়তা করছে সরকার, ৬০ শতাংশ পর্যন্ত অনুদান পাবেন চাষীরা

(Yono Krishi application) সরকারের সহায়তায় এবার ঘরে বসেই পাবেন ফসলের প্রত্যয়িত বীজ

English Summary: Safal Loan – SBI is going to launch a new scheme, SAFAL Loan, Loan for farmers

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.